শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বৃষ্টি-কুয়াশা-গরমে মিশ্র আবহাওয়া

সাগরে সুস্পষ্ট লঘুচাপ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম

বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। লঘুচাপের প্রভাবে কোথাও বৃষ্টি পড়ছে, কোথাও ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। আবার অধিকাংশ জেলায় ভোর থেকে সকাল অবধি হালকা শীতের সঙ্গে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়ছে। দেশের বিভিন্ন স্থানভেদে বিরাজ করছে মিশ্র ধরনের আবহাওয়া।
গতকাল (বুধবার) সন্ধ্যায় আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং এর সংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থিত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে ভারতের অন্ধ্র প্রদেশের উপকূলের অদূরে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। লঘুচাপের একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে বিস্তৃত রয়েছে। তবে সমুদ্র বন্দরগুলোকে আপাতত সঙ্কেত দেখাতে হবে না।
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল পার্বত্যাঞ্চলের রাঙ্গামাটিতে ৩৪.৫ ডিগ্রি সে. এবং সর্বনি¤œ দেশের সর্ব-উত্তরের জনপদ তেঁতুলিয়ায় ১৯ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩১ এবং সর্বনি¤œ ২৫.৭ ডিগ্রি সে.। গতকাল সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত এবং গুঁড়ি গুঁড়ি বৃষ্টিও হয়েছে। এ সময় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় সাতক্ষীরায় ৩৯ মিলিমিটার।
তাছাড়া আরও বৃষ্টি ঝরেছে ঢাকায় ২৩, খুলনায় ১৬, খেপুপাড়ায় ৩২, পটুয়াখালীতে ৮ মি.মি.। যশোর, মাদারীপুর, কুমিল্লা, মংলা, চুয়াডাঙ্গা, বরিশালে বিক্ষিপ্ত স্বল্প বৃষ্টিপাত হয়।
আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, সকালের দিকে সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস এবং রাতের তাপমাত্রা প্রায় অপবিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার অবস্থার কিছুটা পরিবর্তন হতে পারে।
সপ্তাহের পূর্বাভাস
চলতি সপ্তাহের (২২ অক্টোবর থেকে ২ নভেম্বর) কৃষি আবহাওয়া পূর্বাভাসে উপ-পরিচালক কাওসার পারভীন জানান, এ সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্য কিরণকাল ৬ থেকে ৭ ঘণ্টা থাকতে পারে। এ সময়ের প্রথমার্ধে সারাদেশের অনেক স্থানে হালকা (দৈনিক ৪ থেকে ১০ মিলিমিটার) থেকে মাঝারি ধরনের (১১ থেকে ২২ মি.মি.) বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী (২৩ থেকে ৪৩ মি.মি.) থেকে ভারী (৪৪ থেকে ৮৮ মি. মি.) বর্ষণ হতে পারে।
এ সময়ের দ্বিতীয়ার্ধে দুয়েক জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি ও সারাদেশে আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সপ্তাহে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন