মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ছক্কায় শতক, ছক্কায় ডাবল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম


রাঁচিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় ও শেষ ম্যাচে ভারতীয় ওপেনার রোহিত শর্মা মাইফলকে প্রবেশের জন্য আবিস্কার করেছেন নতুন সূত্র। তার দেশেরই সাবেক কিংবদন্তী শচীন টেন্ডুলকার যেখানে আউট হতে ‘নার্ভাস নাইন্টি’তে, সেখানে আরো প্রফুল্ল দেখা যায় রোহিতকে। প্রথমে তিন অঙ্কে যাওয়ার সময় তার অস্ত্র ছিল ছক্কা। ডাবলের ক্ষেত্রেও একই অস্ত্র ব্যবহার করেছেনএই ভারতীয়। সফলও হয়েছেন, প্রশংসিতও হয়েছেন। মনে করিয়েছেন স্বদেশী বীরেন্দর শেবাগের কথা। ‘হিটম্যাট’ নামের স্বার্থকতাও প্রমান করেছেন বড় পরিসরের খেলায়।
ব্যক্তিগত ৯৫ রানে প্রোটিয়া বোলার ড্যান পিয়েটকে লং অফের ওপর দিয়ে ছক্কা মেরে তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি। আর ১৯৯ রানে ব্যাট করতে থাকা রোহিত নিজের ক্যারিয়ারের প্রথম টেস্ট ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন প্রোটিয়া বোলার লুঙ্গি এনগিডির বলে স্কোয়ার লেগ দিয়ে পুল শট খেলে ছয় মেরে।
এর আগে প্রথম দিনে এক সিরিজে সর্বোচ্চ ছয়ের রেকর্ডটিও নিজের করে নেন রোহিত। চলতি সিরিজে তৃতীয় দিন পর্যন্ত ১৭টি ছক্কা হাঁকিয়েছিলেন রোহিত শর্মা। তাতেই টপকে যান একটি রেকর্ড। ক্যারিবীয়ান তারকা শিমরন হেটমায়ার বাংলাদেশের বিপক্ষে এক সিরিজে সর্বোচ্চ ১৫টি ছক্কা হাঁকিয়েছিলেন। তার রেকর্ড টিকলো না এক বছরও। শিমরন হেটমায়ারের ১৫ ছক্কার রেকর্ডকে টপকে গেলেন রোহিত। হেটমায়ার ভেঙেছিলেন ৪১ বছর আগের এক রেকর্ড। ১৯৭৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজে ১৪টি ছক্কা হাঁকিয়েছিলেন পাকিস্তানের ওয়াসিম রাজা।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান সিরিজ দিয়ে টেস্টে রোহিত শর্মা ওপেনিংয়ে নামা শুরু করেছেন। সিরিজের প্রথম ম্যাচে ‘হিটম্যান’ খ্যাত রোহিত ১৭৬ আর ১২৭ রানের দুটি অনবদ্য ইনিংস খেলেছিলেন। তবে অল্পের জন্য দেখা পাননি ডাবল শতকের। টেস্ট ক্যারিয়ারে এর আগে কখনোই ডাবল শতকের দেখা পাননি ওয়ানডে ক্রিকেটে সব থেকে বেশি ডাবল শতক হাঁকানো এই ভারতীয় ব্যাটসম্যান। তবে অবশেষে অনেক আরাধ্য ডাবল সেঞ্চুরির দেখা পেলেন রোহিত শর্মা। তার দিনে সেঞ্চুরি পেয়েছেন অজিঙ্কে রাহানেও। গতকাল এক সেশন হাতে রেখে ৯ উইকেট হারিয়ে ৪৯৭ রানে ইনিংস ঘোষণা করেনে অধিনায়ক বিরাট কোহলি।
তবে প্রথম দিনের মতোই আলোক সল্পতার কারনে বেশিদূর গড়াতে পারেনি খেলা। তাতে অবশ্য সফরকারিদের খুশিই হওয়ার কথা। মাত্র ৫ ওভারেই তারা হারিযে বসেছে ২টি উইকেট। রান সংখ্যা মাত্র ৯। ভারতের চেয়ে ৪৮৮ রান পিছিয়ে থেকে আজ দিনের খেলা শুরু করবে প্রোটিয়ারা। ইতিমধ্যেই ২-০ ব্যবধানে এগিয়ে থেকে সিরিজ জয় নিশ্চিত করেছে ভারত। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপেও এশিয়ার এই দলটি আছে পয়েন্ট টেবিলের শীর্ষে।
ভারত ১ম ইনিংস : ৪৯৭/৯ (১১৬.৩ ওভার) (ডিক্লে) (রোহিত ২১২, রাহানে ১১৫, জাদেজা ৫১, যাদব ৩১, শামি ১০*; রাবাদা ৩/৮৫, নর্টজে ১/৭৯, লিন্ডে ৪/১৩৩, পিডট ১/১০১)। দ. আফ্রিকা ১ম ইনিংস : ৯/২ (৫ ওভার) (এলগার ০, ডি কক ৪, হামজা ০*, ডু প্লেসিস ১*; শামি ১/০, যাদব ১/৪)।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন