বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চালু হচ্ছে বিশ্বের দীর্ঘতম বিরতিহীন ফ্লাইট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৯, ১১:৩২ এএম

অস্ট্রেলীয় বিমান সংস্থা কান্তাস এয়ারওয়েজ বিশ্বের দীর্ঘতম বিরতিহীন ফ্লাইট চালু করছে। ফ্লাইটটি কোনো প্রকার বিরতি ছাড়াই যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে অস্ট্রেলিয়ার সিডনির উদ্দেশে রওনা হবে। ফ্লাইটটি বিরতিহীনভাবে নিউইয়র্ক থেকে সিডনিতে পৌঁছাতে সময় নেবে আনুমানিক ২২ ঘণ্টা।

সর্বোচ্চ ৪০ জন যাত্রী ও ক্রু নিয়ে সিডনির উদ্দেশে যাত্রা করবে বোয়িং ৭৮৭-৯ ফ্লাইটটি। যাত্রীদের বেশির ভাগই অবশ্য এয়ারওয়েজের কর্মী।

এছাড়া প্রায় ১৬ হাজার কিলোমিটার পথ বিরতিহীনভাবে যাওয়ার জন্য প্রয়োজনীয় জ্বালানি ভর্তি থাকবে ফ্লাইটটিতে। ফলে জ্বালানি নেওয়ার জন্য কোনো বিরতি নিতে হবে না ফ্লাইটটিকে।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার রাতে রওনা হয়ে ফ্লাইটটির সিডনি পৌঁছানোর কথা রয়েছে রোববার সকালে। ‘দীর্ঘ বিমানযাত্রা’ নামক পরীক্ষামূলক কার্যক্রমের উদ্যোগ হাতে নিয়েছে কান্তাস এয়ারওয়েজ। সেই কার্যক্রমের অংশ হিসেবেই এই ফ্লাইট পরিচালনা করা হচ্ছে।

মূলত বিরতিহীন এই দীর্ঘ বিমানযাত্রায় যাত্রীদের ওপর কী রকম প্রভাব পড়ে, সেটিই পরীক্ষা করে দেখতে চাইছে সংস্থাটি।

এর আগে বিশ্বের কোনো ফ্লাইট বিরতিহীনভাবে এত পথ অতিক্রম করেনি। কান্তাস এয়ারওয়েজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এ পদক্ষেপকে তাই বলেছেন ‘আকাশ খাতের সর্বশেষ পরীক্ষা’।

নিউইয়র্ক-সিডনি ছাড়াও আগামী মাসে লন্ডন-সিডনি রুটেও আরেকটি ফ্লাইট পরিচালনা করবে কান্তাস এয়ারওয়েজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন