শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

‘ভালো কাজে এগিয়ে আসতে হবে’

কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক)-এর চেয়ারম্যান লে. কর্ণেল (অব.) ফোরকান আহমদ বলেছেন, সমাজে ভালো মানুষের সংখ্যা কিন্তু বেশি। অল্প সংখ্যক খারাপ মানুষ সমাজকে কলুষিত করে। ভালোমানুষ গুলোকে এগিয়ে আসতে হবে। দুর্বল হয়ে থাকলে চলবে না। ন্যায়নিষ্ঠা প্রতিষ্ঠার জন্য সমাজের নীতিবান মানুষকে ঐক্যবদ্ধ হতে হবে। তিনি বলেন, আগামী বছরের জানুয়ারি মাসের মধ্যেই পর্যটন শহর কক্সবাজারে অভ্যন্তরীণ সড়ক প্রশস্তকরণ কাজ শুরু হবে। সড়কের দুই পাশে অবৈধ দখল, অতিরিক্ত যানবাহনের কারণে যানজট লেগেই আছে। সড়ক প্রশস্ত করা হলে মানুষের দুর্ভোগ কমবে। এ জন্য সবার আন্তরিক সহযোগিতা দরকার। জুমাবার (১৮ অক্টোবর) কক্সবাজার শহরের ফয়ারসার্ভিস জামে মসজিদে পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী জুমা নামাজের পূর্বে মুসুল্লিদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্যে কউক চেয়ারম্যান এসব কথা বলেন।

কর্ণেল ফোরকান বলেন, প্রধান সড়কের উভয় পাশে ৫০ ফুট করে ১০০ ফুট প্রশস্ত করার নিয়ম তাকলেও মানুষের স্বার্থ বিবেচনা করে আমরা ৫০ ফুট প্রশস্ত করব। যতটুকু সম্ভব মানুষের স্বার্থে আঘাত হয় এমন কাজ করব না। তিনি বলেন, মসজিদ, মন্দির ইত্যাদি ধর্মীয় প্রতিষ্ঠান অক্ষুন্ন রেখেই সড়ক সংস্কার করা হবে। তবু কেউনা কেউ ক্ষতিগ্রস্ত হতে পারেন। তাদেরকে জনস্বার্থে আত্মত্যাগের মানসিকতা থাকতে হবে। এ সড়কের কাজ শেষ হলে অন্তত ১০ বছরের মধ্যে আর হাত দিতে হবেনা বলে মন্তব্য করেন কউক চেয়ারম্যান।

তার মতে, রাজনৈতিক বিবেচনা না করলে অনেক উন্নয়ন করা সম্ভব। তিনি বলেন, আমি কাজ করতে এসেছি। সবাইকে সাথে নিয়ে কাজ করতে চাই। চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেয়ার পর দেখা গেছে, ১ ইঞ্চি জায়গাও কেউ ছাড়তে চায় না। সবাই স্বার্থের কাছে অন্ধ। পরিবর্তনের জন্য কিছু না কিছু ত্যাগ স্বীকার করতে হবে। ভালো কাজে সবার অংশগ্রহণ চান তিনি। কক্সবাজার শহরকে ঢেলে সাজানো ততটা সহজতর নয় জানিয়ে অবসরপ্রাপ্ত এই সেনাকর্মকর্তা বলেন, শহরের চারিদিকে যানজট। রাস্তার ওপর দোকান বসিয়ে যে যার মতো টাকা কামাই করছে। সঠিকভাবে হাঁটাচলা করা যায় না। কক্সবাজার শহরের অনেক উন্নয়ন দরকার। উন্নয়নের আগে জনগণের মনমানসিকতার পরিবর্তন করতে হবে। দায়িত্ব নেয়ার পর থেকে কউকের কার্যক্রমের চিত্র তুলে ধরে মুসুল্লিদের লক্ষ্য করে কক্সবাজার চেয়ারম্যান বলেন, আমাদের কাঁধে দায়িত্ব থাকলেও ক্ষমতা নেই। তবু সাধ্যমতো কাজ চালিয়ে যাচ্ছি।

গত ২ বছরে অনেক গুরুত্বপূর্ণ প্রকল্প হাতে নিয়েছি। ইতোমধ্যে বেশ কিছু কাজ দৃশ্যমান হয়েছে। আরো অনেক কাজ বাকি। সে জন্য দলমত নির্বিশেষে সবার পরামর্শ ও সহযোগিতা দরকার। তিনি বলেন, ব্যক্তি মালিকানাধীন জায়গার কাগজপত্র যাচাই করে উপযুক্ত ক্ষতিপূরণ দেয়া হবে। কারো ক্ষতি করা হবে না। তবে, সরকারি জায়গা ছাড়া ব্যক্তি মালিকানার জায়গা নেয়ার চিন্তা আমাদের নেই।

ইসলামের দিকনির্দেশনার কথা স্মরণ করিয়ে দিয়ে কউক চেয়ারম্যান লে. কর্ণেল (অব.) ফোরকান আহমেদ বলেন, আমাদের সমাজে ভালো মানুষ বেশি। কিন্তু সবাই ভালো কাজে এগিয়ে আসে না। ভালো মানুষগুলো দুর্বল হয়ে থাকে। সবাইকে নীতিনৈতিকতায় বলিয়ান হতে হবে। তাহলে সমাজে ন্যায়নীতি প্রতিষ্ঠিত করা যাবে। জুমার নামাজ শেষে মসজিদের ওযুখানা পরিদর্শন করেন কউক চেয়ারম্যান। এ সময় মসজিদ কমিটির সাধারণ সম্পাদক্ব ডা. মোহাম্মদ আমিন, খতীব মাওলানা অহিদুল আলম, সাবেক পৌর কমিশনার আবু জাফর ছিদ্দিকী, সাংবাদিক ইমাম খাইর, ব্যবসায়ী হাবিবুল ইসলাম হাবীবসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন