ঢাকা, শুক্রবার , ২২ নভেম্বর ২০১৯, ০৭ অগ্রহায়ণ ১৪২৬, ২৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : আমার আব্বা আম্মা মারা গেছে অনেক আগেই, আমার প্রশ্ন হলো আমি কি আমার মৃত মা বাবার নামে কোরবানী করতে পারবো? আমার দেওয়া কোরবানীর সওয়াব কি আমার মা বাবার আমল নামায় পৌঁছবে?

রফিকুল ইসলাম
ই-মেইল থেকে

প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৯, ৭:১১ পিএম

উত্তর : আপনি আপনার মরহুম আব্বা আম্মার রুহে সওয়াব পৌঁছার আশায় আল্লাহর নামে কোরবানী করতে পারবেন। আপনার সব ধরনের নফল আমল, নফল কোরবানী, দান-সদকা ইত্যাদির সওয়াব আপনার আব্বা আম্মার আমলনামায় যোগ হবে। আপনি তাদের মাগফেরাতের জন্য দোয়া করলে তা কবুল হবে। যত দোয়া করবেন ততই তাদের সওয়াব বৃদ্ধি পাবে। আপনি আপনার ফরজ ওয়াজিব ইবাদত ছাড়া বাকী সব নেক আমল আব্বা আম্মার রুহে সওয়াব পৌঁছার আশা ও দোয়া করলে আল্লাহ তা কবুল করবেন।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
XT PLANTER ৩০ অক্টোবর, ২০১৯, ৬:৪২ পিএম says : 0
"সব নেক আমল আব্বা আম্মার রুহে সওয়াব পৌঁছার আশা ও দোয়া করলে আল্লাহ তা কবুল করবেন।" Have you got any authority from God to speak on his behalf? Saffat 154-157, Qalam 36-41
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

প্রশ্ন : আমি একটি টিউটোরিয়াল সাইট তৈরি করতে চাচ্ছি। এতে উইন্ডোজ, এম এস ওয়ার্ড ইত্যাদি শেখানো হবে। কয়েকটির শর্ত সাপেক্ষে শুধু বিদেশীদের কাছ থেকে সাবস্ক্রিপশন ফি নিতে চাচ্ছি। শর্তগুলো হলো, এককালিন নির্ধারিত ফি প্রদান করে টিউটোরিয়ালগুলো পড়তে হবে। প্রদানকৃত অর্থ সম্পূর্ণ অফেরতযোগ্য। আমি চাইলে যে কোনো সময় সাইটটি বন্ধ করে দিতে পারব। সাইট যতদিন সচল থাকবে বা আমি যতদিন চাইব, ততদিন সাবস্ক্রিপশসন মেয়াদ থাকবে। আমি চাইলে যে কারও সাবস্ক্রিপশসন বাতিল করতে পারব। উল্লেখ্য যে, সাইটটি তৈরি করতে আমাকে ডোমেইন, হোস্টিং ও অন্যান্য খরচ বাবদ অর্থ ইনভেস্ট করতে হবে, তাছাড়া এটি কম্পিøট করতে আমাকে কয়েক মাস পরিশ্রম করতে হবে। এখন প্রশ্ন হলো, আমি কি এভাবে অর্থ উপার্জন করতে পারবো?

৩১ অক্টোবর, ২০১৯, ৭:৪৪ পিএম

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন