শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নির্দেশনা পাত্তাই দেয় না ইজিবাইকের চালকরা

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক

সাদিক মামুন, কুমিল্লা থেকে | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম

উচ্চ আদালত বা সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের নির্দেশনাসহ কোনো কিছুকেই পাত্তা না দিয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে চলছে ব্যাটারিচালিত রিকশা, ভ্যান ও ইজিবাইকের মতো অবৈধ যানবাহন। এসব যানবাহন চলাচলের কারণে ঘটছে ঘন ঘন সড়ক দুর্ঘটনা এবং প্রাণ ও অঙ্গহানির ঘটনা।
মহাসড়কে ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইকের চলাচল ঘিরে চলে জমজমাট টোকেন চাঁদাবাজি। থানা বা হাইওয়ে পুলিশ প্রায় সময় এধরণের অবৈধ বাহন মহাসড়ক থেকে আটক করলে রিকশা-ইজিবাইক-রিকশাভ্যানের শ্রমিক সংগঠনের নেতারা চালকদের আন্দোলনের নামে মাঠে নামিয়ে মহাসড়কে বিশৃংখলা সৃষ্টি করে থাকে। ওইসব বাহনের শ্রমিক সংগঠনগুলো চালক বা মালিক থেকে প্রতিমাসে মাসোয়ারা নিয়ে থাকে।
অল্প ও মাঝারি দুরত্বে যাতায়াত ও পণ্য পরিবহনে চাহিদা থাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার দাউদকান্দি, গৌরিপুর, ইলিয়টগঞ্জ, মাধাইয়া, চান্দিনা, নিমসার, কালাকচুয়া, নাজিরাবাজার এলাকায় ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইকের চলাচল বেড়ে যাওয়ায় মহাসড়কে নিরাপত্তার ভয়াবহ ঝুঁকিও বেড়ে যাচ্ছে। সড়ক বিশেষজ্ঞরা বলছেন, ইজিবাইক ও ব্যাটারিযুক্ত স্থানীয় রিকশা মহাসড়কে উঠে এসেছে কোনোরকম পরীক্ষা-নিরীক্ষা ও অনুমোদন ছাড়াই। মহাসড়কে দ্রæতগতির যানবাহনের সঙ্গে এই কম গতির যানবাহন বিপজ্জনক। এসব বাহনের চালকরা গরিব, জীবিকার প্রয়োজনে বাহন চালায়। কিন্তু মহাসড়কে নেমে তাদের এবং যাত্রীদের জীবন মৃত্যুর মুখে ঠেলে দেয়া যায় না। ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইকের চালকরা এধরণের শ্রমিক সংগঠনের নেতাদের কাছে জিম্মি। চাঁদা বেশি দিতে হয় বলেই বেশি রোজগারের আশায় মহাসড়কে নামছে। ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইকের চালকদের সচেতন করা গেলে মহাসড়কে এসব যানবাহন চলাচল অনেকাংশে কমে আসবে।
ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক মহাসড়ক থেকে উচ্ছেদ করতে বিআরটিএ এবং হাইওয়ে পুলিশ প্রায়ই অভিযান চালায়। ধড়পাকড় থেমে গেলে আবার এসব যানবাহন মহাসড়কে দাপিয়ে বেড়ায়। হাইওয়ে পুলিশ কুমিল্লা অঞ্চলের অতিরিক্ত পুলিশ সুপার রহমত উল্লাহ অপু বলেন, মহাসড়কে ব্যাটারিচালিত রিকশা, ভ্যান, ইজিবাইক ও লেগুনাসহ এধরণের অবৈধ যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। এরপরও হাইওয়েতে কর্তব্যরত পুলিশের চোখ ফাঁকি দিয়ে চলছে। আমরা প্রতিনিয়ত অভিযান চালিয়ে এসব বাহন আটক করে ডাম্পিং করছি।
এদিকে মহাসড়কের দাউদকান্দি, গৌরিপুর, ইলিয়টগঞ্জ, মাধাইয়া, চান্দিনা, নিমসার, কালাকচুয়া, নাজিরাবাজার এলাকায় ব্যাটারিচালিত রিকশা, ভ্যান, ইজিবাইক চলাচলের বিষয়টি নিয়ন্ত্রণ করে রিকশা ভ্যান চালক শ্রমিক ফেডারেশন। ওইসব বাহনের চালক মালিকদের সাথে কথা বলে জানা গেছে, সপ্তাহ ও মাসিক হারে টোকেন চাঁদা দেয় সমিতিতে। অপরদিকে মহাসড়কের ওইসব এলাকায় চলাচলে এ সংগঠনের কুমিল্লা উত্তর জেলা সভাপতি মমতাজ উদ্দিন মজুমদার ব্যাটারিচালিত রিকশা, ভ্যান, ইজিবাইক থেকে কোনরকম টোকেন চাঁদা নেয়া হয়নি বলে দাবি করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন