ঢাকা, বৃহস্পতিবার , ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬, ১৬ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

খেলাধুলা

ইনিংস পরাজয়ের মুখে প্রোটিয়ারা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৯, ৮:৪০ পিএম

রাঁচিতে সিরিজের তৃতীয় ম্যাচেও খোলস থেকে বের হতে পারলো না সফরকারি দক্ষিন আফ্রিকা। সিরিজের শেষ ম্যাচের তৃতীয় দিনেই ইনিংস হারের দিকে এগিয়ে গেছে ফাফ ডু প্লেসিসের দল। প্রথম ইনিংসে ভারতের করা ৪৯৭ রানে ইনিংস ঘোষণার পর মাত্র ১৬২ রানেই প্রথম ইনিংস শেষ করে সফরকারিরা। দ্বিতীয় ইনিংসে ফলোঅনে পরে আজ একই দৃশ্য। সফরকারিরা দিন শেষ করেছে ১৩২ রানে। হাতে আছে ২ উইকেট।
১১ বছরের আগের ভুলে যাওয়া স্বাদ আগের ম্যাচেই দক্ষিণ আফ্রিকাকে দিয়েছিল ভারত। ফলশ্রুতিতে ইনিংস পরাজয় ঘটে ফাফ ডু প্লেসির দলের। পুনেতে ওই টেস্ট জিতে সিরিজই নিজেদের করে নিয়েছে বিরাট কোহলির দল। রাঁচিতে প্রোটিয়াদের সামনে ছিল হোয়াইটওয়াশের লজ্জা বাঁচানোর মিশন। কিন্তু পরিস্থিতি যা, তাতে আবারও ফলোঅনে পড়েছে দক্ষিণ আফ্রিকা এবং আরও একটি ইনিংস পরাজয়ের একেবারে দ্বারপ্রান্তে দাঁড়িয়ে ডু প্লেসিরা।
রাঁচি টেস্টে প্রথম ইনিংসে করা ভারতের ৪৯৭ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা অলআউট হয়ে গেলো মাত্র ১৬২ রানে। উমেষ যাদব, মোহাম্মদ শামি আর শাহবাজ নাদীদের বিধ্বংসী বোলিংয়ের মুখে দাঁড়াতেই পারেনি প্রোটিয়া ব্যাটসম্যানরা। ফলে প্রথম ইনিংসেই ৩৩৫ রানে পিছিয়ে পড়ে দক্ষিণ আফ্রিকা। স্বাভাবিকভাবেই ফলো অন। ভারতও দয়া দেখালো না। প্রোটিয়াদেরই আবার ব্যাটিংয়ে পাঠাল এবং দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আবারও বিপর্যয়।
দলীয় ৫ রানের মাথায় ওপেনার ডি কককে হারানোর পর একশ পেরুনোর আগেই নেই সাত উইকেট। দিনের নির্ধারিত ৪৬ ওভারের খেলায় ৮ উইকেট হারিয়ে প্রোটিয়ারা তুলেছে ১৩২ রান। দুই অঙ্কে যেতে পেরেছেন মাত্র ৫ জন। ব্যক্তিগত ৩০ রানে অপরাজিত আছেন ব্রুয়েন। এখন পর্যন্ত এটাই সফরকারিদের সর্বোচ্চ সংগ্রহ। দ্বিতীয় ইনিংসে ভারতকে আবার ব্যাটিংয়ে পাঠাতে দক্ষিন আফ্রিকার প্রয়োজন এখনও ২০৩ রান। ম্যাচের বাকি আরও দুই দিন তাই ম্যাচ ড্রয়েরও কোন সম্ভাবনা নেই। স্বাগতিক বোলারদের মধ্যে শামি ৩টি উইকেট নেন। যাদব পেয়েছেন ২টি উইকেট। এছাড়া জাদেজা ও অশ্বিন একটি করে উইকেটের দেখা পেয়েছেন।
সংক্ষিপ্ত স্কোর :
ভারত ১ম ইনিংস : ৪৯৭/৯ (ডিক্লে.)
দ.আফ্রিকা ১ম ইনিংস : ১৬২ (৫৬.২ ওভার) ও (ফলোঅন) ২য় ইনিংস : ১৩২/৮ (৪৬ ওভার) (ডি কক ৫, এলগার ১৬ (রি.হার্ট), হামজা ০, ডু প্লেসিস ৪, বাভুমা ০, ক্লাসেন ৫, লিন্ডে ২৭, পিডট ২৩, ব্রুয়েন ৩০*, রাবাদা ১২, নর্টজে ৫*; শামি ৩/১০, যাদব ২/৩৫, জাদেজা ১/৩৬, অশ্বিন ১/২৮)

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন