সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘সিরিয়ার ভেতরে নিরাপদ অঞ্চল গঠনের কোনো অধিকার তুরস্ক ও আমেরিকার নেই’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৯, ৩:৪৬ পিএম

ইরানের ইংরেজি ভাষার টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে মার্কিন রাজনৈতিক বিশ্লেষক এবং ভাষ্যকার কেইন স্টোন বলেছেন, সিরিয়ার ভেতরে নিরাপদ অঞ্চল গঠনের কোনো অধিকার আমেরিকা ও তুরস্কের নেই।
গতকাল মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের মধ্যে দীর্ঘ পাঁচ ঘন্টা আলোচনার পর সিরিয়ায় যুদ্ধবিরতি ব্যাপারে সম্মত হয় তুরস্ক। তুরস্ক এবং আমেরিকার পক্ষ থেকে যে যৌথ বিবৃতি প্রকাশ করা হয়েছে তাতে বলা হয়েছে, সিরিয়ার কুর্দি গেরিলারা তুর্কি সীমান্ত থেকে সরে যাবে এবং তারা সিরিয়ার ভেতরে প্রতিষ্ঠিত একটি নিরাপদ অঞ্চলে অবস্থান করবে। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগøু জানিয়েছেন, তুরস্কের সেনারাই সিরিয়ার ভেতরে নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করবে।
এদিকে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদের রাজনৈতিক উপদেষ্টা বাসিনা শাবান গতকাল বলেছেন, আমেরিকা এবং তুরস্কের মধ্যে যুদ্ধবিরতি নিয়ে যে চুক্তি হয়েছে তা এখনো স্পষ্ট নয়। তিনি বলেছেন, “অবশ্যই আমরা এই যুদ্ধবিরতি চুক্তি গ্রহণ করবো না এবং সিরিয়ার ভেতরে কুর্দি স্বায়ত্ত্বশাসিত অঞ্চল প্রতিষ্ঠা করার অধিকার তাদের নেই।”
বাসিনা শাবান বলেন, সিরিয়ার ভেতরে যেহেতু বহু জাতি-গোষ্ঠীর বসবাস রয়েছে সেক্ষেত্রে শুধুমাত্র কুর্দিদের জন্য আলাদা স্বায়ত্ত¡শাসিত অঞ্চল প্রতিষ্ঠা করার কোনো যুক্তি ও সুযোগ নেই। তিনি বলেন, এই চুক্তি হয়েছে আমেরিকা এবং তুরস্কের মধ্যে, এর সঙ্গে সিরিয়ার কোনো সম্পর্ক নেই। এছাড়া, নিরাপদ অঞ্চল বলে যে ভাষা ব্যবহার করা হচ্ছে তাও সঠিক নয়। প্রকৃতপক্ষে তুরস্ক সিরিয়ার ভেতরে দখলদারিত্ব প্রতিষ্ঠার চেষ্টা চালাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন