ঢাকা, শনিবার , ১৬ নভেম্বর ২০১৯, ০১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

এমপি পদে থাকার নৈতিক অধিকার হারিয়েছেন বুবলী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

সাধারণ মানুষের ভরসার জায়গা তাদের আইনপ্রণেতা তথা জনপ্রতিনিধি। কথা হচ্ছে সেই জনপ্রতিনিধি যদি জালিয়াতির আশ্রয় নেন তাহলে মানুষের ভরসারস্থল কোথায়? যিনি বা যারা আইন প্রণয়নের কাজে জড়িত তারাই যদি আইন ভঙ্গ করেন তাহলে সাধারণ মানুষ কোথায় বিচার চাইবেন- এমন প্রশ্ন উঠেছে স¤প্রতি পরীক্ষায় জালিয়াতির দায়ে অভিযুক্ত সরকার দলীয় সংরক্ষিত আসনের সংসদ সদস্য তামান্না নুসরাত বুবলীর ক্ষেত্রে। এ বিষয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, এব্যাপারে এখন কিছুই বলতে চাই না। সংসদ অধিবেশন শুরু হোক। দেখা যাবে।

এরইমধ্যে জালিয়াতির অভিযোগে তার রেজিস্ট্রেশন ও সমস্ত পরীক্ষা বাতিল করা হয়েছে। এমনকি তাকে স্থায়ীভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) প্রশাসন। সংসদ সদস্যদের বিরুদ্ধে ঘুষ, দুর্নীতি, ক্ষমতা দখলসহ নানা অনিয়মের অভিযোগ উঠলেও পরীক্ষায় জালিয়াতির আশ্রয় নেওয়ার ঘটনা এটিই প্রথম। এর আগে কোনো সংসদ সদস্য এমন জালিয়াতির আশ্রয় নিয়েছে বলে কোনো নজির নেই সংসদে। জানা গেছে, এবারই প্রথম কোনো সংসদ সদস্যের বিরুদ্ধে পরীক্ষায় জালিয়াতির ঘটনা ঘটেছে।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান সাংবাদিকদের বলেন, সংসদের জন্য মর্যাদাহানীকর তো বটেই। নৈতিক অবস্থান থেকে তার (বুবলীর) পদত্যাগ করা উচিত। তিনি এমপি হিসেবে নেওয়া শপথ লংঘন করেছেন। যারা জনপ্রতিনিধি হিসেবে নিজেদের দাবি করেন তাদের কাছ থেকে এ ধরনের আচরণ আশা করা যায় না। তিনি বলেন, এটা অত্যন্ত নেতিবাচক ঘটনা। দুর্ভাগ্যজনক ভাবে ইতোমধ্যে আইন প্রণেতাদের অনেকের আচরণগত কারণে মানুষের মাঝে সংসদ সম্পর্কে আস্থাহীনতার সংকট তৈরি হয়েছে। এটা একটা ব্যতিক্রমী ঘটনা এর আগে এ ধরনের দৃষ্টান্ত শোনা যায় নি। কাজেই এতে জনপ্রতনিধিদের প্রতি মানুষের যতটুকু আস্থা ছিল সেটুকু ব্যাপকভাবে নষ্ট হচ্ছে। কাজেই স্পিকারের উচিত এ বিষয়ে সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ করা। স্পিকার আইনগত ব্যবস্থা না নিলে মানুষের মাঝে সংসদ সম্পর্কে অত্যন্ত নেতিবাচক বার্তা যাবে।

স্পিকারের এমন মন্তব্য শুনে ড. ইফতেখারুজ্জামান বলেন, এটা দায় এড়ানোর মতো কথা। স্পিকারকে উদ্যোগ নিতে হবে। স্পিকারের অবশ্যই কর্তৃত্ব আছে। তাছাড়া এটাতো জালিয়াতি, এটা তো প্রচলিত আইনেই ব্যবস্থা নেওয়াই যায়।

জানা গেছে, একাদশ জাতীয় নির্বাচনের আগে জমা দেওয়া হলফনামায় উল্লেখ করা হয় সংরক্ষিত আসনের সংসদ সদস্য বুবলী এইচএসসি পাস। তবে নিজের শিক্ষাগত যোগ্যতা বাড়িয়ে নিতে তিনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে বিএ কোর্সে ভর্তি হন। তবে বিএ পাস করার জন্য তিনি অনিয়মের আশ্রয় নিচ্ছেন। তিনি ঢাকায় থাকলেও তার হয় নরসিংদীতে বিএ পরীক্ষা দিচ্ছেন প্রক্সি প্রার্থীরা। এ পর্যন্ত আটজন ছাত্রী এমপির হয়ে পরীক্ষা দিয়েছেন।

তার আইডি কার্ডটি দেখতে চাইলে ওই পরীক্ষার্থী বলেন, আইডি আনতে ভুলে গেছি। আইডি কার্ড ছাড়া কেন একজন শিক্ষার্থীকে পরীক্ষায় বসতে দেওয়া হলো, এ প্রশ্ন করা হলে পরিদর্শক জবাব দেন, আইডি কার্ড হারিয়ে গেছে বলে আমাদের জানিয়েছেন ওই পরীক্ষার্থী। তাই তাকে পরীক্ষায় অংশ নিতে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, তামান্না নুসরাত বুবলী সন্ত্রাসী হামলায় নিহত নরসিংদীর সাবেক পৌর মেয়র লোকমান হোসেনের স্ত্রী। ২০১১ সালের ১ নভেম্বর পৌর মেয়র ও শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লোকমান হোসেন জেলা আওয়ামী লীগ কার্যালয়ে হামলাকারীর গুলিতে নিহত হন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
M. A. Zinnah ২৩ অক্টোবর, ২০১৯, ২:২৯ এএম says : 0
বাই মুই হাসতেআছি আম্নেরা সবাই কান্দেন! হেতে নাকি জনপ্রতিনিধি!! কোন 'জন' হের 'প্রতিনিধি' হেইয়াই ত মুই বোঝতে পারতে আছি না!!
Total Reply(0)
Md. Shehab Uddin Howladar ২৩ অক্টোবর, ২০১৯, ২:৩০ এএম says : 0
ওনাকে শিক্ষামন্ত্রী হিসেবে দেখতে পাই ।
Total Reply(0)
Sazia Soshe ২৩ অক্টোবর, ২০১৯, ২:৩০ এএম says : 0
100& Right.
Total Reply(0)
Abm Z. Islam ২৩ অক্টোবর, ২০১৯, ২:৩০ এএম says : 0
Whole country have a corruption exists.
Total Reply(0)
Quazi Raju Ahmad ২৩ অক্টোবর, ২০১৯, ২:৩০ এএম says : 0
নৈতিকতা কি...? অন্ততপক্ষে, আমাদের দেশের রাজনীতিবিদদের নেই
Total Reply(0)
Mehedi Hasan ২৩ অক্টোবর, ২০১৯, ২:৩১ এএম says : 0
এর থেকে লজ্জা আর কি হতে পারে।
Total Reply(0)
Nadim ahmed ২৩ অক্টোবর, ২০১৯, ৫:১১ এএম says : 0
The greatest shame is that this female does not feel shame and she still has not resigned as MP. Another shame is as a party Awami league has not taken any step against her. Shame, shame, shame...
Total Reply(0)
ash ২৩ অক্টোবর, ২০১৯, ৫:২৬ এএম says : 0
SHUNESHI ONAR NAKI SHORIR KHARAP, ONAR MEY BOLLOOOO ! AHAREEE ............... BUBLI FESHE GELO ????
Total Reply(0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন