শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশে নিষিদ্ধ হলো পাবজি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

তরুণদের কাছে জনপ্রিয় অনলাইন গেম ‘প্লেয়ার আননোনস ব্যাটলগ্রাউন্ডস’ (পাবজি) গেমটি নিষিদ্ধ করেছে বাংলাদেশ। এর ফলে এখন বাংলাদেশ থেকে গেমটি আর ইনস্টল করা সম্ভব হচ্ছে না।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ সূত্রে জানা গেছে, গেমটির সহিংসতা শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্রভাব ফেলছে, এমন অভিযোগ পাওয়া যাচ্ছিলো দীর্ঘদিন ধরে। পরে বিষয়টি নিয়ে সরকারের বিভিন্ন সংস্থা আলোচনা শেষে এটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। সমাজে বিরূপ প্রভাব পড়ছে এমন বিবেচনায় গেমটির এক্সেস বাংলাদেশ থেকে বন্ধ করে দেওয়া হয়েছে।
সংশ্লিষ্টরা জানান, গেমটি শিক্ষার্থীদের মধ্যে সহিংসতা ঢুকিয়ে দিচ্ছে। একই সঙ্গে পড়াশোনা থেকে শিক্ষার্থীদের মনোযোগও কমিয়ে দিচ্ছে বলে অভিযোগ জানিয়েছেন অবিভাবকরা। বাংলাদেশের তরুণরা এ গেম খেলার ফলে নেতিবাচকভাবে আসক্ত হচ্ছে, এমন সন্দেহে গত কয়েক মাস ধরে পাবজি বন্ধের আলোচনা চলছিল।
এ বিষয়ে জানতে চাইলে ডিএমপির সাইবার সিকিউরি অ্যান্ড ক্রাইম বিভাগের উপ-কমিশনার (ডিসি) আ ফ ম আল কিবরিয়া বলেন, এটি বন্ধ করার দায়িত্ব বিটিআরসির। তবে এ গেমটির বিরূপ প্রভাব নিয়ে অনেকদিন ধরেই আলোচনা-সমালোচনা চলছিল। পরে বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের বেশ কয়েক দফা আলোচনা হয়েছে। বিভিন্ন নেতিবাচক, প্রাযুক্তিক ও মানসিক প্রভাবের কথা বিবেচনায় বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে আমরা গেমটিকে নিরুৎসাহিত করছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন