শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

শিক্ষাঙ্গন

ইবি শিক্ষার্থীরা পেল নতুন দুই বাস

ইবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৯, ৪:৩৯ পিএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শিক্ষার্থীদের জন্য নতুন দুটি বাস উদ্বোধন করা হয়েছে। শনিবার দুপুর ১২ টায় প্রশাসন ভবনের সামনে এর উদ্বোধন করা হয়। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী এটি উদ্বোধন করেন। এনিয়ে ইবির নিজস্ব পরিবহন পুলে যুক্ত হলো মোট ১৫ টি বাস।

জানা যায়, কুষ্টিয়া ও ঝিনাইদহ রুটে সাধারণ শিক্ষার্থীদের যাতায়াতের জন্য পরিবহন পুলে নতুন দুটি বাস যুক্ত করা হয়েছে। বর্তমান বিশ্ববিদ্যালয়ে মেগা প্রকল্পের অর্থ থেকে এ দুটি বাস ক্রয় করা হয়। বাস দুটি ক্রয় করার জন্য মেগা প্রকল্প থেকে দুই কোটি টাকা বরাদ্ধ করা হয়। বরাদ্ধকৃত দুই কোটি টাকা থেকে বাস দুটি ক্রয় করতে মোট খরচ হয়েছে একশত আটান্ন লক্ষ টাকা। যার প্রত্যেকটিতে খরচ হয়েছে ৭৯ লক্ষ টাকা। বাস দুটি (ঐওঘঙ ১ঔ) কোম্পানি থেকে ক্রয় করা হয়েছে। শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার জন্য বিশ্ববিদ্যালয়ে প্রশাসন এ দুটি বাস উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে পরিকল্পনা ও উন্নয়ন প্রকল্পের পরিচালক এইচ এম আলী হাসানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা। এসময় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ, পরিবহন প্রশাসক প্রফেসর ড. রেজওয়ানুল ইসলাম, ছাত্র উপদেষ্টা ও দায়িত্বপ্রাপ্ত প্রক্টর প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মণ, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. কামাল উদ্দিন, শাপলা ফরমের সাধারণ সম্পাদক প্রফেসর ড. মাহবুবর রহমানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

পরিবহন প্রশাসক প্রফেসর ড. রেজওয়ানুল ইসলাম বলেন, ‘আমরা সাধারণ শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে পরিবহন পুলে এ দুটি বাস যুক্ত করেছি। অনেক সময় আমাদের শিক্ষার্থীদেরকে দাঁড়িয়ে যাতায়াত করতে দেখা যায়। বাস সংকট থাকায় তাদের এ ভোগান্তিতে পড়তে হয়। শতভাগ আবসিক না হওয়ার কারনে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে পার্শ‌্ববর্তী কুষ্টিয়া ও ঝিনাইদহ শহরে অবস্থান করেন। তাদের নিরাপত্তা ও স্বাচ্ছন্দে আসা-যাওয়ার জন্য এ বছরের ন্যায় আমরা প্রতি বছর পবিবহন পুলে নতুন বাস সংযুক্ত করার উদ্যোগ নিয়েছি। সেই সাথে আমরা অত্যন্ত আনন্দিত হয়েছি যে শিক্ষার্থীদের জন্য নতুন দুটি বাস উদ্বোধন করতে পেরেছি।’

ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, ‘শিক্ষার্থীদের যাতায়াত করতে কোন রকম ভোগান্তির ভিতরে পড়তে না হয় এজন্য নতুন দুটি বাস সংযুক্ত করেছি। শিক্ষার্থীরা যাতে বিশ্ববিদ্যালয়ে নিজস্ব পর্হিনে আসা-যাওয়া করতে পারে এজন্য আমরা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি। যাতে তাদের কে কোন ভাবে ভাড়ায় চালিত বাসে যাওয়া-আসা করা না লাগে।’

উল্লেখ্য, বাস দুটি ক্রয়ের জন্য মেগা প্রকল্প থেকে ২কোটি টাকা বরাদ্ধ করা হয়েছিলো। কিন্তু বাস দুটি ক্রয় করতে মোট খরচ হয়েছে একশত আটান্ন লক্ষ টাকা। অবশিষ্ট টাকা সরকারি খাতে ফেরত যাবে। বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনের আমলে মোট ১৬ টি যানবাহন ক্রয় করা হয়েছে। যার ভিতরে ৬ টি এসি বাস, ২টি সাধারণ বাস, ১টি এ্যাম্বুলেন্স, ২ টি মাইক্রো, ৩টি জিব, ২টি মটর সাইকেল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন