ঢাকা, রোববার , ১৭ নভেম্বর ২০১৯, ০২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ইসলামী বিশ্ব

তুর্কিসহ সকল বিদেশি সেনাকে অবিলম্বে সিরিয়া ছাড়ার আহ্বান আসাদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৯, ২:০৬ পিএম

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেছেন, মার্কিন সেনাদের সঙ্গে দেশটির উত্তর-পূর্বাঞ্চলে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে সামরিক অভিযান চালানো তুর্কি বাহিনীকেও সিরিয়া ছাড়তে বলেছেন।
একই সঙ্গে তিনি সিরিয়ায় অবস্থানরত সব বিদেশি সেনাকে অবিলম্বে দেশটি থেকে সরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছেন। খবর আনাদোলুর।
রাজধানী দামেস্কে তিনি গতকাল শুক্রবার (১৮ অক্টোবর) রাশিয়ার প্রেসিডেন্টের সিরিয়া বিষয়ক বিশেষ প্রতিনিধি আলেক্সান্ডার ল্যাভরেন্তিয়েভের সঙ্গে এক বৈঠকে এ আহ্বান জানান।
তিনি বলেন, সিরিয়ায় তুর্কি সেনা অভিযান বন্ধের পাশাপাশি তুর্কি ও মার্কিন সেনা নির্বিশেষে দেশটিতে অবৈধভাবে অবস্থানরত সব বিদেশি সেনা প্রত্যাহার করতে হবে।
আন্তর্জাতিক আইন অনুযায়ী সিরিয়ার ভূমিতে অবস্থানরত এসব বিদেশি সেনা ‘দখলদার’ হিসেবে চিহ্নিত বলেও তিনি মন্তব্য করেন।
প্রেসিডেন্ট আসাদ বলেন, তার দেশের জনগণ দখলদার সেনাদের বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধ গড়ে তুলবে। সাক্ষাতে ল্যাভরেন্তিয়েভ সিরিয়ার অখন্ডতা ও সার্বভৌমত্বের প্রতি রাশিয়ার পূর্ণ সমর্থন পুনর্ব্যক্ত করে বলেন, সিরিয়ার সার্বভৌমত্ব লঙ্ঘিত হয় মস্কো এমন যেকোনো পদক্ষেপের বিরোধী এবং তা মেনে নেবে না।
তুরস্কের সেনাবাহিনী গত ৯ অক্টোবর থেকে ‘সন্ত্রাস বিরোধী যুদ্ধ’ ও ‘তুরস্ক-সিরিয়া সীমান্ত থেকে কুর্দিদের উচ্ছেদের’ নামে সামরিক অভিযান শুরু করে।
কুর্দি গেরিলাদেরকে আঙ্কারা ‘সন্ত্রাসী’ হিসেবে অভিহিত করেছে। তুর্কি সামরিক অভিযানে এ পর্যন্ত শত শত সামরিক ও বেসামরিক মানুষ হতাহত হয়েছে এবং লাখ লাখ বেসামরিক মানুষ প্রাণ বাঁচাতে ঘরবাড়ি ছেলে পালিয়ে গেছে।
তুর্কি সেনাদের আগ্রাসনের মুখে কুর্দি গেরিলারা তুরস্কের আগ্রাসন রুখে দিতে সিরিয়া সরকারের সঙ্গে চুক্তি করেছে। চুক্তি অনুযায়ী সিরিয়ার সরকারি সেনারা এরই মধ্যে উত্তর সিরিয়ায় কুর্দি গেরিলা অধ্যুষিত এলাকায় প্রবেশ করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md. Abdul Awaul ১৯ অক্টোবর, ২০১৯, ৬:৪৭ পিএম says : 1
thanks
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন