বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস আজ

জবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৯, ৯:৫১ এএম

পুরান ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ১৪তম বিশ্ববিদ্যালয় দিবস এবং ১৬১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। প্রতিষ্ঠাবার্ষিকীকে বরণ করে নিতে বর্ণিল সাজে সজ্জিত হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বর্ণাঢ্য আয়োজনের পরিকল্পনা গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর মধ্যে রয়েছে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের শুভ উদ্বোধন, র‌্যালি, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রদর্শনী। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।

উক্ত দপ্তর থেকে জানানো হয়, বিশ্ববিদ্যালয় দিবসে সকাল ৯.১০মিনিটে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় পতাকা এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হবে এবং ৯.১৫ মিনিটে বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের শুভ উদ্বোধন করবেন ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান। এরপর সকাল সাড়ে নয়টায় প্রতিষ্ঠা বার্ষিকীর সুসজ্জিত শোভাযাত্রাটি ভিসির নেতৃত্বে শহীদ মিনার চত্বর হতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে রায় সাহেব বাজার মোড় ঘুরে, বাংলাবাজার ওভারব্রিজ পরিক্রমণ করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের দ্বিতীয় গেট দিয়ে প্রবেশ করে সমাপ্ত হবে। এছাড়া বিভিন্ন অনুষ্ঠানসূচির মধ্যে রয়েছে সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের নিচতলায় চারুকলা বিভাগের উদ্যোগে ‘বার্ষিক চারুকলা প্রদর্শনী’, বেলা ১১টায় কেন্দ্রীয় মিলনায়তনে আলোচনা সভা ও সাড়ে ১১টায় নাট্যকলা বিভাগের উদ্যোগে ‘লাল জমিন’ নাটক পরিবেশনা। দুপুর সাড়ে ১২টায় সামাজিক বিজ্ঞান ভবন চত্বরে সংগীত বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘সাংস্কৃতিক অনুষ্ঠান’ এবং ভাষা শহীদ রফিক ভবনের নিচতলায় দিনব্যাপী ‘প্রকাশনা উৎসব’ অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, প্রতিবার বাইরের শিল্পীদের দিয়ে কন্সার্ট আয়োজন করা হলেও এবছর তা থাকছে না। এইবার বিশ্ববিদ্যালয় দিবসের সাংস্কৃতিক অনুষ্ঠান মাতাবে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ব্যান্ডদলগুলো। এর মধ্যে রয়েছে গল্প, আবোল তাবোল, মনের মানুষ, ট্রাভেলারস, ডি মাইনর, অব্যয়, বিভস, অভিকর্ষ ও মেয়েদের জনপ্রিয় ব্যান্ডদল এফ মাইনর। এই বিষয়ে জবি ভিসি ড. মীজানুর রহমান বলেন, সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজন করা হচ্ছে। আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ব্যান্ডগুলাকে প্রমোট করছি। এ জন্য আমরা বাহিরের কোন ব্যান্ডকে রাখছি না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন