ঢাকা, শুক্রবার , ২২ নভেম্বর ২০১৯, ০৭ অগ্রহায়ণ ১৪২৬, ২৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের সমালোচনা বন্ধ করবেন না মাহাথির

মনের কথা বলেছি, প্রত্যাহার কিংবা পরিবর্তন হবে না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

অধিকৃত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের জেরে গত মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভারতের তীব্র সমালোচনা করেছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তার এই সমালোচনার কারণে মালয়েশিয়ার পাম অয়েল আমদানি অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা দিয়েছে নয়াদিল্লি। এই সিদ্ধান্তের পরও কাশ্মীর ইস্যুতে ভারতের নেয়া সিদ্ধান্তের সমালোচনা থেকে বিরত না থাকার ঘোষণা দিয়েছেন মাহাথির মোহাম্মদ। ভারতের এই পদক্ষেপকে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পাম অয়েল উৎপাদনকারী ও রফতানিকারক মালয়েশিয়ার সঙ্গে একটি বাণিজ্য যুদ্ধ হিসেবে বর্ণনা করেছেন মাহাথির। চলতি বছর ভারতই মালয়েশিয়া থেকে সবচেয়ে বেশি পাম অয়েল ক্রয় করেছে। খবরে বলা হয়, গত মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিয়ে মাহাথির মোহাম্মদ বলেন, ভারত আক্রমণ করেছে এবং কাশ্মীর দখল করেছে। তার এই মন্তব্যের পর সোমবার ভারতের শীর্ষ ভোজ্য তেল আমদানিকারক সংস্থা মালয়েশিয়ার পাম অয়েল ক্রয় বন্ধ করতে সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছে। গত ৫ আগস্ট অধিকৃত কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে ভারতের ক্ষমতাসীন নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকার। বিশেষ মর্যাদা বাতিলের পর থেকেই কাশ্মীরে কারফিউ অব্যাহত রয়েছে। মালয়েশিয়ার পার্লামেন্টের বাইরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মাহাথির মোহাম্মদ বলেন, আমরা আমাদের মনের কথা বলেছি এবং এটা প্রত্যাহার কিংবা পরিবর্তন করব না। সাধারণ পরিষদের অধিবেশনে আমি যা বলেছি, সেটি হলো- জাতিসংঘের প্রস্তাবনা আমাদের সকলের মেনে চলা উচিত। অন্যথায় জাতিসংঘের কাজ কি? তিনি বলেন, ভারতের মুম্বাইভিত্তিক আমদানিকারক সংস্থা সলভেন্ট এক্সট্রাক্টরস এসোসিয়েশন পাম অয়েল ক্রয় স্থগিতের ঘোষণা দিয়েছে। তাদের এই সিদ্ধান্তে ফল কেমন হবে সেবিষয়ে আমরা পর্যালোচনা করছি। মাহাথির মোহাম্মদ বলেন, তারা ভারত সরকার নয়। সুতরাং আমরা এই মানুষদের সঙ্গে কীভাবে যোগাযোগ করতে পারি সেই উপায় খুঁজে বের করতে হবে। কারণ বাণিজ্য দুই পক্ষের একটি পদ্ধতি। গত ৩১ মার্চ শেষ হওয়া অর্থ বছরে ভারতে ১০ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার অর্থ রফতানি করেছে মালয়েশিয়া। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
Rafiq Islam ২৩ অক্টোবর, ২০১৯, ২:০৮ এএম says : 0
আল্লাহ আপনারে বাচাইছে, আমাদের দেশে আপনার জন্ম হয়নাই,যদি হইত ১০০% গ্যারান্টি আপনি ভারতের চাপে পল্টি মারতেন।
Total Reply(0)
MD Main Uddin ২৩ অক্টোবর, ২০১৯, ২:০৯ এএম says : 0
পুরো আরবের থেকে ভারতীয় উগ্রবাদীদের বিতাড়িত করা হোক
Total Reply(0)
Imtiaz Mahamud ২৩ অক্টোবর, ২০১৯, ২:০৯ এএম says : 0
মালয়েশিয়া যেসব ভারতীয় ‍উগ্রবাদি আছে তাদের সেখান থেকে বের করে দেয়া হোক।
Total Reply(0)
Moyen Uddin ২৩ অক্টোবর, ২০১৯, ২:০৯ এএম says : 0
Mashallah, this is the Muslim speeds, congratulations to you Mr.Mohatir Mohammad
Total Reply(0)
Noor Bahadur ২৩ অক্টোবর, ২০১৯, ২:১০ এএম says : 0
সহমত, আল্লাহ আপনার নেক হায়াত দান করুন
Total Reply(0)
Jamal Hussain ২৩ অক্টোবর, ২০১৯, ২:১০ এএম says : 0
should not support
Total Reply(0)
Ali Akbar ২৩ অক্টোবর, ২০১৯, ২:১০ এএম says : 0
ভারত যদি অতি বারাবারি করে মালয়েশিয়া থেকে ভারতীয়দের বাহির করে দিয়ে সেঁখানে কাজের জন্য মুসলিমদের নেওয়া উচিত মাহাথির । উল্লেখ্য যে মালয়েশিয়াতে ভারতীয়দের আধিপাত্য বেশী
Total Reply(0)
Shamim Chowdhury ২৩ অক্টোবর, ২০১৯, ২:১০ এএম says : 0
thanks
Total Reply(0)
মশিউর ইসলাম ২৩ অক্টোবর, ২০১৯, ২:১১ এএম says : 0
সাবাস। মুসলমানের জবানের কখনও পরিবর্তন হয় না, এটা ওদের ভালো করে বুঝিয়ে দেওয়া উচিত।
Total Reply(0)
ash ২৩ অক্টোবর, ২০১৯, ৫:৩৩ এএম says : 0
SHABBASH MATHIR MOHAMMOD ! WISH APNI MALYSIAR PM THEKE OBOSHOR NEBAR PORE 2 BOSORER JONNY BANGLADESHER PM HON ! AMON HOLE BANGLADESH TA AMI SURE 2 BOSORE DARIE JETO !
Total Reply(0)
Nannu chowhan ২৩ অক্টোবর, ২০১৯, ৯:১৭ এএম says : 0
Maashallah,Mr.Mahatir Mohd.You are great leader,you have shown the respect of the UN resulation,you have again proven you are one of the leader who can stand for the oppressed people's, thanks .
Total Reply(0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন