মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পাবলিক বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা জোরদারে ইউজিসির আহ্বান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৯, ১২:২০ এএম

পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে নিরাপত্তাব্যবস্থা জোরদার করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আহ্বান জানিয়েছে বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। ইউজিসির পক্ষ থেকে বলা হয়, গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে যে, সাম্প্রতিক সময়ে দেশের কোনো কোনো পাবলিক বিশ^বিদ্যালয়ে শিক্ষার্থীগণ নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন। এমনকি শিক্ষার্থীদের প্রাণহানির মতো অনাকাক্সিক্ষত ঘটনাও ঘটছে। এহেন কর্মকা- শিক্ষার্থীদের জীবনকে একদিকে যেমন অনিশ্চয়তার পথে ঠেলে দিচ্ছে, অন্যদিকে ক্যাম্পাস অশান্ত করে শিক্ষার সামগ্রিক পরিবেশের পাশাপাশি দেশকে অস্থিতিশীল করার অপচেষ্টা চালাচ্ছে। এ অপ্রত্যাশিত অবস্থার দ্রুত অবসানকল্পে বিশ^বিদ্যালয়সমূহের প্রশাসনকে অধিকতর সচেতনতার সঙ্গে কার্যকর ব্যবস্থা গ্রহণ করার জন্য ইউজিসি আহবান জানাচ্ছে।

মঞ্জুরি কমিশন আরও জানায়, শিক্ষক-শিক্ষার্থী এবং শিক্ষাসংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীগণের জন্য নিরাপত্তাব্যবস্থা জোরদারকরতে লক্ষ্যে শ্রেণিকক্ষ হতে শুরু করে প্রতিটি হল ও ক্যাম্পাসে সার্বক্ষণিক মনিটরিং ব্যবস্থা গ্রহণে ইউজিসি পাবলিক বিশ^বিদ্যালয়সমূহকে আহবান জানিয়েছে। এছাড়া, কমিশন বিশ^বিদ্যালয় প্রশাসনকে সংশ্লিষ্ট প্রভোস্ট, সহকারী প্রভোস্ট/হাউস টিউটরগণ সার্বক্ষণিকভাবে শিক্ষার্থীদের নিরাপত্তা বিধানে সজাগ থাকার বিষয়ে অনুরোধ জানিয়েছে। বিশ^বিদ্যালয়ের প্রক্টোরিয়াল বডি/ডিএসডব্লিউ-কে নিয়মিত মনিটরিং-এর মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করতেও বলা হয়েছে। প্রয়োজনে বিশ^বিদ্যালয়ের সর্বোচ্চ প্রশাসন এ বিষয়ে সহায়তা প্রদান করবে।

এছাড়া, প্রতিটি হলে নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি র‌্যাগিং ও মাদকবিরোধী প্রচার-প্রচারণা অব্যাহত রাখতে বলা হয়। বিশ^বিদ্যালয়ের প্রশাসন প্রয়োজনে বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশন ও স্থানীয় প্রশাসনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করতে পারে। পূর্বে প্রেরিত নির্দেশনা যথাযথভাবে প্রতিপালন করার জন্যও বিশ^বিদ্যালয়সমূহকে অনুরোধ করা হয়। ইতোপূর্বে শিক্ষার্থীদের সর্বোচ্চ নিরাপত্তা বিধান এবং ক্যাম্পাস ও ছাত্রাবাসে শিক্ষাবান্ধব পরিবেশ সুনিশ্চিত করার লক্ষ্যে দেশের সকল পাবলিক বিশ^বিদ্যালয়ে র‌্যাগিং ও মাদকবিরোধী কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের পাশাপাশি সিনিয়র শিক্ষার্থীদের হাতে জুনিয়র শিক্ষার্থীদের ওপর পরিচালিত সর্বপ্রকার হয়রানিমূলক কর্মকা- বন্ধের জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য বিশ^বিদ্যালয়সমূহের প্রশাসনকে অনুরোধ জানিয়ে কতিপয় নির্দেশনা দিয়ে কমিশন থেকে চিঠি পাঠানো হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন