শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জোট গঠনে ব্যর্থ হলেন নেতানিয়াহু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৯, ১২:৪১ পিএম

এক দশক ধরে ক্ষমতায় থাকার পর নতুন সরকার গঠনে ব্যর্থ হওয়ার কথা স্বীকার করে নিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর জোট সরকার গঠন করতেও ব্যর্থ হলেন তিনি। ফলে এবারে তার রাজনৈতিক প্রতিদ্বন্ধী ব্লু-অ্যান্ড হোয়াইট পার্টির বেনি গান্টজ সরকার গঠনের সুযোগ পেতে যাচ্ছে। সরকার গঠন করতে তার হাতে ২৮ দিন সময় থাকবে।
গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে নেতানিয়াহুর ইহুদিবাদী লিকুদ পার্টি ৩২টি আসনে জয় পায়। আর সাবেক সেনাপ্রধান বেনি গান্টজ-এর নেতৃত্বাধীন মধ্য বামপন্থী ব্লু- অ্যান্ড হোয়াইট পার্টি পায় ৩৩ আসন। ১২০ আসনের ইসরায়েলি পার্লামেন্টে সরকার গঠন করতে অন্তত ৬১ আসন পাওয়ার বাধ্যবাধকতা থাকায় প্রেসিডেন্ট রুভেন রিভলিন ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে জোট সরকার গঠনের আমন্ত্রণ জানান।
জোট সরকার গঠন করতে গান্টজের ব্লু- অ্যান্ড হোয়াইট পার্টির সঙ্গে সমঝোতার চেষ্টা চালিয়েও ব্যর্থ হন নেতানিয়াহু। সোমবার জোট গঠনের পরিকল্পনা বাদ দেওয়ার ঘোষণা দিয়ে নেতানিয়াহু বলেন, জোট সরকার গড়তে বারবার চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন তিনি।
নেতানিয়াহু ব্যর্থতা স্বীকারের পর গান্টজকে নতুন জোট গড়তে ২৮ দিন সময় বেধে দিয়েছেন ইসরায়েলের প্রেসিডেন্ট রুভেন রিভলিন। ৩৩ আসন পাওয়া বøু- অ্যান্ড হোয়াইট পার্টিকে সমর্থন দেওয়ার প্রতিশ্রæতি দিয়েছে ইসরায়েলি আরব আইনপ্রণেতারা। তবে তা সত্তে¡ও এখনও সরকার গঠনে প্রয়োজন ৬১টি আসন পূর্ণ করতে ১২টিরও বেশি আসন কম পড়ছে তাদের। গান্টজ সরকার গঠনে ব্যর্থ হলে নতুন করে আবার নির্বাচন অনুষ্ঠিত হবে।
ইসরায়েলে সেপ্টেম্বরের নির্বাচন ছিল গত পাঁচ মাসের মধ্যে অনুষ্ঠিত দেশটির দ্বিতীয় সাধারণ নির্বাচন। গত ৯ এপ্রিল অনুষ্ঠিত নির্বাচনে কোনও পক্ষ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ কিংবা জোট সরকার গঠনে ব্যর্থ হওয়ায় নতুন নির্বাচনের আয়োজন করতে হয়। ইসরায়েলের ইতিহাসে এই প্রথম একই বছরে দুইটি সাধারণ নির্বাচন অনুষ্ঠানের ঘটনা ঘটলো।
প্রসঙ্গত, ২০০৯ সাল থেকে ইসরায়েলের ক্ষমতায় রয়েছেন নেতানিয়াহু। এবারের নির্বাচনকে তার জন্য জনগণের গণভোট হিসেবে বিবেচনা করা হচ্ছিল। তার বিরুদ্ধে তিনটি দুর্নীতির মামলা রয়েছে। তবে নির্বাচনের মাঠে দুর্নীতির অভিযোগ আড়াল করে আক্রমণাত্মক বক্তব্য-বিবৃতি দিয়ে সরব থেকেছেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন