শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আইএসবিরোধী লড়াইয়ে কুর্দিদের সহযোগিতা বজায় রাখবে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৯, ৪:২৩ পিএম

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেয়া সত্তে¡ও ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ)-কে দেয়া সহযোগিতা বজায় রাখতে চায় যুক্তরাষ্ট্র। মঙ্গলবার পেন্টাগন কর্মকর্তা একথা জানান। খবর এএফপি’র।

ইসলামিক স্টেট গ্রুপের বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন সামরিক অভিযানে এসডিএফ হচ্ছে প্রধান অংশীদার। অনুগত এ মিত্র বাহিনীকে পরিত্যাগ করায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ব্যাপক সমালোচনার মুখে পড়েন।

নাম প্রকাশ না করার শর্তে পেন্টাগনের ওই কর্মকর্তা বলেন, ‘সিরিয়ায় লড়াই চালিয়ে যেতে এসডিএফ’কে দেয়া সহযোগিতা অব্যাহত রাখার ব্যাপারে আলোচনা করা হবে।’ ‘আমরা আইএসআইএস-মুক্ত অভিযানের প্রতিশ্রæতি বজায় রাখবো এবং আমরা কিভাবে এসডিএফের সাথে কাজ চালিয়ে যেতে পারি তা নির্ধারণ করতে চাই।’
তিনি বলেন, ‘মার্কিন সামরিক বাহিনীর সাথে তাদের অত্যন্ত বলিষ্ঠ সম্পর্ক রয়েছে। আমরা মনে করি এ সম্পর্ক আমরা বজায় রাখতে পারবো।’ ট্রাম্পের ঘোষণা অনুযায়ী যুক্তরাষ্ট্র সিরিয়ার উত্তরাঞ্চল থেকে সহ¯্রাধিক সৈন্য প্রত্যাহার করে নিতে যাচ্ছে।

ট্রাম্প গত সপ্তাহে সৈন্য প্রত্যাহারের এ ঘোষণা দেন। ব্যাপকভাবে প্রচারিত যে ট্রাম্পের এ ঘোষণা হচ্ছে সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের দীর্ঘ পরিকল্পিত অভিযানের সবুজ সংকেত।

 
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন