মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করার দাবি

পরিবারকল্যাণ পরিদর্শিকাদের সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

পরিবার কল্যাণ পরিদর্শিকাদের ডিপ্লোমা মিডওয়াইফে উন্নীতকরণ ও তাদের আন্তর্জাতিক মানসম্পন্ন কোর্স বা ট্রেনিং কোর্স সম্পন্নের সুযোগ দেয়াসহ চার দফা দাবি জানানো হয়েছে। গতকাল জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ পরিবার কল্যাণ পরিদর্শিকা সমিতির পক্ষ থেকে চারটি দাবি উত্থাপন করা হয়। বাংলাদেশ পরিবার কল্যাণ পরিদর্শিকা সমিতির সভাপতি জেবুন নাহার আকতার সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন। তিনি বলেন, বাংলাদেশে সাড়ে ৫ হাজারের বেশি ফ্যামিলি ওয়েলফোর ভিজিটর (এফডব্লিওভি) বা পরিবার কল্যাণ পরিদর্শিকা রয়েছে, যার ৯৫ শতাংশই দেশের প্রত্যন্ত অঞ্চলে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে কাজ করেন। আবার প্রতি সপ্তাহে স্যাটেলাইট ক্লিনিক বা ভ্রাম্যমাণ ক্লিনিকের মাধ্যমে জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়ার কাজও করে থাকেন। শিশুদের মৃত্যু হার রোধে উন্নয়নের যে লক্ষ্যমাত্রা তা পূরণে সাফল্যের স্বীকৃতিও জাতিসংঘের কাছ থেকে প্রধানমন্ত্রী পেয়েছেন। সেটা সম্ভব হয়ছে ফ্যামিলি ওয়েলফোর ভিজিটরদের কারণে। আবার প্রধানমন্ত্রী যে ভ্যাকসিন হিরো হিসেবে খ্যাতি পেয়েছেন সেখানেও আমাদের অবদান রয়েছে। তিনি বলেন, আমাদের অনেক অপ্রপ্তি আছে, হতাশা ও বঞ্চনাও ছিল। ১৯৯৬ সালে আমাদের রাজস্বখাতে স্থানান্তরের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেটা ঘুচিয়ে দিয়েছেন । মানসম্পন্ন মা ও শিশু স্বাস্থ্য সেবা নিশ্চিতসহ একটি স্বাভাবিক প্রকল্পের কেন্দ্র হিসেবে সুপরিচিত ও সুপ্রতিষ্ঠিত এ হাসপাতালে প্রতি মাসে গড়ে তিন শতাধিক নরমাল ও পাঁচ শতাধিক ডেলিভারি হয়। একই সঙ্গে নিয়মিত প্রশিক্ষণ কর্মসূচিও পরিচালিত হয়। তবে আমাদের নিজেদের ট্রেনিং ১৮ মাসের মধ্যে সীমাবদ্ধ সেটা বাড়াতে হবে।

আমাদের বেতন গ্রেড এখনও তৃতীয় শ্রেনিভুক্ত। সেটাকে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করতে হবে। পরিবার কল্যাণ পরিদর্শিকা সমিতির চার দাবি হলো- পরিবার পরিকল্পনা অধিদফতরে একটি মাত্র কারিগরি পদ সংরক্ষিত, যা ১৮ মাসের ট্রেনিংপ্রাপ্তদের শুধুমাত্র নারীদের জন্য সংরক্ষিত। পরিবার কল্যাণ পরিদর্শিকাদের ডিপ্লোমা মিডওয়াইফে উন্নীত করতে হবে। শিশু মৃত্যুহার কমানোর জন্য পরিবার কল্যাণ পরিদর্শিকাদের ডিপ্লোমা মিডওয়াইফে উন্নীত করা জরুরি। পরিবার কল্যাণ পরিদর্শিকাদের আন্তর্জাতিক মান অনুযায়ী বাংলা কিংবা ইংরেজিতে প্রশিক্ষণের মাধ্যমে ডিপ্লোমা মিডওয়াইফে পরিণত করে দক্ষতা উন্নয়ন করার আবেদন এবং এই প্রশিক্ষণের যৌক্তিকতা আন্তঃমন্ত্রণালয় সভায় উপস্থাপন করতে হবে। এই প্রশিক্ষণ কোর্স চালু করার মাধ্যমে উন্নতমানের সেবাপূরণ সম্ভব হবে।

পরিবার কল্যাণ পরিদর্শিকাদের আন্তর্জাতিক মানের পরিপূর্ণ ডিপ্লোমা মিডওয়াইফ হিসেবে নার্সি অ্যান্ড মিডওয়াইফ কাউন্সিল থেকে নিবন্ধন করার প্রস্কাব প্রেরণ করতে হবে। এবং পরিবার কল্যাণ পরিদর্শিকাদের বেতন গ্রেড তৃতীয় শ্রেণি থেকে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করতে হবে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবার কল্যাণ পরিদর্শিকা সমিতির সহ-সভাপতি রাজিয়া খাতুন, নুরজাহান বেগম, মাহফুজা বেগম, যুগ্ম মহাসচিব রোকসানা গণি, সাংগঠনিক সম্পাদক মাহবুবা প্রমুখ।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন