শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থায় পাকিস্তানের বিরুদ্ধে ভারতের নালিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৯, ৩:৩৫ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আকাশ পথ ব্যবহারের অনুমতি দেয়নি পাকিস্তান। এই নিয়ে আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থার কাছে পাকিস্তানের বিরুদ্ধে নালিশ জানিয়েছে ভারত। অভিযোগ করা হয়েছে পাকিস্তান সংস্থার নির্ধারিত গাইডলাইন মেনে চলছে না। কারণ কোনও দেশ অপর দেশের বিমানের উপর নিজের আকাশ পথ ব্যবহারের নিষেধাজ্ঞা জারি করলেও ভিভিআইপি বিমানের ক্ষেত্রে সেটা সব সময় কার্যকর হয় না। অভিযোগ করা হয়েছে পাকিস্তান সংস্থার নির্ধারিত গাইডলাইন মেনে চলছে না। ভিভিআইপি বিমানের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা বহাল করেছে। কারণ আন্তর্জাতিক সংস্থার নির্ধারিত নিয়ম অনুযায়ী ভিভিআইপি বিমানের ক্ষেত্রে সবসময় নিষেধাজ্ঞা আরোপ করা যায় না। কিন্তু পাকিস্তান সেই নিয়মের তোয়াক্কা করছে না বলে অভিযোগ করেছে ভারত।
পাকিস্তানের আকাশপথ ব্যবহারের অনুমতি না পেয়ে বিকল্প পথে সৌদি আরব যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অবশ্য বিকল্প পথে যেতে দীর্ঘপথ অতিক্রম করতে হবে মোদিকে। ফলে দিল্লি থেকে রিয়াদ পৌঁছাতে ৪৫ মিনিট বেশি সময় লাগতে পারে।
আজ সোমবার শুরু হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সৌদি সফর। মোদির বিশেষ বিমান দিল্লি থেকে মুম্বাই হয়ে আরব সাগরের ওপর দিয়ে রিয়াদের দিকে যাবে।
এদিকে আরব সাগরে ঘূর্ণিঝড় কিয়ারের প্রভাব চলেছে। পাকিস্তানের ওপর দিয়ে নরেন্দ্র মোদির বিমান যাওয়ার অনুমতি পেলে সরাসরি তা সুপার সাইক্লোন কিয়ারকে এড়িয়ে যেতে পারত। কিন্তু তা না হওয়ায় এবার বিমানকে করাচির এয়ারস্পেসের পাশাপাশি এড়িয়ে যেতে হচ্ছে কিয়ারকেও।
তবে ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড় কিয়ার সম্ভবত আগামী পাঁচদিনে ওমান উপকূলের দিকে যাবে। কিন্তু মঙ্গলবার সকাল পর্যন্ত এর গতিবেগ বজায় থাকবে। এরপর আস্তে আস্তে তা দুর্বল হয়ে পড়বে।
সোমবার রিয়াদে পৌঁছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সৌদি বাদশাহর সঙ্গে সাক্ষাৎ করবেন। গত ফেব্রæয়ারি থেকেই পশ্চিমের সঙ্গে দিল্লির আকাশপথে যোগাযোগের ক্ষেত্রে পাকিস্তানকে এড়িয়ে চলতে হচ্ছে। এর আগেও ভারতের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীকে বিকল্প রুটে যেতে হয়েছে।
বালাকোটে ভারতীয় বিমাবাহিনীল অভিযানের পর থেকেই তাদের আকাশসীমা ভারতের জন্য বন্ধ করে দেয় পাকিস্তান। এরপর ১৬ জুলাই পাকিস্তানের আকাশপথ বাণিজ্যিক এবং চাটার্ড বিমানের জন্য খুলে দেয়া হয়।
সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে হাউডি মোদি অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার সময়ও মোদির বিশেষ বিমানকে তাদের আকাশসীমা ব্যবহার করতে দেয়নি পাকিস্তান। চলতি মাসে ভারতের রাষ্ট্রপতি বিকল্প রুটে ইউরোপ সফর করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন