বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সারা দেশে ২০০টি পেডি সাইলো নির্মাণ করা হচ্ছে-রংপুরে খাদ্যমন্ত্রী

রংপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৯, ৫:৫৮ পিএম

খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, ধান শুকানোর জন্য রংপুর সহ সারা দেশে ২০০টি পেডি সাইলো নির্মাণ করা হচ্ছে। পেডি সাইলো নির্মাণ হলে কৃষকদের ভেজা ধান সংগ্রহ করা যাবে। কৃষকরা যতই ভেজা ধান দিকনা কেন সরাসরি সাইলো ফেনিং মেশিনে দিয়ে এক ঘন্টার মধ্যে ধান শুকিয়ে সাইলোতে রাখা যাবে।
তিনি আজ মঙ্গলবার দুপুরে রংপুর জেলা পরিষদ কমিউনিটি অডিটরিয়ামে নিরাপদ খাদ্য আইন-২০১৩ বাস্তবায়নে জনসচেতনতা শীর্ষক কর্মশালায় যোগ দিতে এসে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, এক সময় রংপুর মঙ্গা এলাকা ছিলো। বর্তমানে রংপুর খাদ্যে উদ্বৃত্ত। বাংলাদেশে যে পরিমাণ খাদ্য মজুদ রয়েছে, তা বিদেশে রপ্তানি করা যাবে। বর্তমানে ৪ লাখ মেট্রিকটন চাল উদ্বৃত্ত রয়েছে। এতগুলো চাল নিয়ে আমরা বিপদে আছি। কারণ এ চাল এক বছরের বেশি সময় ধরে রাখলে নষ্ট হবার সম্ভাবনা রয়েছে।
ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করতে সরকার সজাগ রয়েছে জানিয়ে সাধন চন্দ্র মজুমদার বলেন, আগামী আমন মৌসুমে কৃষকরা যাতে ন্যায্য মূল্যে ধান বিক্রি করতে পারে, এজন্য আমরা কৃষকদের কাছ থেকে পর্যাপ্ত ধান ক্রয় করব। ধান ক্রয় ও মূল্য নির্ধারণে কোন অনিয়ম করতে দেয়া হবে না।
তিনি আরও বলেন, খাদ্যে ভেজাল প্রতিরোধে সরকারের পাশাপাশি জনসাধারণ ও মিডিয়া কর্মীদেরও এগিয়ে আসতে হবে। নিরাপদ খাদ্য সবার অধিকার। সরকার এই আইনের বাস্তবায়নে কাজ করছে।
এসময় তিনি বলেন, ধান প্রক্রিয়াজাতকরণে রংপুরে ২৫টি পেডি সাইলো নির্মাণ করা হবে। এর প্রত্যেকটির ধারণ ক্ষমতা থাকবে ৫ হাজার মেট্রিকটন। যাতে করে কৃষকরা ধান কেটে সরাসরি সাইলোতে নিয়ে আসতে পারে। এতে কৃষকরা ধানের ন্যায্য মূল্য পাবে এবং লাভবান হবে। স্থানীয় পর্যায়ের খাদ্য কর্মকর্তাদের অনিয়ম ও দুর্নীতির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, কারো বিরুদ্ধে কোন অভিযোগ পেলে, তা খতিয়ে দেখা হবে।
'সুস্থ সবল জাতি চাই, পুষ্টিমসম্মত নিরাপদ খাদ্যের বিকল্প নাই' প্রতিপাদ্যে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) সৈয়দা সারওয়ার জাহান, রংপুর সিটি করপোরেশন মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, পুলিশের রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, আরপিএমপি কমিশনার আবদুল আলীম মাহমুদ, রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান, রংপুর জেলা পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মমতাজ উদ্দিন আহম্মেদ, মহানগর সভাপতি সাফিউর রহমান সফি প্রমুখ। এতে সভাপতিত্ব করেন রংপুর বিভাগীয় কমিশনার কেএম তারিকুল ইসলাম। ## হালিম আনছারী, রংপুর। ২৯-১০-১৯

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন