ঢাকা, মঙ্গলবার , ১৯ নভেম্বর ২০১৯, ০৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

মহানগর

‘ঢাকায় অসংক্রামক রোগ বিষয়ক প্রথম বৈজ্ঞানিক সম্মেলন শুরু’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৯, ৫:৩০ পিএম

দেশের চিকিৎসক, গবেষক ও জনস্বাস্থ্য গবেষকদের গবেষণা কাজে উৎসাহিত করতে ঢাকায় শুরু হয়েছে প্রথম বৈজ্ঞানিক কংগ্রেস। ক্লিনিকাল রিসার্চ প্ল্যাটফর্ম, বাংলাদেশের আয়োজনে রোববার (৩০ অক্টোবর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ে প্রথমবারের মতো শুরু হয়েছে ‘অসংক্রামক রোগ বিষয়ক প্রথম বৈজ্ঞানিক সম্মেলন’। উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিএসএমএমইউ’র ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া, প্রো-ভিসি ডা. শহীদুল্লাহ শিকদার, আইসিডিডিআর,বি-এর ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক এবং সাবেক সচিব সৈয়দ মনজুরুল ইসলামসহ অন্যান্য গণ্যমান্য ব্যাক্তিবর্গ।

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম বলেন, এনসিডি বিষয়ে প্রথম বৈজ্ঞানিক সম্মেলন একটি শক্তিশালী প্রাতিষ্ঠানিক প্ল্যাটফর্ম তৈরির মাধ্যমে বাংলাদেশের চিকিৎসা ও জনস্বাস্থ্য বিষয়ক গবেষকদের মধ্যে গবেষণা সহযোগিতা জোরদার করবে। এর মাধ্যমে এনসিডি বিষয়ক বিভিন্ন সম্মেলনে কাজগুলো জাতীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সঙ্গে উপস্থাপন ও জানানোর সুযোগ থাকবে। প্রথম বারের মতো আয়োজিত এই সম্মেলনে বাংলাদেশে এনসিডি মোকাবেলা করার জন্য নানান ব্যবহারিক কৌশল বিকাশেও সহায়তা করবে।

উল্লেখ্য, ক্লিনিকাল রিসার্চ প্ল্যাটফর্ম, বাংলাদেশ আয়োজিত এই কংগ্রেসে নয়টি ক্যাটাগরিতে দু’শরও বেশি সায়েন্টিফিক পেপার থেকে সেরা গবেষণাকে বাছাই করা হবে। এনসিডি’স সায়েন্টিফিক কংগ্রেস উপলক্ষে শনিবার ঢাকার মহাখালীর আইসিডিডিআর,বি-এর সাসাকাওয়া মিলনায়তনে ‘আপনার গবেষণাপত্র কীভাবে প্রকাশ করা যায়?’- শীর্ষক একটি প্রি-কনফারেন্স ওয়ার্কশপও অনুষ্ঠিত হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন