ঢাকা, শুক্রবার , ২২ নভেম্বর ২০১৯, ০৭ অগ্রহায়ণ ১৪২৬, ২৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

খেলাধুলা

ভারতকে পিছিয়ে এগুলো বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৯, ৭:২৭ পিএম

বেশ কিছুদিন ধরে বাংলাদেশ জাতীয় ফুটবল দল মাঠে ধারাবাহিক ভালো পারফরম্যান্স দেখাচ্ছে। যার প্রভাব পড়েছে ফিফা র‌্যাঙ্কিংয়েও। বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফার বৃহস্পতিবার ঘোষিত সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ এগিয়েছে তিন ধাপ। ১৮৭তম স্থান থেকে লাল-সবুজরা উঠে এসেছে ১৮৪ নম্বরে। বলা চলে ভারতকে পিছিয়ে ফিফা র‌্যাঙ্কিংয়ে এগিয়েছে বাংলাদেশ। জামাল ভূঁইয়ার এগুলেও সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে সুনীল ছেত্রীর ভারত দুই ধাপ পিছিয়ে ১০৬তম স্থানে জায়গা পেয়েছে। গত মাসে তারা ছিল ১০৪তম স্থানে।

ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিং প্রকাশের আগে পুরনো বাংলাদেশই যেন নতুন করে চেনাল নিজেদেরকে। ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের তৃতীয় ম্যাচে গত ১৫ অক্টোবর কোলকাতার সল্টলেক বিবেকানন্দ যুব ভারতী ক্রীড়াঙ্গনে এক লড়াকু বাংলাদেশকে দেখলো ফুটবলবিশ্ব। ফিফা র‌্যাঙ্কিংয়ে ৮৩ ধাপ এগিয়ে থাকা ভারতের বিপক্ষে ম্যাচের প্রায় পুরো সময়টাই বাংলাদেশ ছিল এগিয়ে। ভারতকে তাদের মাঠেই হারানোর উপলক্ষ অনেকটা তৈরি করে রেখেছিলেন জামাল ভূঁইয়ারা। তবে শেষ মুহুর্তে ভারতীয় সেন্টার ব্যাক আদিল খানের করা গোলে হারের লজ্জা এড়ায় স্বাগতিক দল। ম্যাচ শেষ হয় ১-১ ব্যবধানের অমিমাংসিত ড্র’তে। ম্যাচের ৪২ মিনিটে সাদ উদ্দিনের গোলে এগিয়ে যাওয়ার পর ৮৮ মিনিট পর্যন্ত লিড ধরে রাখে বাংলাদেশ। তবে এরপরই আদিল খান গোল করে সমতায় ফেরান ভারতকে। হার এড়াতে পারলেও ফিফা র‌্যাঙ্কিংয়ে পেছানোটা এড়াতে পারেনি ভারতীয়রা। নিজেদের জাত চেনানোর ম্যাচে শক্তিশালী প্রতিপক্ষ ভারতের বিপক্ষে বুক চিতিয়ে লড়াইয়ের ফল অবশ্য পেয়েছে লাল-সবুজরা। র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ উন্নতি হয়েছে তাদের। অন্যদিকে নিজেদের থেকে র‌্যাঙ্কিংয়ে বেশ পিছিয়ে থাকা দলের সঙ্গে ড্র করার মাশুল গুণতে হচ্ছে ভারতকে দুই ধাপ পিছিয়ে।

কাতার বিশ্বকাপ এবং এশিয়ান কাপের বাছাইপর্বে এখন পর্যন্ত জয় বঞ্চিত দু’দলই। আফগানিস্তান ও কাতারের বিপক্ষে দুই ম্যাচে হারলেও ভারতের সঙ্গে ড্র করেছে বাংলাদেশ। অন্যদিকে ওমানের কাছে ২-১ গোলে হারের পর কাতারের বিপক্ষে গোলশূণ্য ড্র করেছিল ভারত। আর বাংলাদেশের কাছে তো হারতে হারতেই বেঁচে যায় তারা।

বিশ্বকাপ বাছাইয়ে চতুর্থ ম্যাচে ওমানের মুখোমুখি হবে বাংলাদেশ। আগামী ১৪ নভেম্বর ওমানে অনুষ্ঠিত হবে ম্যাচটি। তিন ম্যাচে দুই হার ও এক ড্র’তে ১ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে থাকলেও ওমানের বিপক্ষে ভারত ম্যাচের লড়াই দেখতে চান লাল-সবুজের ফুটবলপ্রেমীরা। সেটা করতে পারলে জয় অসম্ভব হবে না জামাল ভূঁইয়াদের।

এদিকে ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ এগুলেও ভারতের সঙ্গে পিছিয়েছে দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোর মধ্যে মালদ্বীপ, নেপাল, ভুটান ও শ্রীলঙ্কা। উন্নতী হয়েছে পাকিস্তানের। মালদ্বীপ এক ধাপ পিছিয়ে ১৫৪ নম্বরে, নেপাল ছয় ধাপ পিছিয়ে ১৬৭, ভুটান চার ধাপ পিছিয়ে ১৮৯তম স্থানে এবং শ্রীলঙ্কা এক ধাপ নেমে ২০৩ নম্বরে অবস্থান করছে। পাকিস্তান দুই ধাপ এগিয়ে ২০২তম স্থানে জায়গা পেয়েছে। সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে বিশ্বের শীর্ষ চার দলের অবস্থান অপরিবর্তিত রয়েছে। এক নম্বরে বেলজিয়াম, বিশ্ব চ্যাম্পিয়ন দুইয়ে ফ্রান্স, তিনে ব্রাজিল এবং চারে আছে ইংল্যান্ড। পর্তুগালকে (ষষ্ঠ) পিছিয়ে উরুগুয়ে জায়গা পেয়েছে পঞ্চমস্থানে। স্পেনকে (অষ্টম) হটিয়ে ক্রোয়েশিয়া উঠে এসেছে সপ্তমস্থানে। আর সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা এক ধাপ এগিয়েছে। কলম্বিয়াকে (দশম) সরিয়ে এখন র‌্যাঙ্কিংয়ের নবমস্থানে মেসির দল।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন