শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

গাড়ির স্বল্পতায় ভোগান্তিতে যাত্রীরা

৯ দফা দাবিতে উবার চালকদের ধর্মঘট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৯, ১২:০৪ এএম

৯ দফা দাবিতে ২৪ ঘণ্টার ঘর্মঘট পালন করেছেন উবার চালকরা। গত রোববার দিবাগত রাত ১২টা থেকে গতকাল সোমবার দিবাগত রাত ১২টা পর্যন্ত এ ধর্মঘট চলে। উবার কর্তৃপক্ষের নানা অনিয়ম ও চালকদের ন্যায্য দাবি আদায়ে এ ধর্মঘট করছে বাংলাদেশে রাইড শেয়ারিং ড্রাইভারস অ্যাসোসিয়েশন। এদিকে, ধর্মঘটের মধ্যেও অনেক চালককে উবার অ্যাপে গাড়ি চালাতে দেখা গেছে। তবে গাড়ির সংখ্যা তুলনামূলক অনেক কম থাকায় অনেককে ভোগান্তিতে পড়তে হয়েছে।

কয়েকজন উবার চালক অভিযোগে বলেন, উবার কর্তৃপক্ষ আমাদেরকে বিভিন্নভাবে শোষণ করছে, জুলুম করছে। আমরা অনেকদিন ধরে কর্তৃপক্ষের কাছে বিভিন্ন দাবি জানিয়ে আসছি। কিন্তু তারা কোনকিছুই আমলে নিচ্ছে না। এসব অনিয়মের প্রতিবাদে এর আগে ৮ দফা দাবি জানিয়েছি। এবার তার সঙ্গে আরও একদফা যোগ হয়ে ৯ দফা হয়েছে।

দাবিগুলো হলোÑ উবারের ওয়ে বিল অনুযায়ী ট্রিপ শুরু করা থেকে শেষ পর্যন্ত কিলোমিটার ও মিটার হিসাব করে ভাড়া দেওয়া। কমিশন ২৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করা। গ্যাসের মূল্য বৃদ্ধির সাথে সমন্বয় রেখে ভাড়া বাড়ানো। চালকদের নিরাপত্তার ব্যবস্থা ও যাত্রী দ্বারা গাড়ির ক্ষতি হলে ক্ষতিপূরণ। যাত্রীদের করা অভিযোগ যাচাইয়ের নাম করে চালকদের বিরুদ্ধে অ্যাকশন নেওয়া যাবে না। যাত্রীর অ্যাকাউন্টে ছবি বাধ্যতামূলক থাকতে হবে এবং যাত্রীকে লোকেশনের ব্যাপারে প্রাথমিক ট্রেনিংয়ের ব্যবস্থা করতে হবে। সর্বোচ্চ দুই কিলোমিটারের মধ্যে যাত্রীর সঙ্গে চালকদের সংযোগের ব্যবস্থা করতে হবে। চালকদের গন্তব্যের ক্ষেত্রে শতভাগ গন্তব্যের আশপাশে ট্রিপ দিতে হবে এবং দৈনিক ১২ ঘণ্টার বেশি অনলাইনে থাকা যাবে নাÑ এই সিদ্ধান্ত বাতিল করা। এদিকে, রোববার রাত থেকে ধর্মঘট ডাকা হলেও গতকাল রাজধানীর বিভিন্ন এলাকায় উবার অ্যাপে অনেক চালককে সক্রিয় দেখা গেছে। উবার মটো, এক্স ও প্রিমিয়াম চালকদের উপস্থিতি ছিল। এক উবার চালক বলেন, আমি গাড়ি বন্ধ রাখার সিদ্ধান্ত (ধর্মঘট) জানি না। আমাকে একজন ফোন করে বলেছেন গাড়ি বন্ধ রাখতে। এদিকে, ধর্মঘটের মধ্যেও উবারের গাড়ি চলতে দেখা গেছে। তবে এ সংখ্যা ছিল তুলনামূলক কম। এতে নিয়মিত উবার ব্যবহারকারী যাত্রীদের ভোগান্তিতে পড়তে হয়েছে। বহুবার চেষ্টা করেও অনেকে রাইড পাননি। এ বিষয়ে সংগঠনটির সাধারণ সম্পাদক কাইয়ুম আহমেদ শুভ গতকাল সন্ধ্যার দিকে বলেন, ধর্মঘটের পাশাপাশি গতকাল দুপুরে তারা গুলশান নতুনবাজার এলাকায় মানববন্ধন করেছেন। এর বাইরে উবার কর্তৃপক্ষের সঙ্গে সন্ধ্যার দিকে একটি মিটিংয়ে বসার কথা রয়েছে। ওই মিটিংয়ে তাদের প্রতিনিধি থাকবেন। মিটিং শেষে গৃহীত সিদ্ধান্তের ওপর ভিত্তি করে পরবর্তী কর্মসূচী দেওয়া হবে বলে তিনি জানান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন