বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রোনালদোহীন জুভেন্টাসের হোঁচট

পুলিসিকের হ্যাটট্রিক, উড়ছেন লেভান্দোভস্কি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম

চ্যাম্পিয়ন্স লিগেই নিজের জাত চিনিয়েছিলেন। এবার প্রিমিয়ার লিগেও বাজিমাত করলেন ক্রিস্টিয়ান পুলিসিক। বরুশিয়া ডর্টমুন্ড থেকে চেলসিতে যোগ দেয়া এই স্টাইকার করলেন হ্যাটট্রিক। তার হ্যাটট্রিকে প্রিমিয়ার লিগে বার্নালিকে ৪-২ গোলে হারিয়েছে ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের শিষ্যরা। এছাড়া জোড়া করে বুন্দেসলিগায় বায়ার্নকে জয় তুলে দিয়েছেন লেভান্দোভস্কি। ইউনিয়ন বার্লিনকে ২-১ ব্যবধানে হারিয়েছে জার্মান জায়েন্টরা। অন্যম্যাচে ইতালিয়ান সিরিআ’তে ক্রিস্টিয়ানো রোনালদোর অভাব টের পেয়েছে জুভেন্টাস। তার অনুপস্থিতিতে নবাগত ক্লাব লেচ্চের মাঠে ১-১ গোলে ড্র করেছে জুভেন্টাস।

আগস্টের পর শুরুর একাদশে ডাক পেয়ে পুলিসিক প্রিমিয়ার লিগে প্রথমবার জালের দেখা পেলেনই, একই সঙ্গে হ্যাটট্রিক করে আলো ছড়িয়েছেন পুরো ম্যাচে। তার এমন পারফরম্যান্সের কৃতিত্ব নিতেই পারেন ব্লুজদের কোচ ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড। প্রথমার্ধেই জোড়া গোলের দেখা পান পুলিসিক। ২১ মিনিটে প্রথম ও ৪৫ মিনিটে করেন দ্বিতীয় গোল। যুক্তরাষ্ট্রের এই মিডফিল্ডার তৃতীয় গোল যোগ করেন বিরতির পর। ৫৬ মিনিটে কর্নার কিক থেকে পাওয়া বলে হেড করেন। দুই মিনিট পর চতুর্থ গোলটি করেন উইলিয়ান। শেষ দিকে দুটি গোল শোধ দিয়ে কিছুটা রোমাঞ্চ ছড়িয়েছিল বার্নলি।

মৌসুমের শুরুতে টানা গোল করার রেকর্ডে পিয়েরে এমেরিক অবেমেয়াংকে পেছনে ফেললেন রবার্ট লেভান্দোভস্কি। বায়ার্ন মিউনিখ স্ট্রাইকার প্রথম খেলোয়াড় হিসেবে মৌসুমের প্রথম ৯ ম্যাচে টানা গোল করে বুন্দেসলিগায় ইতিহাস গড়লেন।

২০১৪ সালে বরুশিয়া ডর্টমুন্ড থেকে অ্যালিয়েঞ্জ অ্যারেনায় যোগ দিয়ে প্রত্যেক মৌসুমে নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন লেভান্দোভস্কি। এবার আরেকটি রেকর্ডে তিনি নাম লিখলেন পরশু। ইউনিয়ন বার্লিনকে ২-১ গোলে হারানোর পথে দ্বিতীয় গোলটি করেছেন এই পোলিশ স্ট্রাইকার।

প্রথমার্ধে বেঞ্জামিন পাভার্ড খোলেন গোলমুখ। এরপর ৫৩ মিনিটের গোলে ইতিহাস গড়েন লেভানদোভস্কি। এতদিন ধরে রেকর্ডটি ছিল অবেমেয়াংয়ের দখলে। ২০১৫-১৬ মৌসুমে ডর্টমুন্ডের হয়ে টানা ৮ ম্যাচে গোল করেছিলেন আর্সেনালের বর্তমান ফরোয়ার্ড। মৌসুমের প্রথম ম্যাচে হের্থা বার্লিনের বিপক্ষে জোড়া গোল করেন লেভানদোভস্কি। এরপর শ্যালক, মেইঞ্জ, আরবি লিপজিগ, কোলনে, পেদারবোর্ন, হফেনহেইম ও অগসবার্গের বিপক্ষেও গোল উদযাপন করেন ৩১ বছর বয়সী এই স্ট্রাইকার।

ক্রিস্টিয়ানো রোনালদোকে বিশ্রামে রাখার সিদ্ধান্তে মাথায় হাত পড়লো মাউরিসিও সারির। পরশু সিরিআ’র নবাগত ক্লাব লেচ্চের মাঠে ১-১ গোলে ড্র করলো জুভেন্টাস। লিগের এই মৌসুমে এনিয়ে দ্বিতীয়বার পয়েন্ট হারালো ইতালিয়ান চ্যাম্পিয়নরা। দ্বিতীয়ার্ধে পাউলো দিবালার পেনাল্টি এগিয়ে দেয় জুভেন্টাসকে। কিন্তু লেচ্চে অধিনায়ক মার্কো মানকোসুর পেনাল্টি থামায় চ্যাম্পিয়নদের জয়যাত্রা। সব ধরনের প্রতিযোগিতায় আগের টানা ৭ ম্যাচ জিতেছিল সারির শিষ্যরা। সেপ্টেম্বরে ফিওরেন্তিনার বিপক্ষে গোলশূন্য ড্রয়ের পর এই প্রথম লিগ ম্যাচ জিততে ব্যর্থ জুভরা।

৯ ম্যাচ শেষে ২৩ পয়েন্ট নিয়ে এখনও সবার ওপরে আছে জুভেন্টাস। কিন্তু পরের ম্যাচে ইন্টার মিলান (২১) পার্মাকে হারালে তাদের নেমে যেতে হবে দুইয়ে। আগের ম্যাচে এসি মিলানের বিপক্ষে পয়েন্ট আদায় করেছিল লেচ্চে। এবার জুভেন্টাসকে রুখে দিয়ে ঘরের মাঠ ভিয়া দেল মারে স্টেডিয়ামে প্রথম পয়েন্ট পেলো তারা। ১৫ মিনিটে গোল করেও উদযাপন করা হয়নি জুভেন্টাসের। সিরি ‘এ’র ২০০তম ও জুভেন্টাসের জার্সিতে সব ধরনের প্রতিযোগিতায় শততম ম্যাচ খেলতে নামা গনসালো হিগুয়েন লক্ষ্যভেদ করেন। কিন্তু ভিএআরে তার গোল বাতিল হয় অফসাইডের কারণে।

এই স্ট্রাইকারের নিচু ক্রস গোলমুখের সামনে পেয়েও লক্ষ্যভেদ করতে পারেননি দিবালা। তাকে দুর্দান্ত সেভে প্রতিহত করেন লেচ্চে গোলকিপার গ্যাব্রিয়েল। অবশ্য বিরতির পর পঞ্চম মিনিটে পেনাল্টি থেকে আর্জেন্টাইন ফরোয়ার্ডের শট আটকাতে পারেননি তিনি। মিরালেম পিজানিচ বক্সের মধ্যে ফাউল হলে স্পট কিক থেকে গোল করেন দিবালা। অবশ্য কিছুক্ষণ পর ক্যালদেরোনির ক্রস বক্সের মধ্যে থাকা মাত্তিয়াস ডি লিটের হাতে লাগার মাশুল গুনতে হয় জুভেন্টাসকে। পেনাল্টি থেকে গোল করেন মানকোসু। ম্যাচের বাকি সময়ে আর কোনও দল গোলের দেখা না পেলে পয়েন্ট ভাগাভাগি করতে হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন