মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাসা-বাড়িতে গ্যাস সংযোগের দিন শেষ হয়ে আসছে

একনেক সভায় প্রধানমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

বাসা বাড়িতে নতুন করে গ্যাস লাইনের সংযোগের দিন শেষ হয়ে আসছে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নতুন বাড়ি-ঘর করবে, কিন্তু গ্যাস সংযোগের জন্য বসে আছে, ইটস নট রাইট (এটা ঠিক নয়)। গ্যাস সংযোগ আপনারা আগামীতে পাবেন না, এটা ধরে নেন। আমরা সিলিন্ডারে যাচ্ছি, এখান থেকে আর বোধহয় ফেরার পথ নেই। আমরা সিলিন্ডারে যাবই যাব। সুতরাং সিলিন্ডার ব্যবহারে যাতে লোকজন উৎসাহী হয়, এটা আমাদের দেখতে হবে। গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এসব কথা বলেন প্রধানমন্ত্রী। সভা শেষে প্রধানমন্ত্রীর এই নির্দেশনা গণমাধ্যমকর্মীদের সামনে তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।
পরিকল্পনা মন্ত্রী জানান, সরকারি বাসভবন বরাদ্দ পাওয়ার পরও কেউ বাসায় না উঠলে একটা নির্দিষ্ট সময় পরে তার বরাদ্দই বাতিল করে দেয়া হবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী বলেন, যদি কেউ বাসায় এলটমেন্ট পেয়ে না ওঠেন, একটা নির্দিষ্ট সময়ের পরে তার বরাদ্দই আমরা বাতিল করে দেব। নতুন সরকারি ভবন নির্মাণের প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সব সরকারি ভবন যত হবে, তাতে নেট বা মশারি দিতে হবে। এটা নতুন আইডিয়া। ডেঙ্গু ও অন্য সবকিছুর আক্রমণ থেকে বাঁচার জন্য এটা করতে হবে।
সরকারী নতুন ভবন নির্মাণ বিষয়ে প্রধানমন্ত্রী নির্দেশনার কথা জানিয়ে এম এ মান্নান বলেন, এখন থেকে যত ঘর হবে, নিচতলায় গাড়ি চালক ও তাদের সহায়কদের মৌলিক সুযোগ-সুবিধা যেমন টয়লেট, বসা, খাওয়া, গল্প করা, নামাজের ব্যবস্থা- এসব সুযোগ-সুবিধার জন্য জায়গা রাখতে হবে। সব সরকারি বাসভবনের নিচে এ ব্যবস্থা রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। পরিকল্পনামন্ত্রী জানান, সরকার যেসব ফ্ল্যাট বানাচ্ছে, সেগুলোয় ময়লা ডিসপোজের জন্য আধুনিক, স্বাস্থ্যসম্মত ও ইউজফুল ডিসপোজাল সিস্টেম রাখার নির্দেশ দিয়েছেন।
একনেক সভায় আরও দুটি মেট্রোরেলের লাইন নির্মাণের প্রকল্প (মাস র‌্যাপিড ট্রানজিট বা এমআরটি) অনুমোদন দেয়া হয়। এর মধ্যে একটি হাতিরঝিলের পাশ দিয়ে যাবে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, হাতিরঝিলের পাশ দিয়ে যে এমআরটি যাবে, খুব সতর্ক থাকতে হবে, হাতিরঝিলের সৌন্দর্য যাতে নষ্ট না হয়। হাতিরঝিলের যে সৌন্দর্য আমরা তৈরি করেছি, তাতে যেন কোনো বিঘ্ন না ঘটে। ঘনবসতিপূর্ণ এলাকা দিয়ে এ লাইন হবে।
প্রধানমন্ত্রীর প্রত্যাশা তুলে ধরে এম এ মান্নান বলেন, এমআরটি কোম্পানি (ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানির বা ডিএমটিসিএল) হয়তো কোনো এক সময় শক্তিশালী হবে এবং শেয়ারবাজারেও এটি তালিকাভুক্ত হবে। ধানমন্ডিসহ আশপাশ এলাকার জন্যও কিছু চিন্তা-ভাবনা করতে বলেছেন প্রধানমন্ত্রী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Luthfar Rahman ১৬ অক্টোবর, ২০১৯, ১২:৫৪ এএম says : 0
অপেক্ষার প্রহর গুনছি। রক্তিম সোনালি ঊষা আর একটি সার্থক সুন্দর ভোরের জন্য।
Total Reply(0)
Ah Chowdhury ১৬ অক্টোবর, ২০১৯, ১:১৩ এএম says : 0
বাসা বাড়িতে গ্যাস সংযোগ না দিলে সিলিন্ডারের দাম ৫০০টাকা করে দেওয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে অনুরোধ করছি।
Total Reply(0)
মনিরুল ইসলাম ১৬ অক্টোবর, ২০১৯, ১:১৩ এএম says : 0
বিষয়টি আর একটু ভেবে দেখার অনুরোধ জানাচ্ছি
Total Reply(0)
আবদুল কাদের ১৬ অক্টোবর, ২০১৯, ১:১৪ এএম says : 0
আগে গ্যাসের অবৈধ ব্যবহার বন্ধ করতে হবে।
Total Reply(0)
ইমরান ১৬ অক্টোবর, ২০১৯, ১:১৬ এএম says : 0
গ্যাসের অপচয় বন্ধ করা গেলে আমাদের গ্যাস সমস্যা হবে বলে মনে হচ্ছে না।
Total Reply(0)
নাঈম ১৬ অক্টোবর, ২০১৯, ১:২২ এএম says : 0
দ্রুত সময়ের মধ্যে মেট্রোরেলের লাইনের কাজ শেষ করা হোক
Total Reply(0)
মোহাম্মদ মাসুদুর রহমান ১৬ অক্টোবর, ২০১৯, ১২:১৩ পিএম says : 0
গ্যাসের দাম 500 টাকা করা হোক।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন