শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রোনালদোর ম্যাচে পর্তুগালের হার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৯, ১২:২০ এএম


ইউক্রেনের বিপক্ষে অসাধারণ এক কীর্তি গড়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ক্লাব ও জাতীয় দলের হয়ে ৭০০ গোলের মাইফলক স্পর্শ করেছেন এই তারকা। কিন্তু পাঁচবারের বর্ষসেরা তারকার গোলে কেবল ব্যধানই কমিয়েছে, হার এড়ানো সম্ভব হয়নি। পরশু ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে পর্তুগালকে ২-১ গোলে হারিয়ে মূলপর্ব নিশ্চিত করেছে ইউক্রেন। সেই সঙ্গে এই জয়ে ‘বি’ গ্রুপের শীর্ষেও উঠে গেছে আন্দ্রে শেভচেঙ্কোর শিষ্যরা। ইউরো বাছাইপর্বে টানা চার জয়ের পর বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স পয়েন্ট হারিয়েছে তুরস্কের বিপক্ষে। ‘এইচ’ গ্রুপের ম্যাচটি শেষ হয় ১-১ ব্যবধানে। বাছাইপর্বের আরেক ম্যাচে ঘুরে দাঁড়াতে মরিয়া ইংল্যান্ডের গোলবন্যায় ভেসে গেছে বুলগেরিয়া। ঘটনাবহুল ম্যাচটিতে ৬-০ গোলে জিতেছে ইংলিশরা।

টানা তৃতীয়বারের মতো মূল পর্ব নিশ্চিত করতে এই ম্যাচে হার এড়াতে হতো ইউক্রেনকে। তাই শুরু থেকে আধিপত্য বিস্তার করে খেলেছে দলটি। গ্রুপ পর্বেও তারা রয়েছে দুরন্ত ফর্মে। ৬ মিনিটে ইয়ারেমচুক ও ২৭ মিনিটে ইয়ারমোলেনকোর গোলে এগিয়ে শুরু ইউক্রেনের। নিজেদের ছায়া হয়ে খেলতে থাকা পর্তুগাল একটি গোল শোধ দেয় রোনালদোর পেনাল্টির কল্যাণে। তাতে ঘরের মাঠে পরশু পর্তুগালকে ২-১ গোলে হারিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের মূল পর্ব নিশ্চিত হয়ে গেছে ইউক্রেনের।

ম্যাচের চার মিনিটের মাথায়ই গোল হজম করে পর্তুগাল। এরপর ঘুরে দাঁড়ানোর আগেই ২৭ মিনিটের মাথায় আরেক গোল খেয়ে বসে ইউরো চ্যাম্পিয়নরা। দ্বিতীয়ার্ধে লড়াইয়ের পর ৭২তম মিনিটে অবশেষে লড়াইয়ে ফেরা গোলের দেখা পায় পর্তুগাল। প্রতিপক্ষের একটি আক্রমণ ডি-বক্সে তারাসা স্লাইড করে ঠেকাতে গেলে বল তার হাতে লাগে। পেনাল্টির বাঁশি বাজান রেফারি, সঙ্গে এই মিডফিল্ডারকে দেখান দ্বিতীয় হলুদ কার্ড। বুলেট গতির স্পট কিকে ব্যবধান কমান রোনালদো।

এই নিয়ে ইউরো বাছাইয়ে টানা চার ম্যাচে জালের দেখা পেলেন রোনালদো। এই সময়ে তার গোল হলো সাতটি, জাতীয় দলের হয়ে হলো ৯৫টি। বর্তমান ক্লাব জুভেন্টাসের হয়ে ৩২টি, সাবেক ক্লাব রিয়ালের হয়ে ৪৫০টি, ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ১১৮টি ও স্পোর্টং সিপির হয়ে ৫টি গোল করেছেন এই তারকা।

প্রতিপক্ষের মাঠে হেরে আসা ফ্রান্স ঘরের মাঠে পারল না প্রতিশোধ নিতে। ইউরো ২০২০ এর বাছাইপর্বে টানা চার জয়ের পর বিশ্বচ্যাম্পিয়নরা পয়েন্ট হারাল তুরস্কের বিপক্ষে। পরশু ‘এইচ’ গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। জুনে প্রথম দেখায় তুরস্কের মাঠে ২-০ গোলে হেরেছিল ইউরোর গত আসরের রানার্সআপরা।

ম্যাচের প্রথমার্ধ গোলশূণ্য থাকার পর দ্বিতীয়ার্ধের ৭৬তম মিনিটে অলিভিয়ে জিরুদের গোলে এগিয়ে যায় ফ্রান্স। আতোয়ান গ্রিজমানের ক্রস থেকে হেডে লক্ষ্যভেদ করেন চেলসির এই ফরোয়ার্ড। সমতায় ফিরতে খুব বেশি সময় নেয়নি তুরস্ক। ৮১তম মিনিটে ছোট ডি-বক্সের ভেতর থেকে হেডে ফ্রান্সের জালে বল জড়ান কান আইহান। তাতেই ১-১ গোলের ড্রতে শেষ হয় খেলা।
ইউরো ২০২০ এর বাছাই পর্বে ঘটনাবহুল ম্যাচে ৬-০ গোলে বুলগেরিয়ার বিপক্ষে জিতেছে ইংল্যান্ড। জোড়া গোল করেন রাহিম স্টার্লিং ও শুরুর একাদশে ফেরা রস বার্কলে। একটি করে গোল করেন হ্যারি কেইন ও মার্কাস র‌্যাশফোর্ড।

নিজেদের ৯৯৯তম আন্তর্জাতিক ম্যাচে ইংল্যান্ড এগিয়ে যায় র‌্যাশফোর্ডের নৈপুণ্যে। সপ্তম মিনিটে ক্রস না করে বক্সের মাথা থেকে বুলেট গতির শটে জাল খুঁজে নেন তরুণ এই ফরোয়ার্ড। দেশের হয়ে এটি তার অষ্টম গোল। আট মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন বার্কলে। ইংল্যান্ডের হয়ে এটি তার ষষ্ঠ গোল। প্রথমার্ধের যোগ করা সময়ের চতুর্থ মিনিটে ব্যবধান আরও বাড়ায় ইংল্যান্ড। ম্যাচে তিন গোলে অবদান রাখা কেইন ৮৫তম মিনিটে পান জালের দেখা। ডিফেন্ডার জিওর্জি তেরজিয়েভের দুই পায়ের ফাঁক দিয়ে বল বের করে নিয়ে কাছের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন এই স্ট্রাইকার।

এছাড়া কসভোকে ২-০ গোলে হারিয়েছে মন্টিনিগ্রো। লিথুনিয়াকে ২-১ ব্যবধানে হারিয়েছে সার্বিয়া। আলবেনিয়ার কাছে ৪-০ গোলে হেরেছে মলদোভা। আইসল্যান্ড ২-০ গোলে জয় পেয়েছে অ্যান্ডোরার বিপক্ষে।

এক নজরে ফল
কসভো ২-০ মন্টেনিগ্রো
বুলগেরিয়া ০-৬ ইংল্যান্ড
ইউক্রেন ২-১ পর্তুগাল
লিথুনিয়া ১-২ সার্বিয়া
মালদোভা ০-৪ আলবেনিয়া
আইসল্যান্ড ২-০- অ্যানডোরা
ফ্রান্স ১-১ তুরস্ক

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন