মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

প্যারেড স্থগিত
জাপানে শক্তিশালী ঘূর্ণিঝড়ের আঘাতে প্রায় ৮০ জন নিহত হওয়ার পর দেশটির নতুন সম্রাটের সিংহাসন আরোহণ পালনের প্রধান রাজকীয় (ইমপেরিয়াল) প্যারেড স্থগিত করেছে টোকিও। বৃহস্পতিবার স্থানীয় সংবাদমাধ্যম একথা জানায়। জাপানের জাতীয় সম্প্রচার কেন্দ্র এনএইচকে জানায়, সম্রাট নারুহিতোর সিংহাসন আরোহণ উপলক্ষে ধারাবাহিক অনুষ্ঠানের মধ্যে আগামী ২২ অক্টোবর এ প্যারেড অনুষ্ঠিত হতো। শক্তিশালী ঘূর্ণিঝড়ে হতাহতের কারণে প্যারেড স্থগিত করা হয়েছে। এএফপি।


সুদানে নিহত ২১
সুদানে দুই বাসের মধ্যে সংঘর্ষের ঘটনায় ২১ জনের মৃত্যু হয়েছে। সুদানের কেন্দ্রীয় প্রদেশে ওই দুর্ঘটনা ঘটেছে বলে রাষ্ট্রীয় সংবাদ সংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার উত্তর করদোফান প্রদেশের রাজধানী ওবেইদ শহরের দক্ষিণাঞ্চলে ওই দুর্ঘটনা ঘটেছে। এতে আরও ২৯ জন আহত হয়েছে বলে জানানো হয়েছে। একটি বাস দক্ষিণ করদোফান প্রদেশের রাজধানী কাদুকলি এলাকার দিকে যাচ্ছিল। পরে ওবেইদ শহরে অপর একটি বাসের সঙ্গে এর সংঘর্ষ ঘটে। এতে ২১ জন নিহত এবং আরও ২৯ জন আহত হয়েছে। সুনা।

 

তারা ফেরেশতা নয়
সাবেক মিত্র সিরিয়ার কুর্দিদের কাছ থেকে পুরোপুরি মুখ ফিরিয়ে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কুর্দিদের বিরুদ্ধে তুর্কি অভিযান প্রসঙ্গে নিজের অবস্থান ব্যক্ত করে ট্রাম্প বলেছেন, সিরিয়া ‘আমাদের সীমান্ত নয়’। শুধু তাই নয়, কুর্দিদের প্রসঙ্গে তিনি বলেছেন, তারা ‘ফেরেশতা নয়।’ সম্প্রতি সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন ট্রাম্প। সমালোচকদের মতে, এর মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট কুর্দিদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করতে তুরস্ককে সবুজ সংকেত দিয়েছেন। ওয়েবসাইট।


খড় পোড়ানো নিষিদ্ধ
ধান কাটার পর বিপুল পরিমাণ খড় পোড়ানোর ফলে দূষণের মাত্রা বেড়েছে দিল্লি ও আশপাশের এলাকাগুলোতে। এমন অবস্থায় জমিতে থাকা অবশিষ্ট খড় পোড়ানো নিষিদ্ধ করেছে ভারত সরকার। বুধবার দেশটির কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড তথ্য প্রকাশ করে, দিল্লির বাতাসে দূষণের মাত্রা স্বাভাবিকের তুলনায় ৬ গুণ বেশি। এমন পরিস্থিতিতে সতর্কতা জারির পাশাপাশি রাজধানীতে জেনারেটর ব্যবহার নিষিদ্ধ করেছে দিল্লি সরকার।এমনই বায়ু দূষণে নাভিশ্বাস হয়ে উঠেছে ভারতের রাজধানী নয়াদিল্লিবাসীর। এনডিটিভি।


মেক্সিকোয় নিহত ১৫
মেক্সিকোর দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুয়েরেরোতে নিরাপত্তাবাহিনী ও সশস্ত্র বেসামরিক নাগরিকদের মধ্যে বন্দুকযুদ্ধে ১৫ জন নিহত হয়েছে। রাজ্যটির সরকারি নিরাপত্তাবাহিনীর মুখপাত্র রবার্তো আলভারেজ জানান, ইগুয়ালা শহরের কাছে তেপোচিকা পৌর এলাকায় বন্দুকযুদ্ধে ১৪ বেসামরিক ও ১ সেনা সদস্য নিহত হয়েছে। এই ইগুয়ালা শহরেই ২০১৪ সালে ৪৩ শিক্ষার্থী নিখোঁজ হয়েছিল। একদিন পূর্বে প্রতিবেশী মিশোকান রাজ্যে সন্দেহভাজন অপরাধচক্র ১৩ পুলিশ সদস্যকে হত্যা করে। গার্ডিয়ান।


৩ কূটনীতিক আটক
রাশিয়ার একটি সামরিক পরীক্ষাকেন্দ্রগামী যুক্তরাষ্ট্রের তিনজন কূটনীতিককে একটি ট্রেন থেকে নামিয়ে আটক করা হয়েছে। সোমবার তাদের আটক করা হয়। ওই পরীক্ষাকেন্দ্রটি রাশিয়া উত্তরাঞ্চলে অবস্থিত এবং কয়েকদিন পূর্বে সেখানে একটি দুর্ঘটনা ঘটেছিল। তিন কূটনীতিক সেভেরোডনিস্ক শহরগামী ট্রেনে ছিলেন। ওই শহরটিতে বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। আরটি।


লাশ নিয়ে অচলাবস্থা
ভারতের আসামে ‘বিদেশি’ বলে ঘোষিত এক ব্যক্তির লাশ নিয়ে প্রশাসন ও পরিবারের টানাপড়েনে চার দিন ধরে অচলাবস্থা চলছে। মানসিক ভারসাম্যহীন ওই ব্যক্তি গত রোববার গুয়াহাটি মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান, যাকে ‘বিদেশি’ হিসেবে চিহ্নিত করে তেজপুরের একটি ডিটেনশন সেন্টারে আটকে রাখা হয়েছিল। খবরে বলা হয়, ভারতীয় নাগরিক ঘোষণা না করা পর্যন্ত ওই ব্যক্তির লাশ নেবে না বলে পরিবার জানালে অচলাবস্থার সৃষ্টি হয়। এনডিটিভি।


রক্ত রঞ্জিত
২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সম্ভাব্য ডেমোক্র্যাট প্রার্থীরা বলেছেন, ট্রাম্প আমেরিকার দীর্ঘদিনের মিত্র কুর্দিদের বিপদে ফেলে দিয়েছেন। তার হাত কুর্দিদের রক্তে রঞ্জিত। অন্যদিকে, শক্তি বাড়ছে শত্রুপক্ষ রাশিয়া ও সিরিয়ারও। সিরিয়ার উত্তরাঞ্চল থেকে ট্রাম্প সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর মঙ্গলবার ওহাইওয় ২০২০ সালের প্রথম নির্বচনী বিতর্কে ডেমোক্র্যাটরা এ অভিযোগ করেন। মঞ্চে বিতর্কে অংশ নেওয়া ১২ সম্ভাব্য প্রার্থী একযোগে রিপাকলিকান প্রেসিডেন্ট ট্রাম্পকে বেপরোয়া এবং বিশ্বে মার্কিনিদের স্বার্থের জন্য বিপজ্জনক হিসাবে তুলে ধরতে সচেষ্ট ছিলেন। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন