ঢাকা, বৃহস্পতিবার , ২৩ জানুয়ারী ২০২০, ০৯ মাঘ ১৪২৬, ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাশ্মীরে ফের সংঘর্ষে ভারতে নিহত ৯, পাকিস্তানে ৭

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৯, ৩:২২ পিএম | আপডেট : ৩:৪৫ পিএম, ২০ অক্টোবর, ২০১৯

কাশ্মীরের নিয়ন্ত্রণরেখায় আবারও সংঘর্ষে জড়িয়ে পড়েছে ভারত-পাকিস্তান। আজ রোববার সকাল থেকেই দুই পক্ষের মধ্যে গোলাগুলি শুরু হয়। সংঘর্ষে ভারতের ৯ ও পাকিস্তানের ১ সেনা এবং দুই পক্ষের অন্তত ৭ বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে সামরিক সূত্র।

পাক সংবাদ মাধ্যম ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, আজাদ জম্মু-কাশ্মীরে ভারত নির্বিচার ও নির্মম হামলা চালিয়েছে। রোববার পাকিস্তানের ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশনস (আইএসপিআর) জানিয়েছে, আজাদ জম্বু ও কাশ্মীরে ভারতের নির্মম হামলায় এক সেনা ও ৬ বেসামরিক নাগরিক শহীদ হয়েছেন। চলতি বছর নিয়ন্ত্রণরেখায় ভারতের গোলাবর্ষণে একদিনে এটাই সবচেয়ে বেশি হতাহতের ঘটনা বলে উল্লেখ করা হয়েছে। আইএসপিআর এর পক্ষ থেকে আরও জানানো হয়েছে, সীমান্তের জুরা, শাহকোট এবং নওসেরি সেক্টরে বিনা উসকানিতে ভারতের যুদ্ধবিরতি লঙ্ঘনের জবাব দিয়েছে পাক সেনাবাহিনী। এতে ভারতের ৯ সেনা নিহত হয়েছেন। এছাড়া আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। একই সঙ্গে ভারতের দুটি বাঙ্কার ধ্বংস হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে।

এদিকে ভারতের দাবি, রোববার সকালে ভারত অধিকৃত কাশ্মীরের কুপওয়ারা সীমান্তে অস্ত্রবিরতি লঙ্ঘন করে পাক সেনাবাহিনী গুলি চালালে ভারতীয় সেনাবাহিনীর দুই সদস্য ও এক বেসামরিক নাগরিক নিহত হয়। হামলায় ক্ষতিগ্রস্থ হয়েছে সীমান্ত লাগোয়া দুটি বাড়িও। একটি গুদাম ঘর সম্পূর্ণ ধ্বংস হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে দুটি গাড়ি। মারা গেছে দুটি গরু।

এরপরেই আজাদ জম্মু-কাশ্মীরের ভেতরে সন্ত্রাসীদের অন্তত চারটি আস্তানা ও ঘাঁটিতে হামলা চালানোর দাবি করেছে ভারতীয় সেনাবাহিনী। রোববার সকালের দিকে পাক অধিকৃত কাশ্মীরের তাঙধর সেক্টরের বিপরীত পাশে ভারতীয় সেনাবাহিনীর এই হামলায় ব্যাপক হতাহত হয়েছে বলে দাবি করেছে নয়াদিল্লি। ভারতীয় সংবাদসংস্থা এএনআই বলছে, পাক অধিকৃত কাশ্মীরের নিলাম ঘাট উপত্যকায় সন্ত্রাসীদের ঘাঁটি ও চৌকিতে হামলা চালিয়েছে ভারতীয় সেনাবাহিনী। এতে পাক সেনাবাহিনীর চার থেকে পাঁচ সদস্য ও জঙ্গিগোষ্ঠী জয়েশ-ই-মোহাম্মদ এবং লস্কর-ই-তৈয়বার অনেক সদস্য হতাহত হয়েছে বলে দাবি করা হয়।

গত ৫ আগস্ট ভারত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে জম্মু-কাশ্মীরের ওপর থেকে বিশেষ মর্যাদা তুলে নেয়। তারপর থেকেই সীমান্তে সংঘর্ষে জড়িয়ে পড়ছে দু’দেশের সেনাবাহিনী। একে অপরের বিরুদ্ধে বার বার যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ তুলেছে। সূত্র: ডন, টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
জোহেব শাহরিয়ার ২০ অক্টোবর, ২০১৯, ৬:৪৭ পিএম says : 1
আপনারা যখন ভারতীয় সন্ত্রাসীদের হত্যা করেন, তখন ফেলানির মতো বিএসএফের গুলিতে নিহত হাজারো মায়েদের বুকের কষ্ট কিছুটা হলে লাঘব হয়।
Total Reply(0)
Khokon Imtiaz ২০ অক্টোবর, ২০১৯, ৬:৪৭ পিএম says : 1
ওদের দিন ফুরিয়ে আসছে।
Total Reply(0)
Amir Miaji ২০ অক্টোবর, ২০১৯, ৬:৪৮ পিএম says : 1
মাশাআল্লাহ, আমরা বাংগালী রা এই সংবাদ শুনে ঈদের আনন্দে আছি মনে হচ্ছে,, সাব্বাশ পাকিস্তানি সৈনিক দেরকে দন্যবাদ জানাই,
Total Reply(0)
Mukul Hossain ২০ অক্টোবর, ২০১৯, ৬:৪৮ পিএম says : 1
সকলকে শুভেচ্ছা। সত্যি ভাল খবর। আমার তো মনে হয় ঐ সেই সংগ্রাম শুরু হয়ে গেছে আর বিজয় কাছে আসছে। নেতৃত্ব যারে মানায় সেই তা দিচ্ছেন।
Total Reply(1)
Gayal Chandra Roy ২৫ অক্টোবর, ২০১৯, ১০:১২ পিএম says : 0
সুলতান রজব তৈয়ব যখন কুর্দী মুসলমানদের খতম করে, চীন যখন উইঘুরদের চ্যাপ্টা করে, পাকিস্তানে যখন শিয়াদের জামাতখানায় বোমাহামলা হয় ইত্যাদি ইত্যাদি।... তখন তো গলা দিয়ে চি চি আওয়াজ ও বের হয় না…….

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন