শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

এক মাস মাঠের বাইরে নেইমার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৯, ১২:২০ এএম

ইনজুরি যেন নেইমারের নামের সঙ্গে সমার্থক শব্দে পরিণত হয়ে পড়েছে। প্রায় প্রতি মৌসুমেই একাধিক বার ইনজুরির ছোবলে পড়ছেন এ ব্রাজিলিয়ান। চলতি বছরে এরমধ্যেই তৃতীয় বার ইনজুরিতে পড়লেন। গত রোববার নাইজেরিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচের ১২ মিনিটেই হ্যামস্ট্রিংয়ে টান পেয়ে মাঠ ছাড়তে হয় ব্রাজিল তারকাকে। চোট কতখানি গুরুতর তা প্রাথমিকভাবে ধারণা করা যায়নি। কাল তাঁর ক্লাব পিএসজির তরফ থেকে জানানো হয়েছে হালনাগাদ খবর। আবারও দীর্ঘ সময়ের জন্য মাঠের বাইরে চলে গেছেন নেইমার। এবার সময়সীমা প্রায় চার সপ্তাহ।

সিঙ্গাপুরে নাইজেরিয়ার বিপক্ষে ১-১ গোলে ড্রয়ের প্রীতি ম্যাচে ৭ মিনিটেই অস্বস্তি টের পেয়েছিলেন নেইমার। যদিও মাঠে নামার আগে ব্রাজিল দলের চিকিৎসক তাঁকে পরীক্ষাও করে দেখেছিলেন। তেমন কিছু না পাওয়ায় ছাড়পত্র দিয়েছিলেন খেলার। কিন্তু পিএসজি তারকার দুর্ভাগ্য বেশিক্ষণ মাঠে থাকা হয়নি। পরে তাঁর ক্লাব পিএসজি এমআরআই করে নিশ্চিত করেছে নেইমারের চোট। ক্লাবটির ওয়েবসাইটে জানানো হয়, বাঁ ঊরুতে নেইমারের পেশি গ্রেড টু পর্যায়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রাথমিকভাবে ক্লাবটির ধারণা, প্রায় চার সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে নেইমারকে। তবে আট দিন পর নেইমারের চোটের উন্নতি-অবনতি আবারও পর্যবেক্ষণ করা হবে। তখন মাঠের বাইরে থাকার সময়সীমা কমতে কিংবা বাড়তেও পারে।

বার্সেলোনা ছেড়ে ২০১৭ সালে পিএসজিতে যোগ দেন নেইমার। এর পর থেকেই চোট সমস্যা হয়ে দাঁড়িয়েছে তাঁর জন্য। প্রথম দুই বছরেই মৌসুমের গুরুত্বপূর্ণ অংশ খেলতে পারেননি। এ মৌসুমেও চোট ও দলবদলের অনিশ্চয়তার কারণে মাত্র পাঁচ ম্যাচ খেলেছেন ক্লাবের হয়ে। ইউরোপে আসার পর ক্যারিয়ারে ছোট-বড় মিলে মোট ১৬ বার চোটে পড়েছেন নেইমার। পিএসজিতে যোগ দেওয়ার পর এটা তাঁর নবম চোট। সব মিলিয়ে এর মধ্যেই চলতি বছরে ১৭৫ দিন মাঠের বাইরে ছিলেন ২৭ বছর বয়সী এ তারকা। প্রথম আট চোটে দুই বছরে ৪০ ম্যাচ খেলতে না পারা নেইমার সামনে আরও কয় ম্যাচ হাতছাড়া করেন, সেটাই প্রশ্ন।

আপাত হিসেব বলছে, চার সপ্তাহ মাঠের বাইরে থাকলে ফরাসি চ্যাম্পিয়নদের হয়ে ছয় ম্যাচ খেলতে পারবেন না নেইমার। এর মধ্যে চ্যাম্পিয়নস লিগে দুই ম্যাচে ক্লাব ব্রুগের মুখোমুখি হবে পিএসজি। বাকি চার ম্যাচ ফ্রেঞ্চ লিগ ওয়ানে।

নেইমারের যত ইনজুরি
তারিখ চোট বাইরে
১৬ জানুয়ারি ২০১৪ গোড়ালির সমস্যা ৩২ দিন
১৭ এপ্রিল ২০১৪ পায়ের সমস্যা ২৫ দিন
৩ জুলাই ২০১৪ কশেরুকার সমস্যা ৩০ দিন
১ আগস্ট ২০১৪ শিরদাঁড়ার ইনজুরি ৭ দিন
১০ আগস্ট ২০১৫ শারীরিক অসুস্থতা ১৪ দিন
৭ ডিসেম্বর ২০১৫ ঊরুর পেশীতে চোট ১৪ দিন
২১ জানুয়ারি ২০১৬ ঊরুর সমস্যা ৭ দিন
৫ ডিসেম্বর ২০১৬ সংযোজক পেশীর সমস্যা ৭ দিন
৯ মার্চ ২০১৭ পায়ের পেশীর সমস্যা ৭ দিন
২১ সেপ্টেম্বর ২০১৭ শারীরিক সমস্যা ৪ দিন
২ নভেম্বর ২০১৭ শারীরিক সমস্যা ১১ দিন
২৬ ফেব্রুয়ারি ২০১৮ মেটাটারসাল ফ্র্যাকচার ৯০ দিন
২১ নভেম্বর ২০১৮ সংযোজক পেশীর সমস্যা ১১ দিন
২৪ জানুয়ারি ২০১৯ পায়ের ইনজুরি ৮৫ দিন
৭ জুন ২০১৯ গোড়ালির লিগামেন্ট ছেঁড়া ৯০ দিন
১৩ অক্টোবর ২০১৯ হ্যামস্ট্রিং সমস্যা চলমান

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন