ঢাকা, বুধবার , ১৩ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬, ১৫ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

স্বাস্থ্য

এডামস অলিভার সিনড্রোম

মোঃ ফজলুল কবির পাভেল | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

খুব বিরল এই সিনড্রোম। আমাদের মাথার খুলির উপর চামড়া সহ যে বিভিন্ন টিস্যু থাকে তাকে স্কাল্প বলে। এই সিনড্রোমে স্কাল্পে সমস্যা দেখা যায়। এছাড়া হাত পায়ের আঙ্গুল , বাহু এবং পায়েও বিভিন্ন সমস্যা হয়। কারো কারো ক্ষেত্রে সমস্যা অনেক তীব্র হয়ে থাকে। 

জীনের ত্রুটির কারণে এডামস অলিভার সিনড্রোম হয়। কারো ক্ষেত্রে সমস্যা খুব কম থাকে। খুব বেশি লক্ষণ থাকেনা। কারো সমস্যা আবার অনেক তীব্র হয়। স্কাল্পের ত্রুটির সাথে হাতে এবং পায়ের আঙ্গুলের ত্রুটি থাকলে চিকিৎসক এই রোগ সন্দেহ করেন। হাতের বা পায়ের আঙ্গুল ছোট থাকে। অনেক সময় হাত বা পায়ের কিছু অস্থি তৈরি হয়না। পা এবং পায়ের আঙ্গুলের সমস্যা বেশি থাকে এই সিনড্রোমে।
এডামস অলিভার সিনড্রোম আক্রান্ত বাচ্চার হার্টে সমস্যা থাকতে পারে। দুই অলিন্দের মাঝে যে পর্দা থাকে সেখানে ছিদ্র থাকতে পারে। আবার দুই নিলয়ের মাঝে যে পর্দা থাকে সেখানেও ছিদ্র থাকতে পারে। এর ফলে বাচ্চার বিভিন্ন সমস্যা হয়। বাচ্চার ফুসফুসে সংক্রমণ বেশি হয়। ফুসফুসে যে ধমনী থাকে তার ভেতর প্রেসার বেড়ে যেতে পারে।
এডামস অলিভার সিনড্রোম ডায়াগনোসিসের জন্য ভালভাবে ইতিহাস নিতে হবে এবং শারীরিক পরীক্ষা করতে হবে। যদিও খুব বিরল এই রোগ। সারা পৃথিবীতে মাত্র ১২৫ জনের এই রোগ শনাক্ত করা হয়েছে। সুতরাং সহজে চিকিৎসকের এই রোগের কথা মনে আসবেনা। এক্সরে এবং আলট্রাসনগ্রাফি করলে বিভিন্ন সমস্যা ধরা পড়ে। ইকোকারডিওগ্রাফি করলে হার্টের অবস্থা বুঝতে পারা যায়।
এডামস অলিভার সিনড্রোমের চিকিৎসার জন্য দক্ষ টিমের প্রয়োজন। কিছু ক্ষেত্রে স্কাল্পের সমস্যা একা একাই ভাল হয়ে যায়। অপারেশনও লাগতে পারে। হার্টের সমস্যার জন্য হৃদরোগ বিশেষজ্ঞের চিকিৎসা প্রয়োজন হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন