শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অবশেষে পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী হারিরি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৯, ১২:১০ পিএম | আপডেট : ১:১৩ পিএম, ৩০ অক্টোবর, ২০১৯

হোয়াটসঅ্যাপ কলে কর বসানোর সিদ্ধান্তের প্রতিবাদে আন্দোলনের শুরু। এরপর সঙ্গে যুক্ত হয় আরও কিছু ইস্যু। সব মিলিয়ে দুই সপ্তাহ ধরে বিক্ষোভের পর অবশেষে পদত্যাগ করতে রাজি হয়েছেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি। মঙ্গলবার তিনি পদত্যাগের বিষয়টি জানিয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, গত দুই সপ্তাহের টানা বিক্ষোভে অচল হয়ে পড়ে লেবানন। এ অবস্থায় পদত্যাগ করতে রাজি হয়েছেন দেশটির প্রধানমন্ত্রী সাদ হারিরি।

পদত্যাগ সম্পর্কে হারিরি বলেন, লেবানন অচলাবস্থায় পৌঁছেছে। এই সংকট থেকে উত্তরণের জন্য আকস্মিক এক সিদ্ধান্তের প্রয়োজন ছিল। এক টেলিভিশন বক্তৃতায় হারিরি জানান, তিনি পদত্যাগের জন্য রাষ্ট্রপতির কাছে আবেদন জানাবেন।

এ সময় লেবাননের প্রধানমন্ত্রী আরও বলেন, লেবাননের জনগণ গত ১৩ দিন ধরে রাজনৈতিক সমাধানের জন্য অপেক্ষা করছে। এই সময়টায় আমি বিভিন্নভাবে তাদের কথা শোনার চেষ্টা করেছি। কিন্তু সংকট থেকে উত্তরণে শেষ পর্যন্ত এমন সিদ্ধান্তের প্রয়োজন ছিল।

প্রসঙ্গত, হোয়াটসঅ্যাপ কলে কর বসানোর সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে ১৩ দিন আগে আন্দোলন শুরু করে লেবাননের জনগণ। এরপর দ্রæতই এর সঙ্গে রাজনৈতিক দুর্নীতি এবং অর্থনৈতিক অনিশ্চয়তার বিষয়টি যুক্ত হয়। সব মিলিয়ে লেবাননে ব্যাপক জনবিক্ষোভ দেখা দেয়, যার কারণে পদত্যাগের সিদ্ধান্ত নিতে বাধ্য হলেন দেশটির প্রধানমন্ত্রী।
এদিকে হারিরির জোট সরকারের অন্যতম প্রধান শরিক হিজবুল্লাহ প্রধানমন্ত্রীর পদত্যাগের এ সিদ্ধান্তের সমালোচনা করছে। তাদের মতে বিদেশি শক্তি গৃহযুদ্ধ লাগানোর চেষ্টায় এ বিক্ষোভে মদত দিচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন