বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ওমরাহ ভিসা বন্ধ

সউদী সফটওয়্যার বিকল : বিমানের টিকিট বাতিল হচ্ছে

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম | আপডেট : ১২:০৮ এএম, ১৭ অক্টোবর, ২০১৯

গোটা বিশ্বের ওমরাহ ভিসা ইস্যু বন্ধ রয়েছে। সউদী পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওমরাহ ভিসার সফটওয়্যার বিকল হওয়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সউদী কর্তৃপক্ষ ওমরাহ ভিসার সফটওয়্যার আব-গ্রেড করতে রাত দিন কাজ করছে। গত ১৪ অক্টোবর থেকে ওমরাহ ভিসা ইস্যু বন্ধ থাকায় বাংলাদেশসহ বিভিন্ন দেশের ওমরাযাত্রীদের পূর্ব নির্ধারিত বিমানের টিকিট বাতিল করতে হচ্ছে। এতে ওমরাযাত্রীরা বিপাকে পড়েছেন। সউদী থেকে নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, আইবিএএন-এর মাধ্যমে সউদী আরবে ওমরাযাত্রীদের খরচের টাকা পাঠিয়ে মোফা হাতে পাওয়া গেলেও সফটওয়্যারে যান্ত্রিক ত্রুটির দরুণ ওমরাহ ভিসা ইস্যু বন্ধ রয়েছে। এতে ওমরাযাত্রীদের নির্ধারিত ফ্লাইটের টিকিট বাতিল করতে গিয়ে জরিমানা গুনতে হচ্ছে। বাংলাদেশি ওমরাযাত্রীরা সউদী আরবে যাওয়ার জন্য অধির আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন। বিগত হজ কার্যক্রম সম্পন্ন হবার কিছু দিন পরেই বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১৪৪১ হিজরির ওমরাযাত্রীরা পবিত্র মক্কা-মদিনায় যাওয়া শুরু করেন। বাংলাদেশ থেকে এখনো ওমরাযাত্রীরা সউদী আরবে যাওয়া শুরু করেনি। তবে ওমরাহ ভিসা ইস্যু হঠাৎ বন্ধ হওয়ায় বাংলাদেশের দু’টি ওমরাহ এজেন্সির ১২০ জন ওমরাযাত্রীর নির্ধারিত ফ্লাইটের টিকিট বাতিল করতে হয়েছে।
রাজশাহী ট্রাভেলসের ৪৫ জন ও ওভারসীজ লিংক এর ১১৬ জন ওমরাযাত্রীর মোফা হাতে পাওয়া গেছে। কিন্তু ওমরাহ ভিসা ইস্যু বন্ধ থাকায় গতকাল বুধবার সাউদিয়া এয়ারলাইন্সের ফ্লাইট (এস ভি-৮০৭) এর ঢাকা-মদিনা রুটের ১৫ জন এবং এসভি-৮০৩ ফ্লাইটের ৫ জন ওমরাযাত্রীর পূর্ব নির্ধারিত টিকিট বাতিল জরিমানা দিয়ে করতে হয়েছে। ওমরাহ ভিসা প্রিন্ট করতে না পারায় আজ বৃহস্পতিবার ২টা ৩৫ মিনিটে এসভি-৮০৯ ফ্লাইটের ১০০ জন ওমরাযাত্রীর নির্ধারিত টিকিট জরিমানা দিয়ে বাতিল করতে হয়েছে। রাজশাহী ট্রাভেলসের স্বত্বাধিকারী মুফতী মুস্তাফিজুর রহমান রাতে এ বিষয়টি নিশ্চিত করেছেন। সউদী আরবে ওমরাযাত্রীদের যাবতীয় ব্যয়ভার বহনের জন্য ব্যাংক এশিয়ার মাধ্যমে আইবিএএন-এর মাধ্যমে তিন লাখ সউদী রিয়াল পাঠানো হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।
ওমরাহ এজেন্সির স্বত্বাধিকারী ও হাবের ইসির অন্যতম সদস্য মুফতী মুস্তাফিজুর রহমান বলেন, সউদী ওমরাহ কোম্পানি সিলভার টিউলিপ ফর ওমরাহ সার্ভিসেস-এর স্বত্বাধিকারী আহমাদ আব্বাস মোহাম্মাদ জানিয়েছেন, গত ১৪ অক্টোবর থেকে যান্ত্রিক ত্রæটির দরুণ ওমরাহ ভিসা ইস্যু কার্যক্রম সাময়িক বন্ধ রয়েছে। সউদী পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিকল সফটওয়্যার চালু হলেই ওমরাহ ভিসা ইস্যু শুরু হবে। সউদী আরবে ওমরাযাত্রীদের যাবতীয় ব্যয়ভার বহনের জন্য আইবিএএন-এর মাধ্যমে ওমরাহ এজেন্সির নিজস্ব ব্যাংক একাউন্ট থেকে সউদী আরবে রিয়াল পাঠানোর অনুমতি দেয়ার জন্য ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব এস এম মনিরুজ্জামান গত ১৫ অক্টোবর বাংলাদেশ গভর্নর-এর কাছে লিখিত অনুরোধ জানিয়েছে। চ্যালেঞ্জার ট্রাভেলসের স্বত্বাধিকারী সৈয়দ গোলাম সরওয়ার জানান, সউদী ওমরাহ কোম্পানির কাছে ৮ জন ওমরাযাত্রীর জন্য মোফা ইস্যুর জন্য চাহিদাপত্র গতকাল পাঠানো হয়েছে। হাবের একটি সূত্র জানায় , ১৪৪০ হিজরিতে বাংলাদেশ থেকে প্রায় ২ লাখ ৪০ হাজার ওমরাযাত্রী ওমরাহ পালন করেছে।
এদিকে গতরাতে সর্বশেষ খবরে জানা গেছে, ত্রুটি সারিয়ে মোফা ও ভিসা ইস্যু শুরু হয়েছে। ওমরাযাত্রীরা আজ সউদী আর রওনা হবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন