বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আক্ষেপে পুড়িয়ে উঠে গেল বাউন্ডারির হিসাব

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৯, ১২:২০ এএম

আইসিসি বিশ্বকাপ-২০১৯। বেশিদিন পুরোনো কথা নয়। তবে আইসিসির নতুন নিয়মে মনে পড়ে যেতে পারে সেই বিশ্বকাপ ফাইনালের কথা। যেখানে স্বাগতিক ইংল্যান্ড সুপার ওভারে নিউজিল্যান্ডকে হারিয়ে উল্লাসে মেতেছিল। বর্তমান নিয়মে খেলা হলে শিরোপা জয়ের জন্য আরো অপেক্ষা করতে হত ইংলিশদের। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এখন সেই নিয়মটি পাল্টে ফেলেছে।

আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মূল ম্যাচের পর সুপার ওভারও টাই হলে বাউন্ডারির হিসাব আর দেখা হবে না। আবার হবে সুপার ওভার। যতক্ষণ পর্যন্ত সুপার ওভারের জয়ী নির্ধারণ না হবে, ততক্ষণ পর্যন্ত চলবে খেলা।

পরশু দুবাইয়ে আইসিসির বোর্ড সভায় সুপার ওভারের ফল নির্ধারণ নতুন করে সাজানো হয়েছে। এখন থেকে বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনালে সুপার ওভারে বেশি রান করা দল হবে বিজয়ী, যতক্ষণ পর্যন্ত এক দলের জয় নিশ্চিত না হবে, ততক্ষণ চলবে ১ ওভারের লড়াই। সুপার ওভার এখন ২০ ওভার ও ৫০ ওভারের সব ম্যাচের জন্যই প্রযোজ্য। আগে শুধুমাত্র নকআউট পর্বে ফল নির্ধারণের জন্য হতো ১ ওভারের লড়াই। অবশ্য গ্রুপ পর্বে যদি সুপার ওভার টাই হয়, তাহলেই কেবল ম্যাচের ফল ‘টাই’ হবে।

আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে, ‘সাধারণ নিয়মেই বেশি রান করা দল জিতবে সুপার ওভার। ক্রিকেট কমিটি ও চিফ এক্সিকিউটিভস কমিটি সম্মত হয়েছে, এক দলের জয় নিশ্চিত না হওয়া পর্যন্ত চলবে সুপার ওভার। বাউন্ডারির হিসাব আর থাকছে না।’

২০১৯ বিশ্বকাপ ফাইনালে প্রথম দেখা গেছে সুপার ওভার। ইংল্যান্ড-নিউজিল্যান্ডের ফাইনাল ৫০ ওভার শেষে টাই থাকায় সুপার ওভারে যায় খেলা। এক ওভারের সেই লড়াই শেষেও দুই দলের রান সমান। নিয়ম অনুযায়ী ম্যাচে বেশি বাউন্ডারি মারার সুবিধা নিয়ে প্রথমবার ওয়ানডে বিশ্বকাপ জয়ের আনন্দে মাতে ইংল্যান্ড। তবে এখন থেকে ‘বাউন্ডারি কাউন্ট’-এর এই নিয়ম আর থাকছে না।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন