ঢাকা, মঙ্গলবার , ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬, ১৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাস আল-আইনের নিয়ন্ত্রণ নিল তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৯, ৮:১০ পিএম

অপারেশন ‘পিস স্প্রিং’ এর অংশ হিসাবে পিপলস প্রটেকশন ইউনিটের (ওয়াইপিজি) কাছ থেকে রাস আল-আইন শহরটি মুক্ত করেছে তুরস্ক-সমর্থিত সিরিয়ান ন্যাশনাল আর্মি (এসএনএ)। শনিবার শহরটিতে তারা নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে বলে জানিয়েছে তুরস্কের সামরিক সূত্র।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘ইউফ্রেটিস নদী দিয়ে রাস আল-আইনের পূর্ব দিক থেকে অভিযান চালিয়ে শহরটি নিয়ন্ত্রণে নেয়া হয়েছে।’ যুক্তরাজ্য ভিত্তিক যুদ্ধ নিরীক্ষা প্রতিষ্ঠান সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস নিশ্চিত করেছে যে, তুর্কি সেনারা শহরে প্রবেশ করেছে এবং সেখানে লড়াই এখনও চলছে। তুরস্ক ও তাদের মিত্র সিরিয়ান ন্যাশনাল আর্মির সৈন্যরা তাল আবায়াদ ও রস আল-আইন শহর দু’টি নিয়স্ত্রণ নিয়ে এখন আশেপাশের গ্রামগুলোও বিরোধীদের কাছ থেকে মুক্ত করতে অগ্রসর হচ্ছে। তাদের সহায়তা করতে বোমা হামলা চালাচ্ছে তুরস্কের আর্টিলারি ইউনিট ও যুদ্ধ বিমান।

তুরস্ক সমর্থিত সেনারা রাস আল-আইনে ওয়াইপিজি সন্ত্রাসীদের থেকে একটি ‘হামভি’ উদ্ধার করেছে। ‘হামভি’ হচ্ছে ইন্ডিয়ানা ভিত্তিক আমেরিকান সাঁজোয়া যান। মূলত মার্কিন সামরিক বাহিনীর জন্য এটি তৈরি করে যুদ্ধযান প্রস্তুতকারক প্রতিষ্ঠান ‘এ এম জেনারেল’। তুরস্কের বিরোধিতা সত্ত্বেও ‘ওয়াইপিজি’ গোষ্ঠীকে আর্থিক ও সামরিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র ।

এর আগে ‘এসএনএ’ তাল আবায়াদ ও রস আল-আইন শহর দু’টির সংযোগ রাস্তাগুলো কেটে দেয়। এগুলো ছিল সন্ত্রাসবাদী সংগঠন পিকেকে সমর্থিত পিপলস প্রটেকশন ইউনিরটের (ওয়াইপিজি) সর্বাধিক ব্যবহৃত সরবরাহ রাস্তা। তুরস্ক-সমর্থিত ন্যাশনাল আর্মির মুখপাত্র ইউসুফ হামমুদ রয়টার্সকে বলেছেন, বুধবার থেকে শুরু হওয়া তুর্কি অভিযানের শুরুতে যোদ্ধারা ৭১২ টি রাস্তা কেটে দিয়েছে। এটি নতুন এবং বিস্ময়কর পরিকল্পনা ছিল। রাস্তাগুলো গুরুত্বপূর্ণ তিন শহর সুলুক, তাল আবাদ ও রস আল-আইনের মধ্যে সংযোগ বজায় রেখেছিল। তিনি আরো জানান, অভিযানের আগেই ১৮ টি গ্রাম দখল করা হয়েছিল। সূত্র : ডেইলি সাবাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Md Rabiul ১৯ অক্টোবর, ২০১৯, ৮:৩৪ পিএম says : 0
Good llike aradogan
Total Reply(0)
OmarFaruq ১৯ অক্টোবর, ২০১৯, ৯:৫৭ পিএম says : 0
আলহামদুলিল্লাহ প্রিয় নেতা এরদোয়ান আল্লাহ তায়ালা আপনার প্রতি সহায় হোন আমিন প্রিয় নেতা এরদোয়ান আল্লাহ তায়ালা আপনাকে সর্বচ্চ বিজয় দান করুন আমিন ইয়া রব্বুল আলামীন।।
Total Reply(0)
Muhammad Shahidul Islam ১৯ অক্টোবর, ২০১৯, ১০:৩০ পিএম says : 0
اللہ معصوم کردیوں کی حفاظت کرے۔ مفسد اور دہشت گردوں کو ہلاک کرے اور اردوگان کو مکمل کامیابی عطا فرمائے۔
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন