ঢাকা, মঙ্গলবার , ১৯ নভেম্বর ২০১৯, ০৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

আবরার হত্যায় বুয়েটের ভিসি জড়িত

ডাকসুর সাবেক নেতাদের সরকারের পদত্যাগ দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

ভোট ডাকাতির অবৈধ সরকার মানুষের বাকস্বাধীনতাকে স্তব্ধ করতে আবরারকে হত্যা করেছে। এই ফ্যাসিস্ট সরকারের ক্ষমতায় থাকার কোন অধিকার নেই। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে বুয়েট শিক্ষার্থী আবরার হত্যার প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক নেতারা এ কথা বলেন। জেএসডির সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি আ স ম আবদুর রব এতে সভাপতিত্ব করেন।
আ স ম আব্দুর রব বলেন, দেশের জন্য, দেশের জনগণের পক্ষে কথা বলার কারণে বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদকে হত্যা করা হয়েছে। দেশের স্বার্থ বিকিয়ে দেওয়ার ষড়যন্ত্রের বিরুদ্ধে লেখার মাধ্যমে প্রতিবাদ করার কারণে সরকার পরিকল্পিতভাবে এ হত্যাকা- ঘটিয়েছে। ফাহাদকে নয়, পুরো জাতিকে হত্যা করা হয়েছে। এ হত্যার দায় স্বীকার করে ছাত্রলীগের রাজনীতি নিষিদ্ধ করা উচিত। জনগণের নিরাপত্তা দিতে ব্যর্থ এ সরকারের অবিলম্বে পদত্যাগ করা উচিত।

ডাকসুর সাবেক ভিপি ও নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেধাবী ছাত্র আবরার ফাহাদ হত্যার পেছনে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক সাইফুল ইসলাম জড়িত। ছাত্রলীগ ফাহাদকে ধরে নিয়ে যাওয়ার সময় ভিসিকে বলা হলেও তিনি হলে আসেননি। কোনো পদক্ষেপও নেননি। ছাত্রটি মারা যাওয়ার পরও আসলেন না। জানাজাতেও এলেন না। অনেক পরে তিনি কুষ্টিয়াতে গেলেন কবর জিয়ারত করতে। আমরা এই পাষ- ভিসির অপসারণের দাবি জানাই।

দেশ গভীর সংকটের মধ্যে আছে মন্তব্য করে তিনি বলেন, স্বাধীনতার ৪৮ বছরে এমনটা হয়নি। আজ এমন অবৈধ সরকার ক্ষমতায় আছে, যারা জনগণের ভোটের অধিকার ছিনিয়ে নিয়েছে। এরা মানুষ তৈরি করতে জানে না। একজন মেধাবী ছাত্র রাজনীতি করতে ছাত্রলীগে গেলে সে খুনি হয়ে বের হয়। ছাত্রলীগ মানে ব্যালট বাক্স ছিনতাই করো, হত্যা করো, র‌্যাগিং করো, গণরুমে মেধাবীদের রেখে দাও। মান্না বলেন, আওয়ামী লীগের এজেন্ডা হল মানুষকে পিটিয়ে মারা, বিরোধীদের দমন করা, বিরোধী মত প্রকাশ করলে তাদের কথা বন্ধ করে দেওয়া। তারা শত কোটি টাকার ঋণখেলাপি হয়েও নির্বাচনে দাঁড়াতে পারে। আর খালেদা জিয়া মাত্র দুই কোটি টাকার একটা একাউন্টে রেখেছেন। যা সুদ-আসল মিলে এখন আট কোটি টাকা। অথচ বিনা কারণে তাকে সাজা দেওয়া হল। জেলে রাখা হচ্ছে অসুস্থতার মধ্যেও। তিনি বলেন, ফাহাদ হত্যায় জড়িত ১৯ জনকে গ্রেফতার করা হয়েছে। একদিন শুনতে হবে ১৯ জনের ১৮ জন বেকসুর খালাস। আমরা বিশ্বজিৎ হত্যায় দেখেছি আসামিরা কিভাবে মাপ পেয়ে যায়। তারা এখন বলছে, ফাহাদ হত্যায় ন্যায় বিচার হবে। আমাদের ন্যায়ের প্রতীক ফাহাদ। এই প্রতীক নিয়ে আমরা অন্যায়ের প্রতিবাদ করব যত বাধাই আসুক।

ডাকসুর সাবেক ভিপি ও বিএনপির উপদেষ্টাম-লীর সদস্য আমানুল্লাহ আমান বলেন, বুয়েট শিক্ষার্থী আবরারকে যেভাবে পিটিয়ে পিটিয়ে হত্যা করেছে, তার মানে এই সরকারের মাধ্যমে জনগণের নিরাপত্তা নেই। এই সরকার ছাত্রসমাজকে নিরাপত্তা দিতে পারছে না। মেধাবী যারাই আছে তাদেরকে খুঁজে খুঁজে এই সরকার প্রধানের নির্দেশে হত্যা করা হচ্ছে। গণতন্ত্রের জন্য আজকে খালেদা জিয়া কারাগারে। গণতন্ত্রকে বন্দি রাখা হয়েছে।

মানবন্ধনে ডাকসুর সাবেক জিএস ও বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন বলেন, আবরার হত্যাকে ভিন্নখাতে প্রবাহিত করার জন্য গভীর ষড়যন্ত্র কাজ করছে। যেভাবে ছাত্রলীগ সারা বাংলাদেশে সন্ত্রাসী কর্মকান্ড পরিচালনা করছে তাতে তাদের নিষিদ্ধ করতে হবে। বুয়েটের আবরার হত্যাকা-ে জড়িতরা স্বীকার করেছে বড় ভাইয়ের নির্দেশে এই হত্যাকা- সংঘটিত হয়েছে। এই বড় ভাই কারা তা খুঁজে বের করতে হবে। বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ দায়িত্ব পালন করে নাই, তাই ভাইস চ্যান্সেলরকে পদত্যাগ করতে হবে। বুয়েটের একজন মেধাবী ছাত্র হত্যাকা-ের সঙ্গে সঙ্গে তাৎক্ষণিক কেন ব্যবস্থা নেয়া হলো না সেজন্য শিক্ষামন্ত্রীকে পদত্যাগ করতে হবে। তিনি আরও বলেন, মিথ্যা অপবাদ দিয়ে আজকে প্রায় দুই বছর খালেদা জিয়াকে কারাগারে বন্দি করে রাখা হয়েছে। আজকে দেশে মানবাধিকার নাই, স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি নাই। তাই এই আওয়ামী লীগ সরকারের বাংলাদেশে রাজনীতি করার কোনও অধিকার নেই। আসুন আমরা ঐক্যবদ্ধ হয়ে এই সরকারকে উৎখাত করে একটি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা করি।
মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য দেন ডাকসুর সাবেক এজিএস নাজিম উদ্দিন আলমসহ অনেকেই।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
মশিউর ইসলাম ১৮ অক্টোবর, ২০১৯, ১:২৭ এএম says : 0
নুর ভাই এগিয়ে চলো আমার আছি তোমার সাথে
Total Reply(0)
Montasir Noor Noor ১৮ অক্টোবর, ২০১৯, ১:২৭ এএম says : 0
মাশাআল্লাহ
Total Reply(0)
Kayad Kayad ১৮ অক্টোবর, ২০১৯, ১:২৭ এএম says : 0
Right
Total Reply(0)
Ariful Islam Arif ১৮ অক্টোবর, ২০১৯, ১:২৮ এএম says : 0
এই সরকারের পদত্যাগ চাই
Total Reply(0)
MD Biplob ১৮ অক্টোবর, ২০১৯, ১:২৮ এএম says : 0
100% right
Total Reply(0)
নাঈম বি এস এল ১৮ অক্টোবর, ২০১৯, ১:২৮ এএম says : 0
ভিসির পদত্যাগ চাই। তার ভেতরে অনেক সমষ্যা আচে।
Total Reply(0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন