বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মেক্সিকোর মাদক সম্রাট গুজম্যানের ছেলে ওভিদিও গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৯, ২:০৬ পিএম

মেক্সিকোর উত্তরাঞ্চলে মাদক সম্রাট এল চাপো গুজম্যানের ছেলে ওভিদিও গুজম্যান লোপেজকে গ্রেফতার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। বৃহস্পতিবার এক অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। ওই অভিযানকে কেন্দ্র করে নিরাপত্তা বাহিনীর সঙ্গে মাদক পাচার চক্রের তীব্র গোলাগুলি শুরু হয়।
যুক্তরাষ্ট্রে মাদক সম্রাট এল চাপো গুজম্যানকে ৩০ বছরের কারাদন্ড দেয়া হয়। নিউ ইয়র্কে ৬২ বছর বয়সী গুজম্যানের বিরুদ্ধে মাদক পাচার এবং অর্থপাচারসহ দশটি অভিযোগ প্রমাণিত হয়েছে।
২০১৫ সালে একটি সুরঙ্গ দিয়ে কারাগার থেকে পালিয়ে যান গুজম্যান। তবে পরে তাকে আবারও গ্রেফতার করা হয়। ২০১৭ সালে তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর কর হয়।
মেক্সিকোর উত্তরাঞ্চলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে প্রভাবশালী মাদকচক্র সিনালোয়ার ব্যাপক সংঘর্ষ বাধে। এই মাদক পাচার চক্রের সাবেক প্রধান ছিলেন গুজম্যান। যুক্তরাষ্ট্রে মাদক পাচারের সবচেয়ে বড় চক্র এটি।
প্রশাসনের তরফ থেকে বলা হয়েছে, রুটিনমাফিক অভিযানের সময় একটি বাড়ি থেকে ওভিদিও গুজম্যানকে গ্রেফতার করা হয়। পরে নিরাপত্তা বাহিনীর হাত থেকে তাকে ফিরিয়ে নিতে গুলি চালায় তার দলের লোকজন। ২০ বছর বয়সী ওভিদিও তার বাবার পরে বর্তমানে মাদকচক্র সিনালোয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন