শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ডায়ানার স্মৃতি বিজড়িত স্থানগুলোতে একই সাজে কেট মিডলটন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৯, ১:০২ পিএম

ব্রিটিশ রাজপরিবারের ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়াম ও তার স্ত্রী কেট মিডলটন পাঁচ দিনের সফরে পাকিস্তানে অবস্থান করছেন। তিন দশক আগে পাকিস্তান সফরকালে প্রিন্সেস ডায়ানা যেমন সাজে পাকিস্তানের বিভিন্ন জায়গা পরিদর্শন করেছিলেন, তেমন সাজেই যেন নিজেকে সাজিয়ে ঘুরছেন তার পুত্রবধূ কেট মিডলটন।
সফরের চতুর্থ দিন বুধবার (১৬ অক্টোবর) প্রিন্সেস ডায়ানার স্মৃতি বিজড়িত উপজাতি এলাকা পরিদর্শন করেন উইলিয়াম ও কেট। সেই সঙ্গে তারা লাহোরের বাদশাহী মসজিদ পরিদর্শন করেন, যেখানে ২৮ বছর আগে এসেছিলেন ডায়ানা।
১৯৯১ সালে পাকিস্তানের এই মসজিদটি পরিদর্শনকালে প্রিন্সেস ডায়ানা সালোয়ার-কামিজ ও মাথায় কালো রঙের স্কার্ফ পরেছিলেন। নিজেকে যেন সেভাবেই সাজিয়ে নিতে চেয়েছিলেন কেট। মসজিদটি পরিদর্শনকালে তার সেই সাজ প্রিন্সেস ডায়ানার কথায় মনে করিয়ে দেয়।
স্ত্রী ডাচেস অব কেমব্রিজের সঙ্গে পোশাকের সামঞ্জস্য রেখে ডিউক অব কেমব্রিজ পরেছিলেন আকর্ষণীয় শেরওয়ানি। কেটের পোশাকের ডিজাইন করেন ভারতীয় ডিজাইনার মাহিন খান। তিনি উইলিয়ামকে একটি সাদা স্যুট ও নীল টাই উপহার দেন।
এদিন সকালে লাহোরের জাতীয় ক্রিকেট একাডেমি পদির্শন করেন প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন। তারা সখানে কিছুক্ষণ ক্রিকেটও খেলেন। এ সময় পাকিস্তানের জাতীয় ফুলের (জেসমিন) রঙের এমব্রয়ডারি করা সাদা কুর্তি পরেন কেট।
প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন যেসব জায়গা পরিদর্শন করেছেন সবখানেই ছিল ডায়ানার ছাপ। তিন দশক আগে ইসলামাবাদ, লাহোর এবং চিত্রালের পার্বত্য এলাকা ঘুরে গিয়েছিলেন ডায়ানা। ছেলে ও ছেলের বউকে সেসব জায়গাতেই ঘুরতে দেখা গেছে।
সফরের প্রথম দিন ইসলামাবাদের একটি স্কুল ও জাতীয় উদ্যান পরিদর্শন করেন তারা। সেখানে তারা শিশুদের সঙ্গে আড্ডা দিয়েছিলেন। তাদের আঁকা ছবির প্রশংসা করেন উইলিয়াম-কেট।
যুক্তরাজ্য ও পাকিস্তানের মধ্যকার সম্পর্ক ঐতিহাসিক। প্রিন্স উইলিয়ামের মা প্রিন্সেস ডায়ানা পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের বন্ধু ছিলেন। শৈশবে ইমরানের সঙ্গে ক্রিকেটও খেলেছেন উইলিয়াম।
নব্বইয়ের দশকে বেশ কয়েকবার পাকিস্তান সফর করেন প্রিন্সেস ডায়ানা। তখন ইমরান খান জনপ্রিয় ক্রিকেটার। এ সময় বন্ধু ইমরান ও তার তৎকালীন স্ত্রী জেমিমা গোল্ডস্মিথের আমন্ত্রণে লাহোরের ক্যানসার হাসপাতালও ঘুরে দেখেন ডায়ানা। এই সফরের কয়েক মাস পরেই ১৯৯৭ সালের ৩১ আগস্ট এক রহস্যজনক সড়ক দুর্ঘটনায় ব্রিটিশ রাজবধূ প্রিন্সেস ডায়ানার মৃত্যু হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন