বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বুরকিনা ফাসোয় গুলিতে নামাজরত ১৫ মুসল্লি নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলে একটি মসজিদে নামাজরত মুসুল্লিদের ওপর বন্দুকধারীদের গুলিবর্ষণে প্রায় ১৫ জন নিহত হয়েছেন।
শুক্রবার সন্ধ্যায় মাগরিবের নামাজ চলার সময় অজ্ঞাত বন্দুকধারীরা মসজিদটিতে হামলা চালায় বলে একটি নিরাপত্তা স‚ত্র ও স্থানীয় একজন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন।
বন্দুকধারীরা মালি সীমান্তের কাছে বুরকিনা ফাসোর ওউদালান অঞ্চলের সালমোজি গ্রামের ওই মসজিদটিতে প্রবেশ করেই গুলি চালায়, শনিবার জানিয়েছেন ওই দুই স‚ত্র। এতে প্রায় ১৫ জন নিহত হওয়ার পাশাপাশি বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছেন বলে নিরাপত্তা স‚ত্রটি জানিয়েছেন।
শেষ খবর পাওয়া পর্যন্ত বন্দুকধারীদের পরিচয় পরিষ্কার হয়নি। চলতি বছর ইসলামিক স্টেট (আইএস) ও আল কায়েদার অনুগত বিদ্রোহীরা প্রতিবেশী মালি থেকে বুরকিনা ফাসোয় প্রবেশ করে। তারপর থেকেই প্রধানত দেশটির উত্তরাঞ্চলে নৃগোষ্ঠীগত ও ধর্মীয় উত্তেজনা দেখা দেয়। এতে এক সময়ের শান্তিপ‚র্ণ বুরকিনা ফাসোতে অশান্তির আগুন ছড়িয়ে পড়ছে। দেশটি সহিংসতা কবলিত এলাকাগুলো থেকে ঘরবাড়ি ছেড়ে পালাতে বাধ্য হওয়া লোকের সংখ্যা চলতি বছরের জানুয়ারি থেকে ছয়গুণ বৃদ্ধি পেয়ে পাঁচ লাখে দাঁড়িয়েছে বলে শুক্রবার জাতিসংঘ ও ত্রাণ সংস্থাগুলো জানিয়েছে। গত সপ্তাহে দেশটির উত্তরাঞ্চলে একটি সোনার খনিতে সন্দেহভাজন জঙ্গিদের
হামলায় ২০ জন নিহত হন। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন