ঢাকা, বুধবার , ২০ নভেম্বর ২০১৯, ০৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তীব্র সংঘর্ষে ভারতে নিহত ১০, পাকিস্তানে ৭

ফের উত্তপ্ত কাশ্মীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

কাশ্মীরের নিয়ন্ত্রণরেখায় আবারও সংঘর্ষে জড়িয়ে পড়েছে ভারত-পাকিস্তান। গতকাল রোববার সকাল থেকেই দুই পক্ষের মধ্যে গোলাগুলি শুরু হয়। সংঘর্ষে ভারতের ৯ সেনা ও ১ বেসামরিক নাগরিক এবং পাকিস্তানের ১ সেনা ও ৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানা গেছে।
পাকিস্তানের সংবাদ মাধ্যম ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, আজাদ জম্মু-কাশ্মীরে ভারত নির্বিচার ও নির্মম হামলা চালিয়েছে। পাকিস্তানের ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশনস (আইএসপিআর) জানিয়েছে, ভারতের হামলায় এক সেনা ও ৬ বেসামরিক নাগরিক শহীদ হয়েছেন। চলতি বছর নিয়ন্ত্রণরেখায় ভারতের গোলাবর্ষণে একদিনে এটাই সবচেয়ে বেশি হতাহতের ঘটনা বলে উল্লেখ করা হয়েছে। আইএসপিআর এর পক্ষ থেকে আরও জানানো হয়েছে, সীমান্তের জুরা, শাহকোট এবং নওসেরি সেক্টরে বিনা উসকানিতে ভারতের যুদ্ধবিরতি লঙ্ঘনের জবাব দিয়েছে পাক সেনাবাহিনী। এতে ভারতের ৯ সেনা নিহত হয়েছেন। এছাড়া আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। একই সঙ্গে ভারতের দুটি বাঙ্কার ধ্বংস হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে। ভারতের হামলার বিষয়ে আইএসপিআর এর ডিজি মেজর গফুর বলেন, ‘নিরীহ নাগরিকদের উপর হামলা চালিয়ে ভারত জঙ্গি শিবিরে হামলা চালানোর মিথ্যে দাবি প্রমাণ করার চেষ্টা করছে।’ পাক সেনা সব সময় ভারতের অস্ত্রবিরতি লঙ্ঘনের যোগ্য জবাব দেবে এবং সাধারণ নাগরিকদের রক্ষা করবে বলেও মন্তব্য করেছেন তিনি।

এদিকে ভারতের দাবি, রোববার সকালে ভারত অধিকৃত কাশ্মীরের কুপওয়ারা সীমান্তে অস্ত্রবিরতি লঙ্ঘন করে পাক সেনাবাহিনী গুলি চালালে ভারতীয় সেনাবাহিনীর দুই সদস্য ও এক বেসামরিক নাগরিক নিহত হয়। হামলায় ক্ষতিগ্রস্থ হয়েছে সীমান্ত লাগোয়া দুটি বাড়িও। একটি গুদাম ঘর সম্পূর্ণ ধ্বংস হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে দুটি গাড়ি। মারা গেছে দুটি গরু। ভারতের স্থানীয় সূত্রে খবর, সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে চিত্রক‚ট গ্রামে। পাক গোলায় কয়েকটি বাড়ি কার্যত ধুলিসাৎ হয়ে গিয়েছে। শেল-মর্টারে সব মিলিয়ে মোট ক্ষতিগ্রস্ত ছ’টি বাড়ি। এরপরেই আজাদ জম্মু-কাশ্মীরের ভেতরে সন্ত্রাসীদের অন্তত চারটি আস্তানা ও ঘাঁটিতে হামলা চালানোর দাবি করেছে ভারতীয় সেনাবাহিনী। রোববার সকালের দিকে পাক অধিকৃত কাশ্মীরের তাঙধর সেক্টরের বিপরীত পাশে ভারতীয় সেনাবাহিনীর এই হামলায় ব্যাপক হতাহত হয়েছে বলে দাবি করেছে নয়াদিল্লি। ভারতীয় সংবাদসংস্থা এএনআই বলছে, পাক অধিকৃত কাশ্মীরের নিলাম ঘাট উপত্যকায় সন্ত্রাসীদের ঘাঁটি ও চৌকিতে হামলা চালিয়েছে ভারতীয় সেনাবাহিনী। এতে পাক সেনাবাহিনীর চার থেকে পাঁচ সদস্য ও জঙ্গিগোষ্ঠী জয়েশ-ই-মোহাম্মদ এবং লস্কর-ই-তৈয়বার অনেক সদস্য হতাহত হয়েছে বলে দাবি করা হয়।

গত ৫ আগস্ট ভারত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে জম্মু-কাশ্মীরের ওপর থেকে বিশেষ মর্যাদা তুলে নেয়। তারপর থেকেই সীমান্তে সংঘর্ষে জড়িয়ে পড়ছে দু’দেশের সেনাবাহিনী। একে অপরের বিরুদ্ধে বার বার যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ তুলেছে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, এ বছর জুলাই মাসে ২৯৬ বার পরস্পরের বিরুদ্ধে সংঘর্ষে লিপ্ত হয়েছে দুই দেশ। আগস্টে সেই সংখ্যা বেড়ে দাঁড়ায় ৩০৭ এ। সেপ্টেম্বরে ঘটেছে ২৯২টি অস্ত্রবিরতি লঙ্ঘনের ঘটনা। সূত্র : ডন, টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Saiful Islam ২১ অক্টোবর, ২০১৯, ১:০০ এএম says : 0
আলহামদুলিল্লাহ ভারতীয় সেনা। ফি নারে জাহান্নামা খালেদিন।
Total Reply(0)
Alamin Khan ২১ অক্টোবর, ২০১৯, ১:০৭ এএম says : 0
হে মুমিন ভয় পাইস না,আল্লাহ অবশ্যই সাথে আছে
Total Reply(0)
Jewel Mohammed ২১ অক্টোবর, ২০১৯, ১:০৭ এএম says : 0
ভারত কখনোই সত্যি কথা বলে না এটা প্রমানিত। আর ভারতের মিডিয়া আরো বেশী মিথ্যাবাদি।
Total Reply(0)
জোহেব শাহরিয়ার ২১ অক্টোবর, ২০১৯, ১:১০ এএম says : 0
আপনারা যখন ভারতীয় সন্ত্রাসীদের হত্যা করেন, তখন ফেলানির মতো বিএসএফের গুলিতে নিহত হাজারো মায়েদের বুকের কষ্ট কিছুটা হলে লাঘব হয়।
Total Reply(0)
মোহাম্মদ কাজী নুর আলম ২১ অক্টোবর, ২০১৯, ১:১১ এএম says : 0
ভারতকে উচিত জবাব দিয়ে তবেই ছাড়তে হবে। নতুবা ওরা থামার জাতি নয়।
Total Reply(0)
নীল আকাশ ২১ অক্টোবর, ২০১৯, ১:১২ এএম says : 0
কাফের সৈন্যদের ধ্বংস কামনা করছি। পাক সেনাদের জন্য দোয়া রইলো।
Total Reply(0)
Amirul Muminin ২১ অক্টোবর, ২০১৯, ৭:১৪ এএম says : 0
মুমিন কখনো কাফের মুশরিকদের সংখ্যা ও অস্ত্র দেখে ভয় পায়না। কারণ মুমিনদেরকে আল্লাহ সাহায্য করেন।যার সাহায্য থাকলে আসমান ও জমিনের কেউ কোনো ক্ষতি করতে পারবেনাা।
Total Reply(0)
Amirul Muminin ২১ অক্টোবর, ২০১৯, ৭:১৫ এএম says : 0
মুমিন কখনো কাফের মুশরিকদের সংখ্যা ও অস্ত্র দেখে ভয় পায়না। কারণ মুমিনদেরকে আল্লাহ সাহায্য করেন।যার সাহায্য থাকলে আসমান ও জমিনের কেউ কোনো ক্ষতি করতে পারবেনাা।
Total Reply(0)
Rezaulkarim ২১ অক্টোবর, ২০১৯, ২:৪৫ পিএম says : 0
ইন্ডিয়া পারে সুধু মিথ্যা বুলি আওরাতে।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন