ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে থামেনি দরপতন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৯, ১২:০৪ এএম

দরপতনের ধারা অব্যাহত রয়েছে দেশের শেয়ারবাজারে। আগের কার্যদিবসের ধারাবাহিকতায় গতকালও প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় দরপতন হয়েছে। অর্থাৎ চলতি সপ্তাহে লেনদেন হওয়া তিন কার্যদিবসেই দরপতন হলো।
এদিন লেনদেনের শুরু থেকেই একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে।
শেষ দিকে এসে পতনের মাত্রা আরও বাড়ে। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইতে শেয়ার ও ইউনিটে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১১০টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ১৯৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। ৪৭টির দাম অপরিবর্তিত রয়েছে।
বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার কারণে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৮ পয়েন্ট কমে ৪ হাজার ৬৭০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৭ পয়েন্ট কমে ১ হাজার ৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে ১ হাজার ৬৩৫ পয়েন্টে অবস্থান করছে।
মূল্যসূচকের পতন হলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ আগের কার্যদিবসের তুলনায় কিছুটা বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৩৫৮ কোটি ১৮ লাখ টাকা।
আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩০৫ কোটি ৮৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৫২ কোটি ২৯ লাখ টাকা।
অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৪০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৮৪ পয়েন্টে।
বাজারটিতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৮৪ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৩৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৭টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন