ঢাকা, শুক্রবার , ১৫ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬, ১৭ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের আর্থিক প্রবৃদ্ধি ৬ শতাংশে নেমে এসেছে : বিশ্বব্যাংক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৯, ৫:০৩ পিএম

মোদীর প্রতিশ্রুতি বোধ হয় অধরাই থেকে যাবে। ভারতের আর্থিক পরিস্থিতি দেখে বিশ্বব্যাঙ্ক চরম সিদ্ধান্তের কথা জানিয়েছে। ভারতের আর্থিক বৃদ্ধি ৬ শতাংশ কমিয়ে দিয়েছে। ২০১৯-২০ আর্থিক বর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির যে পরিমাণ দেখানো হয়েছিল তা যে একেবারেই সম্ভব নয় সেটা বুঝে গিয়েছে বিশ্বব্যাঙ্কও। ২০২২ সালের মধ্যে দেশের আর্থিক বৃদ্ধি ৭ শতাংশে নিয়ে যাওয়ার কথা বলেছিল মোদী সরকার।
কিন্তু দেশের যা পরিস্থিতি সেই লক্ষ্যমাত্রায় পৌঁছনো এক প্রকার অসম্ভবই বলা যায়। ভারতের এই পরিস্থিতি নজর এড়ায়নি বিশ্বব্যাঙ্কেরও। পরিস্থিতির দিকে নজর রেখেই ভারতের আর্থিক বৃদ্ধির লক্ষ্য মাত্রা ৬ শতাংশে কমিয়ে নিয়ে এসেছে বিশ্বব্যাঙ্ক। দক্ষিণ এশিয়ার অর্থনীতির নিরিখে বিশ্বব্যাঙ্কের এই সমীক্ষা প্রকাশিত হয়েছে। ২০১৮-১৯ সালের আর্থিক বর্ষে ভারতের অর্থনৈতিক বৃদ্ধি ৭.২ শতাংশ থেকে কমে ৬.৮ শতাংশে পৌঁছেছে। ২০১৭-১৮ আর্থিক বর্ষে ভারতের সেই আর্থিক এই বৃদ্ধি ছিল ৭.২ শতাংশ। এই পরিস্থিতি চলতে থাকলে ৫ ট্রিলিয়ন অর্থনীতির দেশে ভারতে পৌঁছে দেওয়ার প্রতিশ্রæতি প্রধানমন্ত্রী পূরণ করতে পারবেন তো? এই নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছে অর্থনীতিবিদরা।
[মহাবলীপুরমের বিচে মোদীর হাতে কী ছিল!রহস্য-বিতর্ক নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী] বিশ্বব্যাঙ্কের সমীক্ষায় প্রকাশ্যে এসেছে ভারতের অর্থনীতির এই মন্দ দশার অন্যতম কারণ নোট বাতিল এবং জিএসটি। নোট বাতিলের ধাক্কা এখনও সামলে উঠতে পারেনি দেশ। বিশেষ করে নিম্নবিত্তদের ক্রয় ক্ষমতা অনেকটাই কমেছে। যার প্রভাব পড়েছে অর্থনীতিতে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন