ঢাকা, বুধবার , ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ রবিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যে ফ্লাইটে পাইলট, বিমানকর্মী, যাত্রী সবাই মহিলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৯, ৫:০৯ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের সল্ট লেক সিটি থেকে হিউস্টন উড়ে যায় একটি বিমান। অন্য সব ফ্লাইট থেকে এটি সম্পূর্ণ আলাদা ছিল। কারণ এর যাত্রী, কর্মী, পাইলট সবাই মহিলা। লিঙ্গবৈষম্য দূর করতে গত কয়েক বছর ধরেই এ বিষয়ে উদ্যোগী হয়েছে মার্কিন বিমান সংস্থা ডেল্টা। এটি সেই উদ্যোগেরই অংশ। এই উড়ানে ১২ থেকে ১৮ বছরের ১২০ জন তরুণীকে নাসার হেড কোয়ার্টার্সে নিয়ে যাওয়া হয়। আর এই ঘটনার কয়েকটি ছবি প্রকাশ করা হয়েছে ডেল্টার পক্ষ থেকে।

বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং, গণিতের মতো পুরুষপ্রধান ক্ষেত্রে মহিলাদের আরও বেশি করে তুলে আনতে ডেল্টার এই উদ্যোগ। সংস্থার মাত্র পাঁচ শতাংশ পাইলটই মহিলা। এটা শুধু ডেল্টার ছবি নয়, বাকি উড়ান সংস্থাতেও কম বেশি একই অবস্থা। এই বছর ইন্টারন্যাশনাল গার্ল ইন অ্যাভিয়েশন ডে পড়ে ৫ অক্টোবর। ওই দিন পঞ্চম (২০১৫ সাল থেকে শুরু হয়েছে) উইং ফ্লাইট ওড়ায় ডেল্টা। ওই ফ্লাইটে সমস্ত কর্মী থাকেন মহিলারই। শুধু ফ্লাইটের কর্মীরাই নয়, টাওয়ার গাইডের কাজের দায়িত্ব মহিলারাই পালন করেন।

এই ১২০ তরুণী হিউস্টনে নাসার এরোস্পেস ইঞ্জিনিয়ার জ্যানিয়েট এপ্পসের (৪৮) সঙ্গে কথা বলার সুযোগ পান। তারা নাসার জনসন স্পেস সেন্টারের মিশন কন্ট্রোল সেন্টার ঘোরার সুযোগ পেয়েছিলেন। তরুণীরা একটি ভিডিওতে তাদের অভিজ্ঞতা শেয়ার করেছেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন