বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চিলির রাজধানীতে জরুরি অবস্থা তলব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৯, ২:১৬ পিএম

মেট্রো ট্রেনের টিকিটের দাম বাড়ানোর জেরে শুরু হওয়া বিক্ষোভ সহিংস হয়ে ওঠার পর চিলির রাজধানী সান্তিয়াগোতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। বিক্ষোভ থামাতে দাঙ্গা পুলিশ টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছুঁড়লে বিক্ষোভ সহিংস হয়ে ওঠে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র খবরে বলা হয়েছে, মূলত মাধ্যমিক স্কুল ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা সেখানে বিক্ষোভ করছে। বিক্ষোভকারীরা ভূগর্ভস্ত কয়েকটি স্টেশনে হামলা চালিয়ে এবং রাস্তা বন্ধ করে দিলে নগরজুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
লাতিন আমেরিকার অন্যতম সম্পদশালী দেশ চিলি। তবে দেশটিতে ব্যাপক বৈষম্য বিদ্যমান। রাজধানী সান্তিয়াগোতে জীবনযাপনের ব্যয় বাড়ার অভিযোগ ক্রমাগত বাড়ছে। অর্থনৈতিক সংস্কারের আহ্বানও রয়েছে। এর মধ্যে নতুন করে মেট্রোর টিকিটের দাম বাড়ায় বিক্ষোভ ছড়িয়ে পড়ে।
সান্তিয়াগোতে জরুরি অবস্থা জারি করে প্রেসিডেন্ট সিবাস্তিয়ান পিনেরা এক টেলিভিশন ভাষণে বলেছেন, এর লক্ষ্য হলো জনশৃঙ্খলা ও নিরাপত্তা বজায় রাখা আর ব্যক্তিগত সম্পত্তি রক্ষা করা। জরুরি অবস্থার ফলে মানুষের চলাফেরার স্বাধীনতা ও জমায়েত হওয়ার অধিকার সীমিত করতে পারবে কর্তৃপক্ষ। টিকিটের দাম বাড়ানোয় যারা ক্ষতিগ্রস্থ হয়েছে তাদের সঙ্গে আলোচনার আহবানও জানিয়েছেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন