বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে সেন্সরশিপের মুখে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং সাইট নেটফ্লিক্স ভারতে হিন্দুবিরোধী কনটেন্ট প্রচার করছে বলে দেশটির দক্ষিণপন্থী রাজনৈতিক দলগুলো অভিযোগ করে আসছে। তাদের ‘সেক্রেড গেমস’ বা ‘লায়লা’র মতো সিরিজে হিন্দুদের অবমাননা করা হয়েছে এই অভিযোগে ভারতে সামাজিক যোগাযোগ মাধ্যমেও নেটফ্লিক্সকে নিষিদ্ধের দাবি জোরালো হচ্ছে। এই পরিপ্রেক্ষিতে নেটফ্লিক্স ও অ্যামাজন প্রাইম ভিডিও ভারতে সেন্সরশিপের মুখে পড়তে পারে বলে একজন সরকারি কর্মকর্তা জানিয়েছেন।
দুই বছর আগে ভারতে সার্ভিস চালু করার পর থেকে জনপ্রিয়তার শীর্ষে উঠে যায় নেটফ্লিক্স। মাসে ১৯৯ রুপী বা প্রায় ২৫০ টাকা খরচ করে ভারতে এই ভিডিও স্ট্রিমিং সাইটের গ্রাহক হওয়া যায়। এ বিষয়ে ভারতের সেন্সরবোর্ডের এক কর্মকর্তা বলেন, ‘স্বনিয়ন্ত্রণ সবার জন্য এক নয়, উদ্বেগ সৃষ্টি হয়েছে, আমাদের দেখতে হবে কীভাবে সমস্যার সমাধান করা যায়।’

নেটফ্লিক্সে কোনো শো বা সিরিজ মুক্তিতে সেন্সর বোর্ডের অনুমোদন লাগে না। ভারতে এভাবে নেটফ্লিক্স কার্যক্রম চালাতে দেয়া হবে কিনা, এনিয়েও কথা উঠেছে। ভারতে নেটফ্লিক্সে ‘অশ্লীল কনটেন্ট’ প্রচার, ‘ধর্মীয় অনুভুতিতে আঘাত’ এবং ‘ধর্ম অবমাননা’ নিয়ে আলোচনা চলছে।

নেটফিক্সের সিরিজে আপত্তিকর দৃশ্য সংযোজনের অভিযোগ ভারতে আদালত পর্যন্ত গড়ায়। গতমাসে একজন নেটফ্লিক্স শোতে মানহানির অভিযোগ তুলে পুলিশে অভিযোগ দাখিল করেন। তবে পুলিশ এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি। তবে অনেকেই এই প্ল্যার্টফর্ম নিয়ন্ত্রণ করার উপর জোর দিয়েছেন। সরকারও এসব প্ল্যার্টফর্ম নিয়ন্ত্রণের পাশাপাশি কিছু বিকল্প নিয়েও ভাবছে বলে ওই কর্মকর্তা জানিয়েছেন। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন