শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মৌসুমী বায়ুর বিদায়

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

বর্ষার বাহক দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু এবারের মতো বাংলাদেশের ওপর থেকে পুরোপুরি বিদায় নিয়েছে গতকাল সোমবার। এরফলে দেশের আবহাওয়ায় স্বাভাবিক পালাবদল শুরু হলো। পূর্বাভাসে জানা গেছে, পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। লঘুচাপের একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। বর্তমানে মৌসুমী বায়ু উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে।
এদিকে গতকাল দেশের বেশিরভাগ জেলায় তাপমাত্রার পারদ আরও নিচের দিকে নেমেছে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায়ও পারদ ২৪ ডিগ্রিতে নেমেছে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুন্ড, রাঙ্গামাটি ও কক্সবাজারে ৩৪ ডিগ্রি সে.। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৮ ডিগ্রি সে.। তৃতীয় দিনের মতো গতকাল দেশের কোথাও ছিটেফোঁটা বৃষ্টিপাতও হয়নি।
আজ (মঙ্গলবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম বিভাগের দুয়েকটি স্থানে অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের প্রায় সর্বত্র আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
গতকাল সন্ধ্যা ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৫৫ শতাংশ। মৌসুমী বায়ু বিদায়ের পর দেশে শুষ্ক আবহাওয়া বিরাজমান থাকায় বাতাসে জলীয়বাষ্পের মাত্রা হ্রাস পেয়েছে। দেশের বিভিন্নস্থানে রাতে হালকা শীতের আমেজ এবং ভোরে কুয়াশা পড়তে শুরু করেছে ইতোমধ্যে।
নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ের শঙ্কা
আবহাওয়া বিভাগের এক দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানা গেছে, চলতি অক্টোবর মাসে বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হতে পারে। সেটি যদি ঘনীভূত হয় তাহলে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আসছে নভেম্বর মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার আশঙ্কা রয়েছে। অর্থাৎ কার্তিক মাসে সমুদ্রে নিম্নচাপ-ঘূর্ণিঝড়ের ঘনঘটা তৈরি হতে পারে।
নভেম্বর মাস থেকে দেশে দিন ও রাতের তাপমাত্রা ক্রমশ: হ্রাস পাবে। ডিসেম্বর মাসে এসে দেশের বিভিন্ন অঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। চলতি মাস থেকে ডিসেম্বর পর্যন্ত তিন মাসে স্বাভাবিক পর্যায়ের অর্থাৎ মওসুমের বর্তমান সময়ের বিচ্ছিন্ন-বিক্ষিপ্ত বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন