ঢাকা, মঙ্গলবার , ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬, ১৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তান সফরে ব্রিটিশ রাজদম্পতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম | আপডেট : ১২:০৬ এএম, ১৭ অক্টোবর, ২০১৯

বর্তমানে পাকিস্তান সফর করছেন যুক্তরাজ্যের যুবরাজ ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়াম ও তার স্ত্রী ডাচেস অব কেমব্রিজ কেট মিডলটন। গতকাল তারা প্রিন্সেস ডায়ানার স্মৃতিবিজড়িত উপজাতি এলাকা পরিদর্শন করেন। চিত্রলের এই এলাকায় ১৯৯১ সালে সফরে এসেছিলেন প্রিন্স উইলিয়ামের মা প্রিন্সেস ডায়ানা। মঙ্গলবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে তাদের জন্য বিশেষ সংবর্ধনা অনুষ্ঠান আয়োজন করে ব্রিটিশ হাইকমিশন। অটোরিকশায় এসে সেই অনুষ্ঠানে যোগ দেন উইলিয়াম ও কেট। পরে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সাথেও সাক্ষাৎ করেন তারা। খবর রয়টার্স।
প্রতিবেদনে জানানো হয়, জলবায়ু পরিবর্তন এবং শিক্ষায় সবার সমঅধিকারকে প্রাধান্য দিয়ে আয়োজিত পাঁচ দিনের সফরে পাকিস্তানে গিয়েছেন ব্রিটিশ রাজদম্পতি। মঙ্গলবার তারা ইসলামাবাদের একটি স্কুল ও একটি জাতীয় উদ্যান পরিদর্শন করেছেন। সেখানে তারা শিশুদের সঙ্গে আড্ডা দিয়েছিলেন। তাদের আঁকা ছবির প্রশংসা করেছেন। মঙ্গলবার বিকেলেই তারা সরকারি বাসভবনে ইমরান খানের সঙ্গে সাক্ষাৎ করেন। উইলিয়ামের মা প্রিন্সেস ডায়ানা, সাবেক আন্তর্জাতিক ক্রিকেটার ইমরান খানের বন্ধু ছিলেন। শৈশবে উইলিয়াম তার সঙ্গে ক্রিকেটও খেলেছেন। পাকিস্তানে ডায়ানার জনপ্রিয়তা আকাশচুম্বী। ৯০ এর দশকে তিনি বেশ কয়েকবার পাকিস্তান সফর করেন। এ সময় তিনি ইমরান খানকে ক্যানসার হাসপাতাল তৈরির জন্য অর্থ সংগ্রহ করতে সহায়তা করেছিলেন।
এর আগে উইলিয়াম ও কেট ইসলামাবাদ মডেল কলেজ ফর গার্লসে গিয়ে একদল প্রবীণ শিক্ষার্থীর সঙ্গে শিক্ষার বিষয়ে আলোচনা করেন। এ সময় তারা শিশু শিক্ষার্থীদের শ্রেণিকক্ষেও যান। তারা চলে যাওয়ার সময় একদল মেয়ে পাকিস্তানের জাতীয় গান পরিবেশন করে। তাদের বিদায় জানাতে লাইনে দাঁড়িয়ে থাকা শিক্ষার্থীদের শুভেচ্ছা জানান এই দম্পতি। পরে তারা ইসলামাবাদের অপর প্রান্তে মার্গাল্লাহ হিলস জাতীয় উদ্যান পরিদর্শন করেন। উদ্যানটি শিকার, দাবানল, আক্রমণাত্মক প্রজাতি এবং জঞ্জালের হুমকির মধ্যে রয়েছে।
২৩ বছর আগে পাকিস্তান সফরে এসেছিলেন কেটের শাশুড়ি প্রিন্সেস ডায়ানা। সে সময় তিনি যে ধরনের পোশাক পরেছিলেন, এবারের ভ্রমণে কেট মিডলটনকেও একই ধরনের পোশাকে দেখা যাচ্ছে। কেট সকালের অনুষ্ঠানের জন্য হালকা নীল রঙের আধুনিক ধাঁচের সিল্কের ‘চুড়িদার কামিজ’ পরেছেন। ছবিটি টুইটারে ছড়িয়ে দিয়েছেন অনেকে। ওই টুইটেই প্রিন্সেস ডায়ানার একই রঙের পোশাক পরা একটি ছবিও জুড়ে দেওয়া হয়েছে। ডায়ানার ওই ছবি ধারণ করা হয়েছিল ১৯৯৬ সালে পাকিস্তান সফরের সময়। নকশাকার মাহিন খান এক টুইট বার্তায় বলেছেন, ডাচেসের জন্য এই পোশাকটি তৈরি করা নিঃসন্দেহে একটি সম্মানের বিষয়। প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার জন্য সাদা প্যান্টের ওপরে একটি উজ্জ্বল সবুজ রঙের টিউনিক পরেছিলেন কেট। এ ধরনের পোশাক ডায়ানারও পছন্দ ছিল। কেটের পোশাকের মধ্য দিয়ে যেন ডায়ানারই প্রতিফলন হয়েছে। শুধু পোশাকেই নয়, কেট মিডলটনের আঙুলে দেখা গেছে বাগদানের সময় পাওয়া হিরার আংটি। ওই আংটিও একসময় প্রিন্সেস ডায়ানা ব্যবহার করতেন।
পাকিস্তানের বৈদেশিক নীতি বিশেষজ্ঞ ও কর্মকর্তারা বলেছেন, এক দশকেরও বেশি সময়ে ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা এই প্রথম পাকিস্তান সফরে এলেন। ব্রিটিশ পররাষ্ট্র দপ্তরের অনুরোধে আয়োজিত এই সফরটি উভয় পক্ষকে তাদের কূটনৈতিক লক্ষ্য আরও এগিয়ে নিতে সহায়তা করতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
akash choudhury ১৭ অক্টোবর, ২০১৯, ২:১৬ এএম says : 0
Great
Total Reply(0)
Md. Mirajul Islam ১৭ অক্টোবর, ২০১৯, ২:১৭ এএম says : 0
বাংলাদেশে কবে আসছে ?
Total Reply(0)
Mdshobuj Naabe ১৭ অক্টোবর, ২০১৯, ২:১৮ এএম says : 0
অভিনন্দন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন