বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তেলের ট্যাঙ্কার বিস্ফোরণের জবাব দেয়ার হুমকি ইরানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৯, ৫:২০ পিএম

ইরান বনাম সউদী উত্তেজনা ক্রমেই বড় আকার নিতে শুরু করে দিয়েছে মধ্যপ্রাচ্যে। একদিকে যেমন সিরিয়ার বুকে তুরস্কের হানার ঘটনায় উত্তেজনার পারদ ক্রমেই চড়ছে, তেমনই সউদীতে তেলের ভান্ডারে আক্রমণের পর ইরানে তেলের ট্যাঙ্কারে আক্রমণের ঘটনাতেও দুই দেশের উত্তেজনা চরমে।
'ছেড়ে কথা বলা হবে না' তেল-যুদ্ধ ঘিরে উপসাগরীয় এলাকা এই মুহূর্তে সরগরম। প্রথমে সউদীতে আরামকোর তেলের ভান্ডারে ড্রোন হামলা আর তারপর ইরানে তেলের ট্যাঙ্কারে হামলা। পর পর এই ঘটনায় দুটি দেশের কোনওটিই কেউ কাউকে ছেড়ে কথা বলবে না বলে মনোভাব পোষণ করছে। সউদীর উপকূলে ইরানের তেলের ট্যাঙ্কারে হামলার পর 'ছেড়ে কথা বলা হবে না' বলে সাফ হুমকি দিয়ে দিয়েছে তেহরান। 'জবাব দেওয়া হবে' সেদেশের প্রশাসনিক মহলের তরফে জানানো হয়েছে, লোহিত সাগরে যেভাবে ইরানের তেল ট্যাঙ্কারে হামলা চালানো হয়েছে তার সমস্ত গোয়েন্দা রিপোর্ট তেহরান পেয়েছে।
এবার এই মর্মে উপযুক্ত জবাব দেওয়া হবে বলে তেহরানের সুপ্রিম সিকিউরিটি কাউন্সিল জানিয়ে দিয়েছে। চড়ছে পারদ মনে করা হচ্ছে, সউদীর উপকূলে যেভাবে ইরানের ট্যাঙ্কারে হামলা চালানো হয়েছে, তাতে মিসাইল ব্যবহার করা হয়েছে। তবে এখনও পর্যন্ত স্পষ্ট নয় এর নেপথ্যে কারা রয়েছে। কোনপথে ইরান-সউদী তরজা? তবে রাজনৈতিক ও কূটনৈতিক ঘটনা পরম্পরায়, প্রাথমিকভাবে অভিযোগের নিশানায় রয়েছে সউদী আরব। যেখানে কয়েকদিন আগেই ইরান সমর্থিক হুথি বিদ্রোহীরা তেলভান্ডারে ড্রোন হামলা চালায়। এর সাপেক্ষেই উপসাগরীয় এলাকায় ক্রমাগত আগ্রাসন-পারদ চড়ায়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
hasir khurak ১৩ অক্টোবর, ২০১৯, ৭:১২ পিএম says : 0
kano muslim hoye asob sotrotami suru korce jani na, amader nijeder koti beshi hobe.r ehodi ra khusi hobe foidha nibe,,,
Total Reply(0)
মোঃ বেলাল হোসেন ১৪ অক্টোবর, ২০১৯, ৯:৩১ এএম says : 0
এই দেশে আইনের শাসন নে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন