ঢাকা, বৃহস্পতিবার , ২১ নভেম্বর ২০১৯, ০৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিরিয়ায় তুর্কি অভিযানের তীব্র বিরোধিতায় চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৯, ৪:২৬ পিএম

সিরিয়ায় তুরস্কের সামরিক অভিযানের তীব্র বিরোধিতা করেছে চীন। ফ্রান্স সফররত চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই রাজধানী প্যারিসে ফরাসি বার্তা সংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে সিরিয়ার উত্তরাঞ্চলে তুর্কি সেনা অভিযান সম্পর্কে বেইজিংয়ের অবস্থান তুলে ধরেন।

চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, চীন জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৫৪ নম্বর প্রস্তাব অনুযায়ী সিরিয়া সংকট সমাধানের আহ্বান জানায়। ওই প্রস্তাবে সিরিয়ার জনগণের মাধ্যমে দেশটির সব সমস্যার সমাধান করার কথা বলা হয়েছে।

ওয়াং ই বলেন, নিরাপত্তা পরিষদের অনুমোদন কিংবা যে দেশটিতে অভিযান চালানো হচ্ছে সে দেশের অনুমতি ছাড়া বিশ্বের যেকোনো স্থানে যেকোনো দেশের সামরিক অভিযানের বিরোধী চীন। তুরস্কসহ বিশ্বের সকল দেশ সম্মিলিতভাবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করবে বলে তিনি আশা প্রকাশ করেন।
তুরস্কের সেনাবাহিনী গত ৯ অক্টোবর থেকে ‘সন্ত্রাস বিরোধী যুদ্ধ’ ও ‘তুর্কি-সিরিয়া সীমান্ত থেকে কুর্দি গেরিলাদের মূলোৎপাটনের’ অজুহাতে সিরিয়া সীমান্তে হামলা চালায়। অবশ্য ১৭ অক্টোবর থেকে পাঁচদিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়েছেন তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান।

উত্তর সিরিয়া থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয়ার পর ওয়াশিংটনের সবুজ সংকেত নিয়ে তুরস্ক সিরিয়ায় হামলা চালায়। আন্তর্জাতিক সম্প্রদায় এবং সিরিয়া সরকার ও জনগণ দেশটিতে তুর্কি সেনা অভিযানের চরম বিরোধিতা করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
রফিক ২৩ অক্টোবর, ২০১৯, ৫:০১ পিএম says : 0
কুর্দিের জন্য এত ভালোবাসা রোহিংগা দের জন্য আপনাদের প্রতিবাদ কোথায়ছিল বিশ্বের অন্যতম শয়তান হল চীন
Total Reply(0)
jack ali ২৩ অক্টোবর, ২০১৯, ৪:৪৪ পিএম says : 0
May Allah [SWT] destroy china the killer of Muslim.....Ameen..
Total Reply(0)
Abhijit ২৪ অক্টোবর, ২০১৯, ৯:৪৭ পিএম says : 0
China is torturing Ughur Muslims. Chinese are sinners for human rights violation.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন