বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

১০ লিটারে ৫৪০ মিলি লিটার উধাও!

৪ পেট্রল পাম্পের বিরুদ্ধে বিএসটিআই’র মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

রাজধানীর মিরপুর-২ শাহআলীবাগ এলাকার পেট্রোল পাম্প মেসার্স স্যাম এসোসিয়েটস লিমিটেড। প্রতিষ্ঠানটি প্রতিদিন গড়ে আনুমানিক ৩৬ হাজার লিটার পেট্রোল, অকটেন ও ডিজেল বিক্রি করে থাকে। স্যাম এসোসিয়েটস এর ৪টি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে ৫৪০ মিলি লিটার, ৫৩০ মিলি লিটার, ৫২০ মিলি লিটার ও ৫০০ মিলি লিটার তেল কম; ২টি অকটেন ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে ৪৪০ মিলি লিটার ও ৪১০ মিলি লিটার অকটেন কম এবং ২টি পেট্রোল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে ৪৬০ মিলি লিটার ও ৪৭০ মিলি লিটার পেট্রোল কম প্রদান করা হয়।

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) এর অভিযানে এরকম পুকুর চুরির ঘটনা প্রমানিত হওয়ায় ওজন ও পরিমাপ মানদন্ড আইন-২০১৮ অনুযায়ী প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়ের এবং প্রতিষ্ঠানটি সিলগালা করে দেওয়া হয়। গতকাল বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন থেকে এ তথ্য জানানো হয়।
এছাড়া ঢাকা মহানগরীর উত্তরা ও গাজীপুর এলাকায় বিএসটিআই অভিযান পরিচালনা করে আরও ৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করে। অভিযুক্ত ৩টি প্রতিষ্ঠানের মধ্যে উত্তরার আজমপুর এলাকার মেসার্স কসমো ফিলিং স্টেশন এন্ড সার্ভিস সেন্টার। প্রতিষ্ঠানটির দুইটি অকটেন ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে ১৪০ মিলি লিটার অকটেন ও চারটি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে ১৫০ মিলি লিটার, ১২০ মিলি লিটার, ১৯০ মিলি লিটার ও ২০০ মিলি লিটার ডিজেল কম প্রদান করা হয়। একই প্রতিষ্ঠান দুইটি সুপারটেক ও দুইটি হাইটেক ডিসপেন্সিং ইউনিট বিএসটিআই’র সিলবিহীন অবৈধভাবে ব্যবহার করে আসছে।

উত্তরা তুরাগ এলাকার মেসার্স লতিফ এন্ড কোং ফিলিং স্টেশন অকটেন ইউনিটে প্রতি ১০ লিটারে ৩১০ মিলি লিটার এবং দুইটি ডিজেল ইউনিটে প্রতি ১০ লিটারে ১৬০ মিলি লিটার ও ১৭০ মিলি লিটার তেল কম প্রদান করা হয়।গাজীপুরের চন্দ্রা এলাকার মেসার্স মুন স্টার ফিলিং স্টেশনের একটি অকটেন ও একটি ডিজেল ইউনিটে প্রতি ১০ লিটারে ৬০ মিলি লিটার ও ৭০ মিলি লিটার তেল কম প্রদান এবং চারটি গিলবার্কো ডিসপেন্সিং ইউনিট বিএসটিআই’র সিলবিহীন অবৈধভাবে ব্যবহার করে আসছে। এ ধরনের কার্যক্রমে ওজন ও পরিমাপ মানদন্ড আইন লঙ্ঘন হওয়ায় এ সকল প্রতিষ্ঠানের বিরুদ্ধে একই আইনে মামলা দায়ের করা হয়। বিএসটিআই’র এ অভিযানে সংস্থাটির সহকারী পরিচালক মোঃ রেজাউল করিম এর নেতৃত্বে পরিদর্শক মোঃ লিয়াকত হোসেন ও মোঃ বিল্লাল হোসেন অংশগ্রহণ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন