শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ধর্মঘট কেটেছে, সঙ্কট কাটেনি

যেসব দাবি ছিল, যা মানার স্পষ্ট সিদ্ধান্ত এসেছে, যা নিয়ে ধোঁয়াশা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

গত সোমবার এগারো দফা দাবিতে অনির্দিষ্ট সময়ের জন্য ধর্মঘটে গিয়েছিলেন দেশের সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেটাররা। একদিন পর তার সঙ্গে আরো দুটি নতুন দাবি যোগ করে ১৩ দফা সম্বলিত চিঠি বিসিবিকে আনুষ্ঠানিকভাবে দেয় সাকিব আল হাসানরা। দুদিনের অচলাবস্থা এবং নানা নাটকীয় ঘটনার পর অবশেষে কেটে গেছে সেই সংকট। গতপরশু রাতেই ক্রিকেট বোর্ডের দাবি মেনে নেওয়ার আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছেন আন্দলনকারী ক্রিকেটাররা, ফিরছেন খেলাতেও। কিন্তু খতিয়ে দেখা যাচ্ছে, আসলে কেবল তিনটি দাবির ব্যাপারেই বোর্ড প্রধানের স্পষ্ট বার্তা এসেছে। কিছু নিয়ে আছে আংশিক পূরণের আশ্বাস, কয়েকটি নিয়ে থেকেই গেছে ধোঁয়াশা।

ক্রিকেটারদের যে যে দাবিতে যেমন সিদ্ধান্ত বিসিবির
দফা ১. ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (কোয়াবের) বর্তমান কমিটিকে অবিলম্বে পদত্যাগ করতে হবে। ক্রিকেটারদের সরাসরি ভোটে ঠিক করা হবে নতুন সভাপতি-সাধারণ সম্পাদক

বিসিবির সিদ্ধান্ত
এই দাবির ব্যাপারে বিসিবি সভাপতি বলেছেন, কোয়াব যেহেতু আলাদা সংগঠন, কাজেই এই দাবি পূরণের এখতিয়ারই তাদের নেই। বিসিবি পরিচালক ও কোয়াব সভাপতি নাঈমুর রহমান দুর্জয় অবশ্য কোয়াবের নতুন নির্বাচনের প্রক্রিয়া ঠিক করার কথা দিয়েছেন।
দফা ২. ঢাকা প্রিমিয়ার লিগের দলবদলের নিয়ম আগের মতো করতে হবে। যে যার পছন্দমতো দলে যাবে।

বিসিবির সিদ্ধান্ত
এই দাবি প্রথম দিনেই মেনে নেওয়ার কথা দিয়েছিলেন বিসিবি সভাপতি। ক্রিকেটারদের সঙ্গে আলোচনার পরও সে কথা আবার জানিয়েছেন তিনি।
দফা ৩. এ বছর না হোক, তবে পরের বছর থেকে আগের মতো (ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে) বিপিএল আয়োজন করতে হবে। স্থানীয় ক্রিকেটারদের পারিশ্রমিক বাড়াতে হবে।

বিসিবির সিদ্ধান্ত : এই দাবিও প্রথম দিনই মেনে নিয়েছিলেন বোর্ড প্রধান। এদিন আবার তা মেনে নেওয়ার কথা জানান। তবে স্থানীয় ক্রিকেটারদের পারিশ্রমিক বাড়ানোর কোনো কথা আসেনি।
দফা ৪. প্রথম শ্রেণির ক্রিকেটে ম্যাচ ফি ১ লাখ করতে হবে। চুক্তিভুক্ত প্রথম শ্রেণীর ক্রিকেটারদের বেতন ৫০% বাড়াতে হবে। ১২ মাস কোচ-ফিজিও দিতে হবে, প্রতি বিভাগে অনুশীলনের ব্যবস্থা করতে হবে।

বিসিবির সিদ্ধান্ত
প্রথম শ্রেণির ক্রিকেটের ম্যাচ ফি নিয়ে সুনির্দিষ্ট কোনো সিদ্ধান্তই কোনো পক্ষ জানাতে পারেননি যৌথ সংবাদ সম্মেলনে। বোর্ড প্রধান এই নিয়ে স্পষ্ট কিছু বলেননি। নিরুত্তর ছিলেন সাকিবও। তবে প্রতি বিভাগে অনুশীলন ব্যবস্থা নিয়ে বিবিসির ইতিবাচক পদক্ষেপ আছে বলে জানান বোর্ড প্রধান।
দফা ৫. আন্তর্জাতিক ক্রিকেটে যে বল দিয়ে খেলা হয়, ঘরোয়া লিগে সেই বল ব্যবহার করতে হবে। দৈনিক ভাতা ১৫০০ টাকায় কিছু হয় না, তা বাড়াতে হবে। এক ভেন্যু থেকে আরেক ভেন্যুতে যাওয়ার জন্য যাতায়াত ভাড়া মাত্র ২৫০০ টাকা। তা বাড়াতে হবে অথবা প্লেন ভাড়া দিতে হবে। হোটেল ভালো হতে হবে, জিম ও সুইমিংপুল সুবিধা থাকতে হবে।

বিসিবির সিদ্ধান্ত
এই দাবি কীভাবে মেনে নেওয়া হচ্ছে তা স্পষ্ট করা হয়নি যৌথ সংবাদ সম্মেলনে।
দফা ৬. জাতীয় দলে চুক্তিভুক্ত ক্রিকেটারের সংখ্যা অন্তত ৩০ করতে হবে ও বেতন বাডাতে হবে।

বিসিবির সিদ্ধান্ত : চুক্তিভুক্ত খেলোয়ড়ের সংখ্যা বাড়ানোর কোনো সিদ্ধান্ত জানা যায়নি। তবে বেতন-ভাতা বাড়াতে বোর্ড কার্পণ্য করবে না বলে জানান বিসিবি প্রধান। দু’একদিনের মধ্যে এই সম্পর্কিত সিদ্ধান্ত বাস্তবায়নের কথাও জানান তিনি।
দফা ৭. দেশি সব স্টাফদের বেতন বাড়াতে হবে। কোচ থেকে শুরু করে গ্রাউন্ড স্টাফ, আম্পায়ার- সবার বেতন বাড়াতে হবে।

বিসিবির সিদ্ধান্ত
এই দাবি মেনে নেওয়ার স্পষ্ট কোনো বার্তা আসেনি বোর্ড প্রধানের সংবাদ সম্মেলনে।
দফা ৮. জাতীয় লিগের পর একটি ওয়ানডে লিগ হতো আগে, সেটি ফিরিয়ে আনতে হবে। বিপিএলের আগে আরেকটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট দিতে হবে।

বিসিবির সিদ্ধান্ত : টুর্নামেন্ট বাড়ানো সম্ভব বললেও এই দাবি মেনে নেওয়ার ব্যাপারে আলাদা কিছু বলা হয়নি।

দফা ৯. ঘরোয়া ক্যালেন্ডার চূড়ান্ত হতে হবে।

বিসিবির সিদ্ধান্ত
এই দাবি নিয়ে বিসিবি প্রধান আলাদা করে কিছু বলেননি।
দফা ১০. ডিপিএলের (ঢাকা প্রিমিয়ার লিগ) পাওনা টাকা নির্দিষ্ট সময়ের মধ্যে দিতে হবে।

বিসিবির সিদ্ধান্ত : এই ব্যাপারে বিসিবি ভীষণ আন্তরিক বলে জানান বিসিবি প্রধান।
দফা ১১. প্রতি বছরে বিদেশে দুটির বেশি ফ্র্যাঞ্চাইজি লিগ খেলা যাবে না, এমন নিয়ম তুলে দিতে হবে। সুযোগ থাকলে সবাই খেলবে।

বিসিবির সিদ্ধান্ত
পুরোপুরি এই দাবি মেনে নেওয়া হয়নি। তবে বিসিবি প্রধান জানিয়েছেন ফ্র্যাঞ্চাইজি লিগ যেহেতু খুব বেশি ক্রিকেটার খেলেন না (বছরে একাধিক কেবল সাকিব), কাজেই এটা কেইস টু কেইস দেখবেন তারা, বিবেচনা করবেন।

বাড়তি দুই দফা
বোর্ডের সঙ্গে আলোচনায় বসার আগে আইনজীবীর মাধ্যমে আরও নতুন দুই দাবি যুক্ত করেন ক্রিকেটাররা। সেই দুই দাবি হলো- নারী ক্রিকেটারদেরও সমান মর্যাদা দিয়ে বেতন-ভাতা বাড়াতে হবে এবং ক্রিকেটারদের দিতে হবে বোর্ডের লাভের ভাগ। কিন্তু এদিন সাক্ষাতে এই দাবি নিয়ে কোনো আলোচনাই হয়নি। বিসিবি প্রধান নাজমুল হাসান জানিয়েছেন, যেহেতু ক্রিকেটাররা আইনজীবীর মাধ্যমে দাবি পাঠিয়েছে, তাই তারাও তাদের (বিসিবির) আইনজীবীর কাছে হস্তান্তর করেছেন। সাকিবও জানিয়েছেন, নতুন করে তোলা দাবি নিয়ে বিসিবির আলোচনার সময় ছিল না।


মেসির রেকর্ডের রাতে অজেয় চেলসি
স্পোর্টস ডেস্ক
স্লাভিয়া প্রাগের বিপক্ষে ম্যাচ শুরুর বাঁশি বাজতেই স্লাভিয়াকে আড়ষ্ট করে রাখে বার্সেলোনা। বল দখল থেকে শুরু করে রক্ষণে দাপট দেখায় তারা। আর তৃতীয় মিনিটেই আর্থারের সঙ্গে ওয়ান টু পাসে তাদের পেছনে ফেলেন মেসি। এই গোলে আর্জেন্টাইন ফরোয়ার্ড চ্যাম্পিয়নস লিগে ইতিহাস গড়েন। প্রথম খেলোয়াড় হিসেবে টানা ১৫টি চ্যাম্পিয়নস লিগে অন্তত একটি গোল করার রেকর্ড গড়েছেন বার্সা তারকা। একই সঙ্গে টুর্নামেন্টে প্রথম তিন মিনিটে সর্বোচ্চ গোলের (৩) রেকর্ডে ভাগ বসান রিয়াল মাদ্রিদ লিজেন্ড রাউলের সঙ্গে। পরে আত্মঘাতী আরেক গোলে স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সেলোনা। ২-১ গোলের এই জয়ে ‘এফ’ গ্রুপে সবার ওপরে বার্সেলোনা। ৩ ম্যাচে ৭ পয়েন্ট বার্সেলোনার। বরুশিয়া ডর্টমুন্ডকে ২-০ গোলে হারিয়ে ৪ পয়েন্ট নিয়ে তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলান। সমান পয়েন্টে তৃতীয় স্থানে ডর্টমুন্ড, আর ১ পয়েন্ট নিয়ে সবার শেষে স্লাভিয়া।
বার্সা এক গোলে এগিয়ে যাওয়ার পর স্লাভিয়া তাদের চেপে ধরে। স্বাগতিকরা তিনটি সুযোগ নষ্ট করে প্রথমার্ধে। বার্সা গোলকিপার মার্ক আন্দ্রে টের স্টেগেন দুর্দান্ত সব সেভে তাদের হতাশ করেন। এর মধ্যে জারোস্লাভ জেলেনিকে চমৎকার দক্ষতায় রুখে দেন তিনি। প্রতিপক্ষ খেলোয়াড়ের শটে অন্যদিকে ঝাঁপিয়ে পড়লেও পা দিয়ে বল ঠেকান টের স্টেগেন।

অবশ্য বিরতির পর গোল পেয়ে যায় স্বাগতিকরা। ৫০ মিনিটে লুকাস মাসোপুস্তের দুর্দান্ত পাসে জ্যান বোরিল লক্ষ্যভেদ করতে ভুল করেননি। ৭ মিনিট পর তাদের আবার পেছনে ফেলে বার্সা। লুইস সুয়ারেসের আড়াআড়ি শট বিপদমুক্ত করতে গিয়ে পিটার ওলায়িঙ্কা নিজের জালে বল জড়ান। এরপর বার্সেলোনার রক্ষণে আর ভাঙন ধরাতে পারেনি স্লাভিয়া। অবশ্য শেষ দিকে মেসি-সুয়ারেসকে ঠেকিয়ে আর ব্যবধান বাড়তে দেয়নি তারা।

চ্যাম্পিয়ন্স লিগের আরেক ম্যাচে লিভারপুলের একাদশে হঠাৎ করে পাওয়া সুযোগ কাজে লাগালেন অ্যালেক্স ওক্সলেড চেম্বারলেইন। তার জোড়া লক্ষ্যভেদে রেসিং গেন্ককে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে গতবারের চ্যাম্পিয়নরা। এই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপে দ্বিতীয় স্থানে থাকলো লিভারপুল। দ্রিয়েস মের্টেন্সের জোড়া গোলের পর লরেনসো ইনসিগনের লক্ষ্যভেদে এফসি সল্জবুর্গকে ৩-২ গোলে হারিয়েছে নাপোলি। ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা।

মাত্র ২ মিনিটে ফ্যাবিনিয়োর অ্যাসিস্টে নিচু ড্রাইভে গোল করেন ওক্সলেড। প্রথমার্ধের শেষ দিকে জেঙ্ক সমতা ফেরানোর উল্লাস করেছিল, কিন্তু ভিএআরে এমবাওনা সামাত্তার গোলটি বাতিল হয় অফসাইডের কারণে। ওক্সলেডের বাঁকানো শটে লিভারপুল ব্যবধান দ্বিগুণ করেন ৫৭ মিনিটে। মোহাম্মদ সালাহর বানিয়ে দেওয়া বলে ৭৭ মিনিটে সাদিও মানে করেন তৃতীয় গোল। ৮৭ মিনিটে সালাহ দলের হয়ে চতুর্থবার জালে বল জড়ান। পরের মিনিটে জেঙ্ক সান্তনার গোল পায়। দুই বছর আগে মারিবরকে ৭-০ গোলে উড়িয়ে দেওয়ার পর চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে প্রথম অ্যাওয়ে ম্যাচ জিতলো লিভারপুল।

আয়াক্স আমস্টারডামের বিপক্ষে ১-০ গোলে জিতেছে চেলসি। টানা জয়ে ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের শীর্ষে ব্লুজরা। সমান পয়েন্টে দ্বিতীয় স্থানে ডাচ দল। লিঁলের মাঠে ১-১ গোলে ড্র করে ভ্যালেন্সিয়ার ৪ পয়েন্ট নিয়ে তিনে। দ্বিতীয়ার্ধে বদলি নামা মিচি বাতশুয়েই করেন চেলসির একমাত্র গোল। ক্রিস্টিয়ান পুলিসিচের ক্রস থেকে নিচু শটে লক্ষ্যভেদ করেন তিনি। এনিয়ে ইউরোপে টানা ৯ অ্যাওয়ে ম্যাচে অজেয় থাকলো চেলসি। তাদের সবশেষ হার ছিল ২০১৮ সালের মার্চে বার্সেলোনায়।
পিছিয়ে পড়ার পর জেনিত সেন্ট পিটার্সবার্গের মাঠে ২-১ গোলে জিতেছে আরবি লিপজিগ। এই জয়ে ‘জি’ গ্রুপে ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। একই ব্যবধানে বেনফিকা জিতেছে লিঁওর বিপক্ষে।
একনজরে ফল
আয়াক্স ০-১ চেলসি
লেপজিগ ২-১ জেনিথ
লসে ১-১ ভ্যালেন্সিয়া
বেনফিকা ২-১ লিঁও
ইন্টারনেজিওনাল ২-০ ডর্টমুন্ড
স্লাভিয়া প্রাহা ১-২ বার্সেলোনা
সল্জবুর্গ ২-৩ নাপোলি
গেন্ক ১-৪ লিভারপুল

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন